বাংলা নিউজ > ঘরে বাইরে > বাদ সুশীল মোদী, অনুন্নত জাতের নেতাদের বিহারে উপমুখ্যমন্ত্রী করার পথে বিজেপি

বাদ সুশীল মোদী, অনুন্নত জাতের নেতাদের বিহারে উপমুখ্যমন্ত্রী করার পথে বিজেপি

সুশীল মোদী ও নীতিশ কুমার

দুইজন উপমুখ্যমন্ত্রী হতে পারে বিজেপি থেকে। 

অনেকে ভাবছিলেন হয়তো বিহারে মুখ্যমন্ত্রী বদল হবে। সেরকম কিছু হয়নি। সপ্তম বারের জন্য সোমবার শপথ নিতে চলেছে নীতিশ কুমার। কিন্তু বদল হতে চলেছে উপমুখ্যমন্ত্রী, এটা কার্যত পাকা। যদিও এখনও কে বা কারা উপমুখ্যমন্ত্রী হবেন সেটা ঘোষিত হয়নি, কিন্তু সুশীল কুমার মোদী যে আর নীতিশের ডেপুটি হবেন না, সেটা তাঁর টুইট থেকেই স্পষ্ট। 

এনডিএ বৈঠকে এদিন নীতিশ কুমারকে মুখ্য়মন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়। উপস্থিত ছিলেন রাজনাথ সিং। তার কিছু পরেই সুশীল মোদী টুইট করেন যে বিজেপি ও সংঘ পরিবার অনেক কিছু দিয়েছে ৪০ বছরের রাজনৈতিক জীবনে। অমায়িক বিজেপি নেতা বলেন যে তাঁকে যা দায়িত্ব দেওয়া হবে তিনি সেটাই পালন করবেন। তিনি বিজেপি কর্মী, সেই ভূমিকা কেউ কেড়ে নিতে পারবে না, কিছুটা দার্শনিক ভাবে বলেন সুশীল। 

এদিন বিজেপির বিধায়ক দলের নেতা হিসেবে ঘোষিত হয়েছেন কাটিহারের চার বারের বিধায়ক তারকিশোর প্রসাদ। তাঁর নাম প্রস্তাব করেন সুশীল মোদী বিজেপি বিধায়ক দলের বৈঠকে। দলের উপনেতা ঘোষিত হয়েছেন বেটিয়ার বিধায়ক রেণু দেবী। পিটিআই সূত্রে জানানো হচ্ছে, দুজনেই উপমুখ্যমন্ত্রী হতে পারেন নীতিশ ক্যাবিনেটে। 

প্রসঙ্গত, এবার বিজেপি ৭৪ আসন পেয়েছেন ও জেডিইউ ৪৩ আসন পেয়েছে। তাই মন্ত্রিসভায় যে বিজেপির সদস্য সংখ্যা বেশি থাকবে, তা বলাই বাহুল্য। তবে শেষ পর্যন্ত দুইজন উপমুখ্যমন্ত্রী হয় কিনা, সেটা এখনও নিশ্চিত নয়। 

তবে তারকিশোর ও রেণু, দুজনেই অনুন্নত জাতের প্রতিনিধি। বিহারে বিজেপি এখনও মূলত উচ্চবর্ণের দল হিসেবে চিহ্নিত। সেই কারণেই নীতিশ কুমারের সঙ্গে তাদের গাঁটছড়া রাখতে হয় অনুন্নত জাতির ভোটের জন্য। নীতিশ এই মুহূর্তে রাজনৈতিক ভাবে দুর্বল, তাই জোটে থাকা অবস্থাতেই তাঁর ভোট ভাঙানোর চেষ্টা শুরু করল বিজেপি, মনে করছেন অনেক রাজনৈতিক পর্যবেক্ষকরা। 

তারকিশোর কালওয়াল জাতির মানুষ যেটা বৈশ্য সম্প্রদায়ের অংশ। পিছড়ে বর্গের এই নেতা লাগাতার চারবার জিতেছেন কাটিহার থেকে। অন্যদিকে রেণু দেবী নোনিয়া জাতির যেটি অতি পিছিয়ে পড়া জাতের অংশভুক্ত। তিনিও চারবার জিতেছেন বেটিয়া থেকে। তবে এসবের মধ্যে এখনও পর্যন্ত বিহারে বিজেপির অন্যতম বড় নেতা সুশীল মোদীর ঠিক কি হবে, সেটা নিয়ে ধোঁয়াশা অব্যাহত। 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

এ যেন সিনেমার দৃশ্য! কনভয়ে ঢুকল অন্য গাড়ি, শেখ শাহাজানকে নিয়ে কলকাতায় পুলিশ শুভেন্দুর সন্দেশখালি যাওয়া রুখতে ডিভিশন বেঞ্চে রাজ্য, শুনলেনই না প্রধান বিচারপতি TRP: মাস শেষের চমক! টপার জগদ্ধাত্রী হলেও, টক্কর নিম ফুলের মধু-ফুলকিতে, দুইয়ে কে? '১০ বছর খুব ব্যস্ত থাকতে হবে আপনাকে', শাহজাহানের আইনজীবীকে বললেন প্রধান বিচারপতি শাহজাহান গ্রেফতার, মিষ্টি, লাল আবির,জয় শ্রীরাম স্লোগানে উৎসব সন্দেশখালিতে 'লালমোহন বাবুকে বলে দে...' শুরু ভূস্বর্গ ভয়ঙ্করের প্রস্তুতি, কী জানালেন টোটা? বাজারে দেখলেই কিনে ফেলুন মৃগেল! পরে এই লেখাটিকে ধন্যবাদ জানাবেন 'বিদ্রোহী' ৬ বিধায়কের বিরুদ্ধে পদক্ষেপ, হিমাচলে 'পথেক কাঁটা' সাফ করল কংগ্রেস লিঙ্গ বদলাতে সন্তানকে অস্বীকার মায়ের!দিদি নম্বর ১-এ বন্যার মেয়ে হয়ে ওঠার গল্প উত্তরকাশীর টানেলে উদ্ধারকাজে অংশ নেওয়া ব়্যাট হোল মাইনারের বাড়িতে চলল বুলডোজার!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.