বাড়ি > ঘরে বাইরে > ছুটি পাবেন না সাংসদরা, রোজ বসবে লোকসভার অধিবেশন
সংসদ (ফাইল ছবি)
সংসদ (ফাইল ছবি)

ছুটি পাবেন না সাংসদরা, রোজ বসবে লোকসভার অধিবেশন

  • ১৪ তারিখ থেকে শুরু হচ্ছে মৌসুম অধিবেশন। 

আগামী ১৪ তারিখ থেকে শুরু হচ্ছে সংসদের মৌসুম অধিবেশন। মাত্র দুই সপ্তাহ হবে এই অধিবেশনের মেয়াদ। তাই এর মধ্যে যত সম্ভব কাজ যাতে হয় তার জন্য রোজই খোলা থাকবে লোকসভা। সব মিলিয়ে ১১টি অধ্যাদেশ সংসদে আইন হিসাবে পাশ করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। 

কীরকম ভাবে চলবে সংসদ, সেই সংক্রান্ত বিস্তারিত নথির হদিশ পেয়েছে হিন্দুস্তান টাইমস। এর আগে বিশেষ অধিবেশনের জন্য শনিবার কাজ হলেও এই প্রথম রবিবারও কাজ করবে লোকসভা। ১৪ সেপ্টেম্বর থেকে পয়লা অক্টোবর অবধি চলবে এই সংক্ষিপ্ত অধিবেশন। 

কোভিডের মধ্যে অধিবেশন যাতে নিরাপদে চালানো যায়, তার জন্য এখন পুরোদস্তুর প্রস্তুতি চলছে লোকসভায়। সংসদ ভবনের মধ্যেই হবে কোভিড টেস্ট, বসে বক্তব্য দেওয়া যাবে, কিছু সদস্য গ্যালারিতে বসবেন, ভবনের মধ্যে চলাচলের কিছু বিধিনিষেধ থাকবে। একই নিয়ম রাজ্যসভাও মেনে চলবে বলে মনে করা হচ্ছে। 

১৪ তারিখ লোকসভা চালু হবে সকাল ৯ টায়, চলবে দুপুরে ১ টা অবধি। এরপর দুই ঘণ্টা বাদে রাজ্যসভা শুরু হবে তিনটের সময়, শেষ হবে সন্ধ্যা ৭ টার সময়। তবে বাকি দিনগুলি কিন্তু ঠিক উলটো নিয়ম মানা হবে। আগে বসবে রাজ্যসভা তারপরে লোকসভা।

এবার আর প্রশ্নোত্তর পর্ব থাকবে না। একই সঙ্গে প্রাইভেট মেম্বার বিল আনা যাবে না এই অধিবেশনে। এই থেকে যা সময় বাঁচবে সেই দিয়ে আইন পাশ করা ও গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হবে। 

সরকার যেমন একদিকে এগারোটি অর্ডিন্যান্স এখানে পাশ করাতে চায় অন্যদিকে পাঁচটি ইস্যুতে কেন্দ্রকে বিঁধতে প্রস্তুত বিরোধীরা। 

 

বন্ধ করুন