বাড়ি > ঘরে বাইরে > ভারত-চিন সেনার সংঘর্ষের ভাইরাল ভিডিয়োর ‘সত্যতা যাচাই করা হয়নি’ : সেনা
সীমান্তে ভারত-চিন জওয়ান (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
সীমান্তে ভারত-চিন জওয়ান (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

ভারত-চিন সেনার সংঘর্ষের ভাইরাল ভিডিয়োর ‘সত্যতা যাচাই করা হয়নি’ : সেনা

  • সেনার তরফে জানানো হয়েছে, এখন কোনও হিংসা হচ্ছে না।

দিনকয়েক আগে লাদাখে ভারত-চিনের মধ্যে সংঘর্ষের দৃশ্যের একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছিল। কিন্তু সেই ভিডিয়োটির 'সত্যতা যাচাই করা হয়নি' বলে জানাল ভারতীয় সেনা। পাশাপাশি সেনার তরফে কড়া সুরে জানানো হয়েছে, উত্তর সীমান্তের পরিস্থিতির সঙ্গে কোনও কিছুর যোগ দেখানোর যে কোনও চেষ্টা 'অবৈধ'।

দু'মিনিট ৪৫ সেকেন্ডের সেই ভিডিয়োয় আপাতভাবে প্যাংগং সো লেকের ধারে ভারতীয় এবং চিনা সেনার মধ্যে ঝামেলার ছবি দেখানো হয়েছে। বর্তমানে যে লেক ভারত-চিনের মধ্যে সীমান্ত দ্বন্দ্বের মূল কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে।

তবে রবিবার সকালে একটি বিবৃতিতে সেনার মুখপাত্র কর্নেল আমন আনন্দ বলেন, 'আমাদের নজরে আনা হয়েছে যে সীমান্তের ঘটনা নিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। আপাতত কোনও হিংসা হচ্ছে না। দু'দেশের সীমান্ত নিয়ন্ত্রণের নির্দিষ্ট প্রোটোকোল অনুযায়ী সেনা কম্যান্ডাররা আলোচনার মাধ্যমে বিবাদের সমাধান করছেন।'

প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পূর্ব লাদাখের চারটি জায়গায় ভারতীয়-চিনা সেনার মধ্যে সংঘাতের আবহ তৈরি হয়েছে। তবে দু'দেশের মধ্যে কোনও সংঘর্ষ না হওয়া সত্ত্বেও এরকম ভিডিয়ো ছড়ানোয় ক্ষুব্ধ সেনা। কর্নেল আনন্দ জানান, জাতীয় সুরক্ষার উপর প্রভাব বিস্তারকারী কোনও বিষয় অতিরঞ্জিত করার চেষ্টার কড়া নিন্দা করা হচ্ছে। তাঁর কথায়, 'সংবাদমাধ্যমকে এরকম ছবি ভিস্যুয়াল না দেখানোর আর্জি জানানো হচ্ছে যা সীমান্তে বর্তমান পরিস্থিতিকে খারাপ করতে পারে।'

তবে এবারই প্রথম নয়, এর আগেও এরকম ভিডিয়ো ছড়িয়ে পড়েছিল। ২০১৭ সালের অগস্টে ছড়িয়ে পড়া একটি ভিডিয়োয় দেখানো হয়েছিল, প্যাংগং লোকের দু'দেশের জওয়ানরা একে অপরকে লক্ষ্য করে পাথর ছুড়ছেন।

বন্ধ করুন