বাড়ি > ঘরে বাইরে > শুধু আইটি দফতর নয়, এবার গোয়েন্দা সংস্থারাও যাচাই করবে আপনার ট্যাক্স রিটার্ন
ফাইল ছবি (PTI)
ফাইল ছবি (PTI)

শুধু আইটি দফতর নয়, এবার গোয়েন্দা সংস্থারাও যাচাই করবে আপনার ট্যাক্স রিটার্ন

  • অনেক বেশি সতর্ক ভাবে রিটার্ন ফাইল করতে হবে, পরামর্শ বিশেষজ্ঞদের। 

এবার থেকে শুধু আয়কর দফতর নয়। কোনও ব্যক্তি বা সংস্থার আয়কর রিটার্ন যাচাই করে দেখতে পারবে চারটি কেন্দ্রীয় সংস্থা। এগুলি হল ইনটেলিজেন্স ব্যুরো, নার্কোটিকস, কনট্রোল ব্যুরো, ক্যাবিনেট সেক্রেটারিয়েট ও ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি। এতে সন্ত্রাসবাদ ও ড্রাগ পাচারের ওপর ভালো করে নজরদারি করে যাবে বলে মনে করছে কেন্দ্র। 

এই সংক্রান্ত নোটিফিকিশেন জারি করেছে  Central Board of Direct Taxes (CBDT) এই মঙ্গলবার, বলে সূত্রের খবর। আইটি অ্যাক্টের ১৩৮ ধারা ব্যবহার করে এই নির্দেশ দিয়েছে সিবিডিটি। 

এই আইনের ধারা তথ্যের আদানপ্রদানের নিরবিচ্ছিন্ন ধারা নিশ্চিত করে আয়কর দফতর, আরবিআই ও সরকারের অনুমতি দেওয়া কোনও সংস্থাকে। সরকারি আমলারা জানিয়েছেন জাতীয় নিরাপত্তার সূত্রে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এতে সৎ করদাতার কোনও ভয় নেই বলেই তারা জানিয়েছেন। কিন্তু সন্দেহজনক ব্যক্তিরা ভুলভাল তথ্য দিলে এবার তাদের ধরা সোজা হবে। 

এই সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি আসায় এরকম কোনও তথ্যের আদানপ্রদানের আইনি ভিত্তি থাকবে আদালতে পেশ করার সময়, বলে আরেক আধিকারিক জানান। কর বিশেষজ্ঞরা বলছেন রিটার্ন দেওয়ার সময় আরও সতর্ক থাকতে হবে আম আদমিকে। কারণ কোনও ভুল তথ্য থাকলে বা কোনও বিভ্রান্তি থাকলে বিভিন্ন সংস্থার থেকে স্ক্রুটিনির সম্ভাবনা থেকে যায়। তাই সতর্ক থাকতে বলেছেন ক্লিয়ারট্যাক্সের সিইও অর্চিত গুপ্ত। 

ইনকাম ট্যাক্স, জিএসটি ও কাস্টমসের সঙ্গে যুক্ত অফিসাররা এখন নিজেদের থেকেই তথ্য শেয়ার করছেন অনেক বেশি সংখ্যায় করচুরি ঠেকাতে। 

.

বন্ধ করুন