বাংলা নিউজ > ঘরে বাইরে > যত বিপ্লব বিশ্ববিদ্যালয়ে, দিল্লিতে বামেদের থেকে ১৫ গুন বেশি ভোট পেল NOTA

যত বিপ্লব বিশ্ববিদ্যালয়ে, দিল্লিতে বামেদের থেকে ১৫ গুন বেশি ভোট পেল NOTA

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। ফাইল ছবি

দিল্লি বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টির জয়ে যার পর নাই খুশি বিরোধীরা। সিপিএম হোক বা তৃণমূল, বিরোধীপক্ষের যুযুধান সব দলই শুভেচ্ছা জানিয়েছেন অরবিন্দ কেজরিওয়ালকে। এর মধ্যে বহু দল রয়েছে যাদের কোনও অস্তিত্বই নেই দিল্লিতে। শুধুমাত্র নিজেদের রাজ্যে বিজেপি বিরোধিতার জিগির তুলতে কেজরির সাফল্য উজ্জাপনে নেমেছেন তারা। বাদ যায়নি সিপিএমও। দিল্লি নির্বাচনে তাদের শোচনীয় পরাজয় হলেও আপের সাফল্যে খুশি তারাও। দিল্লিতে বামেদের পরিস্থিতি এতটাই খারাপ যে তাদের থেকে ১৫ গুন বেশি ভোট পেয়েছে NOTA. তবু উত্সাহে ভাটা নেই তাদের।

দেশের বামপন্থী আন্দোলন যে ক্রমশ বিশ্ববিদ্যালয়ে বন্দি হয়ে পড়ছে ফের তার প্রমাণ মিলল দিল্লি বিধানসভা নির্বাচনে। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের এত তাণ্ডবের কোনও ফসলই ঘরে তুলতে পারল না তারা। প্রার্থী দিয়ে শোচনীয় পরাজয় হল তাদের। দিল্লিতে জামানত জব্দ হয়েছে সিপিআই ও সিপিএমের সমস্ত প্রার্থীর।

নির্বাচন কমিশনের খতিয়ান বলছে, দিল্লিতে সিপিএম পেয়েছে ০.০১ শতাংশ ভোট। আর সিপিআই পেয়েছে ০.০২ শতাংশ ভোট। অর্থাত্ দিল্লি বিধানসভা নির্বাচনে বামেদের মোট প্রাপ্ত ভোট ০.০৩ শতাংশ।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে নেওয়া ভোট শতাংশের স্ক্রিনশট
নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে নেওয়া ভোট শতাংশের স্ক্রিনশট


পাশাপাশি দিল্লিতে NOTA-য় পড়েছে ০.৪৬ শতাংশ ভোট। অর্থাত্ দিল্লিতে বামেদের প্রাপ্ত ভোটের থেকে নোটায় পড়া ভোটের পরিমান ১৫.৩৩ গুন। সিপিএম ও সিপিআই-এর মোট প্রাপ্ত ভোটের ১৫ গুনেরও বেশি ভোট পেয়েছে NOTA.

পরিস্থিতি এতটাই খারাপ যে, প্রাপ্ত ভোটের শতাংশের নিরিখে দিল্লিতে সব থেকে নীচে CPIM. দ্বিমুখী নির্বাচনে আম আদমি পার্টি, BJP ও কংগ্রেস ছাড়া কেউ ১ শতাংশের বেশি ভোট পায়নি। দিল্লিতে আপ পেয়েছে ৫৩.৬৩ শতাংশ ভোট। বিজেপি পেয়েছে ৩৮.৪৬ শতাংশ ভোট। কংগ্রেস পেয়েছে ৪.৩ শতাংশ ভোট। বিগত ভোটে করুণ পরাজয়ের স্মৃতি থেকে এবার দিল্লিতে ভোটেই লড়েনি তৃণমূল। আপকে সমর্থন দিয়েছে তারা।

ঘরে বাইরে খবর

Latest News

'ইন্ডি' জোট ২০২৪ কত আসন পাবে? সংখ্যা তুলে ধরে সরকার গড়ার হুঙ্কার কেজরিওয়ালের 'আমি ওঁর ফ্যান...' ঘাটালের ভাইরাল কাকুকে জাপটে ছবি দেবের, চিনতে পারছেন তাঁকে? ভোটকেন্দ্রে প্রেম চোপড়ার সঙ্গে দেখা হতেই ঢিপ করে প্রণাম রণবীরের, কী কথা হল কোয়ালিফায়ারে ৪টি ছয় মারলেই বিরল সেঞ্চুরি নারিনের, এই কৃতিত্ব গৌতম গম্ভীরদেরও নেই ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের পেছনে দাঁড়িয়ে রয়েছেন এক যাত্রী, বসার সিট নেই! ফিরে এল ইন্ডিগোর বিমান ভয়াবহ ঝঞ্ঝায় দুর্ঘটনার কবলে লন্ডন থেকে সিঙ্গাপুরগামী বিমান, মৃত ১,আহত বহু সাগরে তৈরি ঘূর্ণাবর্ত, গভীর নিম্নচাপ ২দিন পরে, বাংলায় ভারী বৃষ্টি কবে থেকে? ভোটের আগে বড় স্বস্তি BJP প্রার্থী রেখা পাত্রর, রক্ষাকবচ দিল কলকাতা হাইকোর্ট বুদ্ধপূর্ণিমা ২০২৪ এ গজলক্ষ্মী সহ বহু শুভ যোগ! তুলা সহ ৩ রাশির সৌভাগ্য তুঙ্গে

Latest IPL News

ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.