বাড়ি > ঘরে বাইরে > চিন নয়, এবার চেন্নাইতে iPhone 11 বানাচ্ছে Apple
ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

চিন নয়, এবার চেন্নাইতে iPhone 11 বানাচ্ছে Apple

ফক্সকনের কারখানায় হচ্ছে এই কাজ। 

 চেন্নাইয়ে iPhone 11 স্মার্টফোন অ্যাসেম্বেল করতে শুরু করেছে প্রখ্যাত সংস্থা অ্যাপেল। এর আগে এই কাজ শুধু হত চিনে। এটি কেন্দ্রের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের ক্ষেত্রে একটি বড় জয় বলে মনে করা হচ্ছে কারণ বহুদিন ধরেই এই নিয়ে কথাবার্তা চলছিল। অবশেষে তা বাস্তবায়িত হল, তাও এমন একটা সময় যখন চিনের সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে।

সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হওয়ার পর সরকারের তরফ থেকেও টুইট করে জানানো হয়েছে যে অবশেষে টিম কুকের অ্যাপেল ভারতেই ফোন বানাবে। ফক্সকনের কারখানায় হচ্ছে এই কাজ। ধাপে ধাপে উৎপাদন বৃদ্ধি করা হবে বলে জানিয়েছে অ্যাপেল। চেন্নাইয়ের প্ল্যান্ট থেকে অন্য জায়গাতেও সেগুলিকে পাঠানো হবে বলে জানা গিয়েছে। 

তবে শুধু চেন্নাই নয়, শিকে ছিঁড়তে পারে বেঙ্গালুরুরও। সেখানকার উইসট্রোন প্ল্যান্টে iPhone SE 2020 বানাতে চায় অ্যাপেল। পীযূষ গোয়েল বলেছেন যে মেক ইন ইন্ডিয়ার ক্ষেত্রে অ্যাপেলের এই সিদ্ধান্ত বিশেষ তাৎপর্যপূর্ণ। 

এর আগে ধাপে ধাপে ভারতে উৎপাদন বৃদ্ধি করেছে অ্যাপেল। এর মধ্যে আছে  Apple iPhone 6s, iPhone 7 ও iPhone XR. মে মাসে অ্যাপেলের সিইও টিম কুক বলেন ভারতে ফোন বানানোটি অ্যাপেলের প্রধান কাজের অন্যতম। 

টিম কুক বলেন ভারত খুব গুরুত্বপূর্ণ মার্কেট দীর্ঘমেয়াদে। তবে স্বল্প মেয়াদে সেখানে নানান অসুবিধা হচ্ছে বলেও তিনি জানান। তবে ভারতের বাজারকে ঠিক ভাবে ধরতে পারলে ধীরে ধীরে সেখানে অ্যাপেল প্রভাব বিস্তার করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন। 

আমেরিকার সঙ্গে চিনের সম্পর্কে খুবই খারাপ। সেই পরিস্থিতিতে আমেরিকান সংস্থা অ্যাপেল চিনের ওপর নির্ভরতা কমাতে চাইবে তা বলাই বাহুল্য। শুধু ভারত নয়, ভিয়েতনামেও উৎপাদন করতে চায় অ্যাপেল বলে জানা গিয়েছে। 

ভারতীয় সরকারের তরফ থেকে কিছু নিয়ম শিথিল করায় অ্যাপেল এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

 

 

বন্ধ করুন