বাংলা নিউজ > ঘরে বাইরে > North Korea Missile Launch: পরপর ১০টি মিসাইল উৎক্ষেপণ উত্তরের, ‘বাঙ্কারে যান’, সতর্কবার্তা দক্ষিণ কোরিয়ার

North Korea Missile Launch: পরপর ১০টি মিসাইল উৎক্ষেপণ উত্তরের, ‘বাঙ্কারে যান’, সতর্কবার্তা দক্ষিণ কোরিয়ার

পরপর ১০টি মিসাইল উৎক্ষেপণ উত্তর কোরিয়ার। (REUTERS)

১৯৫০ সালের কোরিয়া যুদ্ধের পর এই প্রথম কোনও মিসাইল সমুদ্রসীমা পার করল। রিপোর্ট অনুযায়ী, স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি দক্ষিণ কোরিয়ার উলেংডোর দ্বীপের কাছে পড়ে।

বুধবার সকাল সকাল ১০টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। আর এর জেরে দেশের জনগণকে সতর্ক করল দক্ষিণ কোরিয়া। জানা গিয়েছে, উৎক্ষেপণ করা ১০টি মিসাইলের মধ্যে একটি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলের থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরে আন্তর্জাতিক সমুদ্রে গিয়ে পড়ে। সেই মিসাইলটি ব্যালিস্টিক ছিল বলে জানা গিয়েছে। উল্লেখ্য, সম্প্রতি দক্ষিণ কোরিয়া এবং আমেরিকার বায়ুসেনার যৌথ মহড়ার বিরোধিতা করে এসেছে উত্তর কোরিয়া। এই আবহে মিসাইল উৎক্ষেপণের ঘটনায় কোরিয়া জুড়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

এদিকে উত্তরের ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনার নিন্দা জানায় দক্ষিণ কোরিয়া। ঘটনার পরপরই দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল জাতীয় নিরাপত্তা বৈঠক ডাকেন। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ বলেন, ‘উত্তর কোরিয়া আজ পূর্ব ও পশ্চিম দিকে বিভিন্ন ধরনের অন্তত ১০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে।’ এদিকে মিসাইল উৎক্ষেপণের পরই দক্ষিণ কোরিয়ার জাতীয় টিভি চ্যানেলে ‘ফ্ল্যাশ’ আসে, যাতে লেখা ছিল – ‘নিকটতম বাঙ্কারে আশ্রয় নিন।’ 

উল্লেখ্য, উত্তর কোরিয়ার ছোড়া একটি ক্ষেপণাস্ত্র দুই দেশের সমুদ্রসীমা অতিক্রম করেছে। এরপরই উত্তেজনা বাড়ে দক্ষিণে। উল্লেখ্য, ১৯৫০ সালের কোরিয়া যুদ্ধের পর এই প্রথম কোনও মিসাইল সমুদ্রসীমা পার করল। রিপোর্ট অনুযায়ী, স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি দক্ষিণ কোরিয়ার উলেংডোর দ্বীপের কাছে পড়ে। এরপরই দক্ষিণ কোরিয়ার জাতীয় টেলিভিশনে সতর্কবার্তা সম্প্রচার করা হয়। এর আগে যৌথ সামরিক মহড়া বন্ধ করতে আমেরিকা এবং দক্ষিণ কোরিয়াকে বার্তা দিয়েছিল পিয়ংইয়ং। সেই সতর্কবার্তার একদিন পরই এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ। 

বন্ধ করুন