বাড়ি > ঘরে বাইরে > রেনবো স্টেশন! নয়ডা মেট্রোয় তৃতীয় লিঙ্গের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা
নয়ডা-গ্রেটার নয়ডা মেট্রো রেলওয়ের সেক্টর ৫০ স্টেশনের নামকরণ করা হল ‘রেনবো স্টেশন’।
নয়ডা-গ্রেটার নয়ডা মেট্রো রেলওয়ের সেক্টর ৫০ স্টেশনের নামকরণ করা হল ‘রেনবো স্টেশন’।

রেনবো স্টেশন! নয়ডা মেট্রোয় তৃতীয় লিঙ্গের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা

  • রূপান্তরকামীদের সমাজের মূল স্রোতে ক্ষমতায়নের লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

তৃতীয় লিঙ্গের প্রতি উৎসর্গীকৃত নয়ডা-গ্রেটার নয়ডা মেট্রো রেলওয়ের সেক্টর ৫০ স্টেশনের নামকরণ করা হল ‘রেনবো স্টেশন’। ব্যক্তিবিশেষ এবং কিছু এনজিও-র প্রস্তাব মেনে এই সিদ্ধান্ত নিয়েছে নয়ডা মেট্রো রেল নিগম (NMRC)।

গত ১৯ জুন সেক্টর ৫০ স্টেশনকে তৃতীয় লিঙ্গের জন্য চিহ্নিত করার সিদ্ধান্ত নেয় NMRC এবং স্টেশনে এই গোষ্ঠীভুক্ত নাগরিকদের জন্য বিশেষ সুবিধা ও কর্মসংস্থানের ব্যবস্থা দেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়। উত্তর ভারতে মেট্রো রেল কর্তৃপক্ষের এমন উদ্যোগ এই প্রথম।

NMRC ম্যাজিং ডিরেক্টর ঋতু মাহেশ্বরী জানিয়েছেন, ‘মহান উদ্দেশ্যে রূপান্তরকামীদের সমাজের মূল স্রোতে ক্ষমতায়নের লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

জানা গিয়েছে, ততীয় লিঙ্গের নাগরিকদের কর্মসংস্থানের সুযোগ দেওয়ার পাশাপাশি বেশ কিছু অতিরিক্ত সুবিধা দেওয়া হবে মেট্রো রেল পরিষেবায়। তাঁদে সম্মানেই সেক্টর ৫০ স্টেশনের নাম তৃতীয় লিঙ্গের পরিচায়ক রামধনু রঙের আদলে রাখা হয়েছে রেনবো স্টেশন, জানিয়েছেন মাহেশ্বরী।

মেট্রো রেল কর্তৃপক্ষের এই বিশেষ উদ্যোগ ঘোষণা করতে গিয়ে এমডি জানিয়েছেন, ২০১১ সালের জনগণনা রিপোর্ট অনুযায়ী, ভারতে মোট ৪.৯ লাখ তৃতীয় লিঙ্গের নাগরিক রয়েছেন। তাঁদের মধ্যে ৩০-৩৫ হাজারের বাস দিল্লিতে। 

উল্লেখ্য, ২০১৭ সালে কেরালার কোচি মেট্রো রেল লিমিটেড এমনই এক উদ্যোগে ২৩ জন তৃতীয় লিঙ্গের নাগরিককে কাজে নিয়োগ করে দৃষ্টান্ত স্থাপন করে।

২০১৯ সালের জানুয়ারি মাসে চালু হওয়া নয়ডা-গ্রেটার নয়ডা মেট্রো পরিষেবা উত্তর প্রদেশের গৌতম বুদ্ধ নগর জেলার জোড়া শহরের মধ্যে মোট ৩০ কিমি পথে চলাচল করে। এ পথে ২১টি স্টেশন রয়েছে।

বন্ধ করুন