বাংলা নিউজ > ঘরে বাইরে > Muhammad Yunus: শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেলজয়ী মহম্মদ ইউনুসের বিরুদ্ধে আদালতে চার্জ গঠন

Muhammad Yunus: শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেলজয়ী মহম্মদ ইউনুসের বিরুদ্ধে আদালতে চার্জ গঠন

মহম্মদ ইউনুস। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)

মঙ্গলবার দুপুরে ড. ইউনুস আদালতে হাজির হলে উভয় পক্ষের শুনানি শেষে অভিযোগ গঠন করে শ্রম আদালত-৩ এর বিচারক শেখ মেরিনা সুলতানা এই আদেশ দেন।

শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মহম্মদ ইউনুসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের মামলায় অভিযোগ গঠন করেছেন শ্রম আদালত।

মঙ্গলবার দুপুরে ড. ইউনুস আদালতে হাজির হলে উভয় পক্ষের শুনানি শেষে অভিযোগ গঠন করে শ্রম আদালত-৩ এর বিচারক শেখ মেরিনা সুলতানা এই আদেশ দেন।

মামলার অভিযুক্ত অন্য তিনজন হলেন - গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসান এবং পরিচালক নুরজাহান বেগম ও মহম্মদ শাহজাহান।

বিবাদীপক্ষের আইনজীবী ব্যারিস্টার খাজা তনভির আহমেদ দ্য ডেইলি স্টারকে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

এর আগে, কলকারাখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধি-দফতরের শ্রম পরিদর্শক (সাধারণ) এসএম আরিফুজ্জামান ২০২১ সালের ৯ সেপ্টেম্বর বিচারিক আদালতে মামলাটি দায়ের করেছিলেন।

মামলাটি আমলে নিয়ে ওই বছরের ১২ অক্টোবর আদালত ড. ইউনুস, আশরাফুল, নুরজাহান ও শাহজাহানকে হাজিরের নির্দেশ দেন।

মামলার নথিতে অভিযোগ করা হয়, ২০২১ সালের ১৬ অগস্ট কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধি-দফতরের কর্মকর্তা রাজধানীর মিরপুরে গ্রামীণ টেলিকমের কার্যালয় পরিদর্শনে গিয়ে শ্রম আইনের লঙ্ঘন দেখতে পান। এর পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করা হয়।

আরও পড়ুন: 'রাজের সঙ্গে শারীরিক সম্পর্ক নেই... বিচ্ছেদ তো হয়েই গেছে', পঞ্চম বিয়েও ভাঙল পরীমনির!

একই বছরের ১৯ আগস্ট অধি-দফতরের পক্ষ থেকে গ্রামীণ টেলিকমকে চিঠি দেওয়া হয়। ওই চিঠিতে বলা হয়, ৬৭ জন কর্মচারীর চাকরি স্থায়ী করার কথা থাকলেও গ্রামীণ টেলিকম কর্তৃপক্ষ তা করেনি। এছাড়া কর্মচারী অংশীদারিত্ব ও কল্যাণ তহবিল গঠন এবং কোম্পানির পাঁচ শতাংশ লভ্যাংশ কর্মচারীদের পরিশোধ করা হয়নি।

উল্লেখ্য, সম্প্রতি গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের ২৫ কোটি ২২ লাখ ৬ হাজার ৭৮০ টাকা আত্মসাতের অভিযোগে ড. মহম্মদ ইউনুস-সহ ১৩ জনের বিরুদ্ধে একটি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অন্যদিকে কর ফাঁকির অভিযোগ প্রমাণিত হওয়ায় তিনটি দাতব্য প্রতিষ্ঠানকে দান করা টাকার ওপর ইউনুসকে ১২ কোটি টাকা আয়কর দেওয়ার আদেশ দেন হাইকোর্ট।

আরও পড়ুন: IT Return Rule in Bangladesh: IT রিটার্ন দিলেই ২,০০০ টাকা ট্যাক্স লাগবে! বাংলাদেশের সিদ্ধান্তে কি লাভ হবে?

(বিশেষ দ্রষ্টব্য : প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বাংলার নিট পরীক্ষার্থীকে ছেঁড়া OMR, ফুটেজ দেখেই চোখ কপালে! সন্ধ্যায় বসছে কোর্ট অবৈধভাবে তাঁর জমি দখল করেছেন IAS অফিসার, বিস্ফোরক অভিযোগ গায়ক লাকি আলির,কী ঘটেছে বিশ্ব সঙ্গীত দিবসে বিরাট চমক! পর্দায় মুক্তি পেল পার্বতী বাউলের জীবনের গল্প IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো টসে জিতল England , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| অভিষেকের পর এবার মমতা, হাসপাতালে গেলেন মুখ্য়মন্ত্রী, হতে পারে অপারেশন বরফমোড়া উপত্যকা থেকে জলপথ... ভারতীয় সেনার যোগ দিবস উদযাপন কাড়ল নজর যোগ দিবস ২০২৪: NDRFএর প্রশিক্ষিত কুকুর জিম্মি কাড়ল নজর Video: যোগ দিবস ২০২৪ উদযাপনে দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, টুকরো দৃশ্য একনজরে ঐন্দ্রিলার স্মৃতি বুকে নিয়েই কাজে ফিরেছিলেন, এবার অটুট সব্যসাচী-পায়েল জুটি

T20 WC 2024

IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.