বাংলা নিউজ > ঘরে বাইরে > দক্ষিণ কোরিয়ার সমুদ্রে লাগাতার গোলাবর্ষণের অভিযোগ উত্তর কোরিয়ার বিরুদ্ধে

দক্ষিণ কোরিয়ার সমুদ্রে লাগাতার গোলাবর্ষণের অভিযোগ উত্তর কোরিয়ার বিরুদ্ধে

দক্ষিণ কোরিয়ার সমুদ্রে উত্তর কোরিয়ার গোলাবর্ষণ। ছবি ডয়চে ভেলে

উত্তর কোরিয়া জানিয়েছে, দক্ষিণ কোরিয়াকে সাবধান করতেই এ কাজ করা হয়েছে। তাদের অভিযোগ, দক্ষিণ কোরিয়া ক্রমাগত উস্কানিমূলক কাজ করছে। তারই জবাবে উত্তর কোরিয়া একাজ করেছে।

মঙ্গলবার রাতে লাগাতার গোলাবর্ষণ হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার অভিযোগ। পাল্টা অভিযোগ উত্তর কোরিয়ার। দক্ষিণ কোরিয়ার সেনার জয়েন্ট চিফ অফ স্টাফ জানিয়েছেন, স্থানীয় সময় মঙ্গলবার রাত ১০টা নাগাদ দক্ষিণ কোরিয়ার সমুদ্রের খুব কাছে গোলাবর্ষণ শুরু করে উত্তর কোরিয়া। তবে তারা পুরোটাই সমুদ্রে করেছে। সবমিলিয়ে প্রায় ২৪০ রাউন্ড গোলাবর্ষণ করা হয়েছে। পরে দক্ষিণ কোরিয়া জানায়, দক্ষিণ কোরিয়া এবং উত্তর কোরিয়ার সমুদ্র সীমান্তের কাছে বাফার জোনে এই গোলাবর্ষণ করা হয়েছে।

উত্তর কোরিয়া জানিয়েছে, দক্ষিণ কোরিয়াকে সাবধান করতেই এ কাজ করা হয়েছে। তাদের অভিযোগ, দক্ষিণ কোরিয়া ক্রমাগত উস্কানিমূলক কাজ করছে। তারই জবাবে উত্তর কোরিয়া একাজ করেছে। বস্তুত, উত্তর কোরিয়ার বক্তব্য, মঙ্গলবার সকাল সাড়ে নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত দক্ষিণ কোরিয়া লাগাতার গোলাবর্ষণ করেছে। তারই জবাবে তারা একাজ করেছে।

দক্ষিণ কোরিয়ারসমুদ্রে মঙ্গলবার সামরিক মহড়ায় নেমেছে দক্ষিণ কোরিয়া। জাপান এবং আমেরিকার সঙ্গে যৌথ মহড়াও তাদের চলছে। এনিয়ে আগেই সচেতন করেছিল উত্তর কোরিয়া। তারা এই মহড়া খুব ভালো চোখে দেখছে না বলে আগেই সতর্ক করেছিল তারা। অন্যদিকে, দক্ষিণ কোরিয়ার বক্তব্য, উত্তর কোরিয়া লাগাতার পরমাণু অস্ত্র এবং ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা করছে। তারই জবাবে তারা এই মহড়ায় নেমেছে। গত কয়েকদিনে উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে উত্তেজনা কয়েকগুণ বেড়েছে। কিম জং উন স্বয়ং বলেছেন, তিনি যুদ্ধের জন্য প্রস্তুত।

(বিশেষ দ্রষ্টব্য: প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

বন্ধ করুন