বাংলা নিউজ > ঘরে বাইরে > শ্বশুরবাড়িতে বধূর বিরুদ্ধে যে কোনও হেনস্থাই সমান শাস্তিযোগ্য নয়, রায় আদালতের

শ্বশুরবাড়িতে বধূর বিরুদ্ধে যে কোনও হেনস্থাই সমান শাস্তিযোগ্য নয়, রায় আদালতের

ছবিটি প্রতীকী।

এই সংক্রান্ত অভিযোগের এক মামলায় নিম্ন আদালতের রায়ে পাঁচ অভিযুক্তের বিরুদ্ধে শাস্তির বিধান খারিজ করলেন হাইকোর্টের বিচারপতি এ এম বদর।

বিবাহিত মহিলাদের প্রতি শ্বশুরবাড়িতে যে কোনও রকম নিগ্রহ ও নিষ্ঠুরতাই ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারার আওতায় পড়ে না। মঙ্গলবার এই রায় দিল বম্বে হাইকোর্ট।

এই সংক্রান্ত অভিযোগের এক মামলায় এ দিন মহারাষ্ট্রের সোলাপুর জেলারর মালশিরাসের নিম্ন আদালতের রায়ে পাঁচ অভিযুক্তের বিরুদ্ধে শাস্তির বিধান খারিজ করলেন হাইকোর্টের বিচারপতি এ এম বদর।

ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারায় বিবাহিত কোনও মহিলা শ্বশুরবাড়িতে নিষ্ঠুরতার শিকার হলে তাঁর স্বামী ও শ্বশুরালয়ের আত্মীয়দের শাস্তি দেওয়ার বিধান রয়েছে। এক্ষেত্রে নিষ্ঠুর আচরণের সংজ্ঞা হিসেবে বলা হয়েছে, এমন কোনও আক্রমণাত্মক আচরণ যা ওই বিবাহিত মহিলাকে আত্মহত্যার প্ররোচনা দেয় অথবা তাঁর দেহে অথবা মনে মারাত্মক আঘাত সৃষ্টি করে।

শুধু তাই নয়, এই আচরণের আওতায় পড়ে মূল্যবান সম্পত্তি বা সামগ্রীর জন্য বধূ বা তাঁর কোনও আত্মীয়কে চাপ দেওয়ার মতো ঘটনাও। শ্বশুরবাড়ির দাবি অনুযায়ী এই সব মূল্যবান সম্পত্তি বা সামগ্রী জোগাড় করতে অপারগ হলে বধূ বা তাঁর আত্মীয়দের প্রতি হেনস্থাও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে আদালতে অভিহিত হয়।

বিতচারপতি বদর জানিয়েছেন, নিষ্ঠুরতার সংজ্ঞায় এমন আচরণই পড়ে যা নির্দিষ্ট মাত্রা ও সহ্যসীমা অতিক্রম করে। এই কারণে, বধূর বিরুদ্ধে শে্বশুরবাড়িতে যে কোনও আচরণই নিষ্ঠুরতা হিসেবে গ্রাহ্য করা যায় না বলে জানায় আদালত। নেতিবাচক আচরণের মাত্রা যদি বধূর স্বাভাবিক মানসিক গঠনে বিক্রিয়া ঘটায়, তবেই তা সাস্তিযোগ্য হতে পারে বলে জানিয়েছেন বিচারপতি বদর।

এই যুক্তিতেই গত ২০১৭ সালের মার্চ মাসে নিম্ন আদালতের রায়ে জনৈক অবিনাশ দেশমুখ ও তাঁর পরিবারের ৪ সদস্যের বিরুদ্ধে শাস্তির বিধান খারিজ করে দেয় হাইকোর্ট। আদালতের যুক্তি, তাঁদের বিরুদ্ধে অবিনাশের প্রাক্তন স্ত্রীয়ের অভিযোগ ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারার আওতায় পড়ে না।

উল্লেখ্য, এই মামলায় অভিযুক্ত অবিনাশের বিরুদ্ধে তাঁকে লাথি ও ঘুষি মারার অভিযোগ এনেছিলেন ওই বধূ। মামলায় অভিযুক্ত পঞ্চম ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ ছিল, বধূকে ভালো রান্না করতে না পার জন্য তিরস্কার করার।

ঘরে বাইরে খবর

Latest News

KKR-কে ফাইনালে তুলে ইতিহাস অধিনায়ক শ্রেয়সের, এমনটা পারেননি ধোনিও, হল আরও ৩ নজির রোজ সকালে এই খাবার খেলে হার্টের সমস্যা হবে উধাও '৩টের সময় হানা', এবার খড়গপুরে হিরণের আপ্তসহায়কের বাড়িতে ঘাটাল পুলিশ আসিনের জন্য একটি প্লেন স্ট্যান্ডবাই মোডে রেখেছিলেন অক্ষয়, কী সম্পর্ক ছিল দুজনের শিলিগুড়িতে রামকৃষ্ণ মিশনের জমি সিলে 'ডিকে' ছাপ, পুলিশের ভূমিকায় উঠছে প্রশ্ন প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে 'আসন সংখ্যা নেমে...', রামকৃষ্ণ মিশন ইস্যুতে মমতার 'পতন' দেখছেন দিলীপ ইউরো কাপের দল ঘোষণা করল পর্তুগালের, নজির গোড়ার সামনে ৩৯ বছর বয়সি রোনাল্ডো 'জানি না' বলেও রামকৃষ্ণ মিশনে হামলাকে 'পারিবারিক বিষয়' আখ্যা মমতার! দীর্ঘ কয়েক বছরের মামলা শেষে মাথায় হাত সরকারি কর্মীদের, বড় রায় সুপ্রিম কোর্টের

Latest IPL News

প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.