বাংলা নিউজ > ঘরে বাইরে > Shami's Wife's plea in Supreme Court: বিবাহ বিচ্ছেদের আইন অভিন্ন নয় কেন? মামলা শামি পত্নীর, নোটিশ জারি সুপ্রিম কোর্টের

Shami's Wife's plea in Supreme Court: বিবাহ বিচ্ছেদের আইন অভিন্ন নয় কেন? মামলা শামি পত্নীর, নোটিশ জারি সুপ্রিম কোর্টের

New Delhi, May 04 (ANI): Indian cricketer Mohammad Shami's wife Hasin Jahan arrives at Supreme Court against an order passed by Calcutta HC which had dismissed her plea seeking to lift stay on the arrest warrant against Shami, in New Delhi on Thursday. (ANI Photo) ( Mohd Zakir)

হাসিনের অভিযোগ, ২০২২ সালের ২২ জুলাই তালাক-উল-হাসানের ভিত্তিতে বিবাহ বিচ্ছেদের নোটিশ পেয়েছিলেন তিনি। এই তালাক-উল-হাসানে একক ভাবে স্বামী বিবাহ বিচ্ছেদ ঘটাতে পারেন। মুসলিম পার্সোনাল ল'এর অধীনে রয়েছে এই বিধি। এই আবহে হাসিন ধর্ম নির্বিশেষে একটি অভিন্ন আইন প্রনয়ণের দাবি জানিয়েছেন।

বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে লিঙ্গ এবং ধর্ম নির্বিশেষে একটি অভিন্ন আইনের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন ক্রিকেটার মহম্মদ শামির স্ত্রী হাসিন জাহান। সেই আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নোটিশ জারি করল সুপ্রিম কোর্ট। এই একই ধরনের দাবি জানানো অন্যান্য আবেদনের সঙ্গে হাসিন জাহানের আবেদনটিকে যুক্ত করেছেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। হাসিন জাহানের হয়ে মামলাটি করেছেন অ্যাডভোকেট দীপক প্রকাশ। আবদনে হাসিনের অভিযোগ, ২০২২ সালের ২২ জুলাই তালাক-উল-হাসানের ভিত্তিতে বিবাহ বিচ্ছেদের নোটিশ পেয়েছিলেন তিনি। এই তালাক-উল-হাসানে একক ভাবে স্বামী বিবাহ বিচ্ছেদ ঘটাতে পারেন। মুসলিম পার্সোনাল ল'এর অধীনে রয়েছে এই বিধি। এই আবহে হাসিন ধর্ম নির্বিশেষে একটি অভিন্ন আইন প্রনয়ণের দাবি জানিয়েছেন।

আবেদনে অভিযোগ করা হয়েছে, মুসলিম পার্সোনাল ল'র জেরে ভুক্তভোগী হাসিন। এতে একাধিক ধরনের আইন বহির্ভূত তালাকের বিধি রয়েছে। তালাক-এ-বিদাত ছাড়া এই বাকি তালাকের বিধিগুলির মাধ্যমে স্বামী একক ভাবে স্ত্রীর সঙ্গে বিবাহ বিচ্ছেদ ঘটাতে পারেন। এই আবহে ভারতের সংবিধানে ১৪, ১৫ এবং ২১ অনুচ্ছেদে সংরক্ষিত মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন মুসলিম নারীরা।

এদিকে কয়েকদিন আগেই শামিকে গ্রেফতারির দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিলেন হাসিন জাহান। উল্লেখ্য, ভারতীয় ক্রিকেটার মহম্মদ শামির বিরুদ্ধে ২০১৮ সালে বধূনির্যাতনের অভিযোগ এনে মামলা দায়ের করেছিলেন তাঁর স্ত্রী হাসিন জাহান। সেই মামলায় নিম্ন আদালতের তরফে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল মহম্মদ শামির বিরুদ্ধে। পরবর্তীতে আলিপুর দায়রা আদালত সেই গ্রেফতারি পরোয়ানার ওপর স্থগিতাদেশ দিয়েছিল। সেই স্থগিতাদেশকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন শামির স্ত্রী হাসিন জাহান। তবে হাসিনের সেই আবেদন খারিজ করে দেয় উচ্চ আদালত। পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি।

এর আগে ২০১৮ সালে হাসিন জাহান যাদবপুর থানায় শামির নামে অভিযোগ দায়ের করেছিলেন। হাসিনের অভিযোগ ছিল, পাকিস্তানি মহিলার সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্ক রয়েছে শামির। এমনকী স্ত্রী হিসেবে হাসিনকে তাঁর প্রাপ্য সম্পত্তি থেকেও বঞ্চিত করেছেন তিনি। এছাড়া শামির বিরুদ্ধে বিরুদ্ধে বধূ নির্যাতন, মারধর, হুমকি, খুনের চেষ্টা ও ধর্ষণের অভিযোগও জানান হাসিন। শামির স্ত্রী আরও অভিযোগ করেন, শামির দাদার সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হওয়ার জন্যও তাঁকে জোর করা হয়েছিল।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আধার নিষ্ক্রিয়তার 'কোপ' মতুয়াদের ওপর, ঠাকুরবাড়িতে খুলল সহায়তা ক্যাম্প বাস্তবে স্কুলের গণ্ডি পার করেননি, প্রথম সিরিয়াল করতে এসেই 'অন্তঃসত্ত্বা' রাণী রাজের জন্মদিনে দেখালেন মেয়ে ইয়ালিনিকে, ভিডিয়ো বানিয়ে বরকে শুভচ্ছা শুভশ্রীর পূর্ণিমা কখন পড়ছে ফেব্রুয়ারিতে? কতক্ষণ তিথি থাকবে! রইল তারিখ, সময় কোন রাস্তায় কত স্পিডে গাড়ি চলবে? বেঁধে দেওয়া হোক গতিসীমা, নির্দেশ মমতার ডেবরায় চিকিৎসক দম্পতি খুন, বাইকের নম্বরের সূত্রে রহস্য ফাঁস, গ্রেফতার ২ ‘সাদা আলোর নিচে আপনাকে ফর্সা লাগবে!’CPI কাউন্সিলরকে কটাক্ষ TMC নেতার মুকেশের কাঁটা এখন তাঁরই রঞ্জি টিমের সতীর্থ, রাঁচিতে অভিষেক হতে পারে আকাশ দীপের স্কুলে মাতৃভাষা দিবস নিয়ে কিছু বলতে হবে? বা ছোট রচনা লেখার আছে? নমুনা রইল এখানে ট্রায়াল রান নিউ গড়িয়া-রুবি মেট্রোর! চালকের কেবিন থেকে কেমন লাগল? রইল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.