বাংলা নিউজ > ঘরে বাইরে > বিহার, উত্তরপ্রদেশ নয়, ১৮ বছরের আগেই মেয়েদের বিয়ের নিরিখে দেশে শীর্ষে পশ্চিমবঙ্গ

বিহার, উত্তরপ্রদেশ নয়, ১৮ বছরের আগেই মেয়েদের বিয়ের নিরিখে দেশে শীর্ষে পশ্চিমবঙ্গ

দেশের গড় ২৩.৩ শতাংশ। সেখানে পশ্চিমবঙ্গে সেই হার ৪১.৬ শতাংশ। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

দেশের গড় ২৩.৩ শতাংশ। পশ্চিমবঙ্গে সেই হার ৪১.৬ শতাংশ।

বয়স ১৮ টপকানোর আগেই মহিলাদের বিয়ের নিরিখে দেশের মধ্যে শীর্ষে থাকল পশ্চিমবঙ্গ। জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় এমন ছবি সামনে এল। ওই সমীক্ষা অনুযায়ী, ২০-২৪ বছরের যে মহিলারা ১৮ বছর হওয়ার আগেই বিয়ে করেছেন, তাঁদের ক্ষেত্রে দেশের গড় ২৩.৩ শতাংশ। পশ্চিমবঙ্গে সেই হার ৪১.৬ শতাংশ।  

২০-২৪ বছরের যে মহিলারা ১৮ বছর হওয়ার আগেই বিয়ে করেছেন, তাঁদের ভিত্তিতে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষার পঞ্চম পর্যায়ে উঠে এসেছে, আগের থেকে দেশে মেয়েদের বাল্য বিবাহের প্রবণতা কমেছে। এখন দেশে মেয়েদের বাল্য বিবাহের হার ২৩.৩ শতাংশ। অর্থাৎ পাঁচজনের মধ্যে একজন মেয়ের বিয়ে হয়ে যাচ্ছে ১৮ বছরের আগে। ২০০৫-০৬ সালের জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সেই হার ছিল ৪৭.৪ শতাংশ। ২০১৫-১৬ সালে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় অনেকটা কমে ২৬.৮ শতাংশে ঠেকেছিল। সেই নিরিখে দেশের বাল্য বিবাহের পরিস্থিতির উন্নতি হলেও পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ছবিটা যথেষ্ট উদ্বেগজনক।

এবারের জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষা অনুযায়ী, ২০-২৪ বছরের যে মহিলারা ১৮ বছর হওয়ার আগেই বিয়ে করেছেন, তাঁদের নিরিখে দেশের মধ্যে শীর্ষে আছে পশ্চিমবঙ্গ। পরিসংখ্যান অনুযায়ী, পশ্চিমবঙ্গে সেই হার ৪১.৬ শতাংশ। দ্বিতীয় স্থানে আছে বিহার (৪০.৮ শতাংশ)। তারপর আছে যথাক্রমে ত্রিপুরা (৪০.১ শতাশ), ঝাড়খণ্ড (৩২.২ শতাংশ), অসম (৩১.৮ শতাংশ), অন্ধ্রপ্রদেশ (২৯.৩ শতাংশ), রাজস্থান (২৫.৪ শতাংশ), তেলাঙ্গানা (২৩.৫ শতাংশ), মধ্যপ্রদেশ (২৩.১ শতাংশ), মহারাষ্ট্র (২১.৯ শতাংশ), গুজরাত (২১.৮ শতাংশ), কর্নাটক (২১.৩ শতাংশ) এবং ওড়িশা (২০.৫ শতাংশ)। মেয়েদের বাল্য বিবাহের নিরিখে সবথেকে উন্নতি হয়েছে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং হরিয়ানার। সার্বিকভাবে শহুরে এলাকায় বাল্য বিবাহের হার ১৫ শতাংশ। গ্রামীণ এলাকায় তা ২৭ শতাংশে ঠেকেছে।

বিশেষজ্ঞদের মতে, বাল্য বিবাহ যত বেশি থাকবে, তত মৃত্যুহার বেশি হবে। অভাব হবে মায়ের পুষ্টির। মহিলাদের পরিবারের আর্থিক অবস্থা যে দুর্বল, তা বাল্য বিবাহের মাধ্যমে আরও প্রকট হয়। তবে তাৎপর্যপূর্ণ বাল্য বিবাহের নিরিখে শীর্ষে থাকলেও পশ্চিমবঙ্গে মৃত্যুর হার অনেকটাই কম (১.৬)। শীর্ষে আছে বিহার।

উল্লেখ্য, সেই তথ্য ‘স্যাম্পেল সার্ভে’-র (সমীক্ষা) ভিত্তিতে উঠে এসেছে। যে সমীক্ষা ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে করা হয়েছিল। দেশের ৭০৭ টি জেলার ৬৫০,০০০ জন বাড়িতে চালানো হয়েছিল সেই সমীক্ষা। দ্বিতীয় দফায় অরুণাচল প্রদেশ, চণ্ডীগড়, ছত্তিশগড়, হরিয়ানা, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, দিল্লি, ওড়িশা, পুদুচেরি, পঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে সমীক্ষা হয়েছিল। তাই বৃহত্তর জনসংখ্যার ক্ষেত্রে আদৌও সেই তথ্য প্রয়োজ্য কিনা, তা আদমশুমারির পরেই স্পষ্ট হবে।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.