বাংলা নিউজ > ঘরে বাইরে > পরমাণু অস্ত্রের বদলে ফোকাসে খাদ্য, উত্তর কোরিয়াকে ‘বাঁচাতে’ হৃদয় পরিবর্তন কিমের
কিম জং উন। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
কিম জং উন। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

পরমাণু অস্ত্রের বদলে ফোকাসে খাদ্য, উত্তর কোরিয়াকে ‘বাঁচাতে’ হৃদয় পরিবর্তন কিমের

  • ২০২১ সালের শেষ লগ্ন থেকেই উত্তর কোরিয়ায় বিভিন্ন নীতিগত পরিবর্তনের ঘোষণা করে আসছিলেন কিম।

উত্তর কোরিয়ার খাদ্য সংকটের খবর গতবছর শিরোনাম হয়ে উঠেছিল। এই আবহে পরমাণু অস্ত্র পাগল কিম জং উনের মনের পরিবর্তন ঘটেছে। আর তাই ২০২২ সালে দেশবাসীর জীবনযাত্রার মানোন্নয়নের জন্য খাদ্য উৎপাদনে নজর দেওয়ার বার্তা দিলেন কিম। কোরিয়ার ওয়ারকার্স পার্টি-র সেন্ট্রাল কমিটির বৈঠক শেষে নিজের ভাষণে খাদ্য উৎপাদনের উপর নজর দেওয়ার বার্তা দেন কিম।

কিম জং উন বলেন, ‘২০২২ সালে উত্তর কোরিয়ার মূল লক্ষ্য হবে আর্থিক উন্নয়ন। কারণ বর্তমানে দেশবাসী জীবন-মরণ সংগ্রামের মধ্যে দিয়ে যাচ্ছে।’ এর আগে ২০২১ সালের শেষ লগ্ন থেকেই উত্তর কোরিয়ায় বিভিন্ন নীতিগত পরিবর্তনের ঘোষণা করে আসছিলেন কিম। আমেরিকার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়ে তোলার বিষয়েও সবুজ সংকেত দিয়েছেন কিম।

এদিকে করোনা অতিমারীর আবহে লকডাউন জারির পর গোটা বিশ্বের মতোই উত্তর কোরিয়ার অর্থনীতি ভেঙে পড়ে। এই পরিস্থিতিতে উত্তর কোরিয়ার নাগরিকদের জীবনের মানোন্নয়নের জন্য গ্রামীণ উন্নয়ন, মানুষের খাদ্যাভ্যাস ও স্কুল শিক্ষার প্রয়োজনীয়তার উপর জোর দিলেন কিম। পঞ্চবার্ষিকী পরিকল্পনার মাধ্যমে এই উন্নয়নের কাজের ব্লুপ্রিন্ট তৈরি হবে বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার সর্বেসর্বা।

 

বন্ধ করুন