বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্কিন হুঁশিয়ারি থোড়াই কেয়ার, পরপর আটটি মিসাইল উড়ে গেল উত্তর কোরিয়া থেকে
আটটি মিসাইল উৎক্ষেপণ করা হল উত্তর কোরিয়া থেকে (AP)

মার্কিন হুঁশিয়ারি থোড়াই কেয়ার, পরপর আটটি মিসাইল উড়ে গেল উত্তর কোরিয়া থেকে

  • উত্তর কোরিয়ার উপর অতিরিক্ত নিষেধাজ্ঞা জারি করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আবেদন করে আমেরিকা। তবে চিন ও রাশিয়ার ভেটোতে সেই আবেদন খারিজ হওয়ে যায়।

উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে সমুদ্রে নিক্ষেপ করা হল আটটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। এক শীর্ষ মার্কিন রাষ্ট্রদূত দক্ষিণ কোরিয়ার সিউল ছেড়ে যাওয়ার ঠিক একদিন পরেই এই মিসাইল উৎক্ষেপণের ঘটনা। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছেন, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়েছে।

জাপানের কিয়োডো বার্তা সংস্থা একটি সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, উত্তর কোরিয়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন তাঁর সবচেয়ে বড় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ICBM) সহ বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছেন।

মার্কিন বিশেষ প্রতিনিধি সুং কিম শুক্রবার সিউলে তাঁর দক্ষিণ কোরিয়া ও জাপানি কর্তা কিম গুন এবং ফুনাকোশি তাকেহিরোর সঙ্গে দেখা করেন। সব ধরনের অপ্রীতিকর পরিস্থিতির জন্য প্রস্তুত হতে উত্তর কোরিয়া ২০১৭ সালের পর প্রথমবারের মতো পারমাণবিক পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে। জাপান সরকারও জানিয়েছে যে উত্তর কোরিয়া একটি সন্দেহভাজন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

ওয়াশিংটন পিয়ংইয়ংকে স্পষ্ট জানিয়ে দিয়েছে যে তারা কূটনীতিক আলোচনার জন্য তৈরি। তবে গত সপ্তাহেই মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য জাতিসংঘের আরও নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে। তবে চিন এবং রাশিয়া এই প্রস্তাবে ভেটো দিয়েছে। ২০০৬ সালে যখন উত্তর কোরিয়া তার প্রথম পারমাণবিক পরীক্ষা চালায় তখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়াকে শাস্তি দেওয়া শুরু করে।

বন্ধ করুন