বাংলা নিউজ > ঘরে বাইরে > Passport Issued to Rahul Gandhi: ডিপ্লোম্যাট পাসপোর্ট ফেরত দিয়ে সাধারণ পাসপোর্ট নিলেন রাহুল, আজই যাবেন আমেরিকায়

Passport Issued to Rahul Gandhi: ডিপ্লোম্যাট পাসপোর্ট ফেরত দিয়ে সাধারণ পাসপোর্ট নিলেন রাহুল, আজই যাবেন আমেরিকায়

রাহুল গান্ধী (PTI)

মার্চ মাসে সাংসদ পদ খারিজ হয়ে গিয়েছিল রাহুল গান্ধী। 'মোদী পদবি' মামলায় সুরাটের আদালত তাঁকে দু'বছরের সাজা শোনানোর পর নিয়ম মাফিক সাংসদ পদ খারিজ হয় তাঁর। এই আবহে নিজের ডিপ্লোম্যাট পাসপোর্ট জমা দিয়ে সাধারণ পাসপোর্টের আবেদন করেছিলেন রাহুল গান্ধী।

বেশ কয়েকদিন আগেই সাংসদ পদ খারিজ হয়েছে। এরপর এই প্রথম বিদেশ যাত্রায় যাবেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। আর তার আগে হাতে নতুন পাসপোর্ট পেলেন তিনি। উল্লেখ্য, এতদিন সাংসদ থাকায় রাহুলের কাছে ডিপ্লোম্যাট পাসপোর্ট ছিল। তবে সাংসদ পদ খারিজ হওয়ায় সেই পাসপোর্টে আর বিদেশ ভ্রমণ করতে পারবেন না রাহুল। উল্লেখ্য, দু'দিন আগেই দিল্লির এক আদালত রাহুলের পাসপোর্টের আবেদনকে সবুজ সংকেত দেখিয়েছিল। উল্লেখ্য, আজ সন্ধ্যায় আমেরিকার সান ফ্রান্সিস্কোর উদ্দেশে রওনা দেবেন রাহুল। তিনি তিনটি মার্কিন শহরে যাবেন এই সফরকালে। সেখানকার ভারতীয় বংশোদ্ভূত বাসিন্দাদের সঙ্গে কথা বলবেন রাহুল।

উল্লেখ্য, এর আগে মার্চ মাসে সাংসদ পদ খারিজ হয়ে গিয়েছিল রাহুল গান্ধী। 'মোদী পদবি' মামলায় সুরাটের আদালত তাঁকে দু'বছরের সাজা শোনানোর পর নিয়ম মাফিক সাংসদ পদ খারিজ হয় তাঁর। এই আবহে নিজের ডিপ্লোম্যাট পাসপোর্ট জমা দিয়ে সাধারণ পাসপোর্টের আবেদন করেছিলেন রাহুল গান্ধী। এত বছরে এই প্রথম সাধারণ নাগরিক হিসেবে বিদেশ ভ্রমণে যাবেন রাহুল গান্ধী। এর আগে রাহুল গান্ধী দিল্লির এক আদালতে ১০ বছর মেয়াদের একটি সাধারণ পাসপোর্ট পাওয়ার জন্য আবেদন করেছিলেন। আদালত তাঁকে তিন বছর মেয়াদের সাধারণ পাসপোর্ট ইস্যু করার জন্য সবুজ সংকেত দেয়। এরপর রবিবার পাসপোর্ট অফিসের তরফে রাহুলকে জানানো হয় যে তাঁর পাসপোর্ট সেদিনও দেওয়া হবে। পরে গতকাল বিকেলে রাহুলের হাতে এসে পৌঁছায় তাঁয় নতুন সাধারণ পাসপোর্ট।

এর আগে ন্যাশনাল হেরাল্ড কাণ্ডে মামলা করা সুব্রহ্মণ্যম স্বামী রাহুল গান্ধীর পাসপোর্ট ইস্যুর বিরোধিতা করেছিলেন। তবে শেষ পর্যন্ত রাহুলের পাসপোর্ট ইস্যু করার ক্ষেত্র মত প্রদান করে আদালত। আদালতের তরফে পর্যবেক্ষণ করা হয়, রাহুল গান্ধী এখনও পর্যন্ত ন্যাশনাল হেরাল্ড কেসে জেরার জন্য নিজে বা নিজের আইনজীবীর মাধ্যমে তদন্তকারীদের সামনে হাজিরা দিয়েছেন। তিনি এই তদন্ত প্রক্রিয়ায় বাধা দেননি বা বিলম্বিত করার চেষ্টা করেননি। এদিকে আজকে সন্ধ্যায় শুরু হতে চলা সফরে রাহুল গান্ধী প্রথমে গিয়ে পৌঁছবেন সান ফ্রান্সিস্কোতে। সেখানে বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে তাঁর বেশ কিছু কর্মসূচি রয়েছে। এছাড়া নিউইয়র্কে গিয়ে বেশ কিছু ওয়ালস্ট্রিট কর্তাদের সঙ্গেও এই সফরকালে সাক্ষাৎ করবেন রাহুল গান্ধী। আগামী ৪ জুন নিউইয়র্কেই রাহুলের সফর শেষ হওয়ার কথা।

ঘরে বাইরে খবর

Latest News

অসমে সরিয়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি, আন্দোলনে ফেটে পড়ল ছাত্র সংগঠন জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল শনিতে সতর্কতা জারি ১৭ জেলায়, ভারী বৃষ্টি ৩টিতে, কবে থেকে বৃষ্টি কমবে কোথায়?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.