বাংলা নিউজ > ঘরে বাইরে > সেক্সের সময় কন্ডোম সরানোর জন্য লাগবে সঙ্গীর অনুমতি, নয়া আইন কার্যকর এই প্রদেশে
সেক্সের সময় কন্ডোম সরানোর জন্য লাগবে সঙ্গীর অনুমতি, নয়া আইন কার্যকর এই প্রদেশে। (ছবিটি প্রতীকী, সৌজন্য গেটি ইমেজস)
সেক্সের সময় কন্ডোম সরানোর জন্য লাগবে সঙ্গীর অনুমতি, নয়া আইন কার্যকর এই প্রদেশে। (ছবিটি প্রতীকী, সৌজন্য গেটি ইমেজস)

সেক্সের সময় কন্ডোম সরানোর জন্য লাগবে সঙ্গীর অনুমতি, নয়া আইন কার্যকর এই প্রদেশে

নতুন এই আইনের ফলে যিনি যৌন সংসর্গের সময়ে কন্ডোমের ব্যবহার করতে চাননি, তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা যাবে।

সেক্সের সময়ে সঙ্গীর অনুমতি ছাড়া যদি কন্ডোম সরিয়ে নেওয়া হয়, তাহলে তা আইনত অপরাধ। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ায় নতুন এই আইন বলবৎ হয়েছে। শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই নয়, সারা বিশ্বে ক্যালিফোর্নিয়াই একমাত্র প্রদেশ যেখানে এই নিয়ম চালু রয়েছে। যদিও এই নিয়ম চালু করা নিয়ে বিতর্ক দানা বেঁধেছে।

দীর্ঘদিন ধরেই এই ধরনের আইন বলবৎ করার বিষয়ে দাবি জানিয়ে আসা হচ্ছিল। এই আইন কার্যকর করার বিষয়ে সবচেয়ে বেশি দাবি তুলে আসছিলেন ক্যালিফোর্নিয়ার ডেমোক্রেটিক অ্যাসেম্বলির সদস্য ক্রিশ্চিনা গার্সিয়া। সম্প্রতি গার্সিয়া জানিয়ে দেন, একটা বিষয় সবাইকে সুনিশ্চিত করতে চাই যে, যৌন সংসর্গের সময়ে সঙ্গীর অনুমতি ছাড়া যদি কন্ডোম সরিয়ে নেওয়া হয়, তাহলে সেটা শুধু অনৈতিক কাজই নয়, সেটি আইনত দণ্ডনীয় অপরাধও বটে। ক্যালিফোর্নিয়ার গভর্নর গেবিন ন্যুসম নতুন এই বিলে সাক্ষরও করেছেন। ফলে এখন এই বিল আইনে পরিণত হয়েছে।

নতুন এই আইনের ফলে যিনি যৌন সংসর্গের সময়ে কন্ডোমের ব্যবহার করতে চাননি, তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা যাবে। গার্সিয়ার মতে, এতদিন ধরে এই ধরনের আইন না তৈরি হওয়ার ফলে নানা ধরনের যৌন রোগে আক্রান্ত হয়ে পড়ার আশঙ্কা বাড়ছিল মহিলাদের। পাশাপাশি মহিলাদের অন্তঃস্বত্ত্বা সংক্রান্ত সমস্যাও দেখা দিচ্ছিল। নতুন এই আইন কার্যকর হওয়ার ফলে মহিলাদের এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে না। মহিলাদের জন্য হিতকর এই ধরনের আইন তৈরি হলেও তা নিয়ে বিতর্ক দানা বাঁধতে শুরু করেছে।

বন্ধ করুন