বাংলা নিউজ > ঘরে বাইরে > হাথরাসের তরুণীর পরিচয় প্রকাশ, BJP-র আইটি সেলের প্রধান-স্বরা-দিগ্বিজয়কে নোটিশ
হাথরাসের তরুণীর পরিচয় প্রকাশ, BJP-র আইটি সেলের প্রধান-স্বরা-দিগ্বিজয়কে নোটিশ (ছবি সৌজন্য টুইটার, ইনস্টাগ্রাম ও পিটিআই)
হাথরাসের তরুণীর পরিচয় প্রকাশ, BJP-র আইটি সেলের প্রধান-স্বরা-দিগ্বিজয়কে নোটিশ (ছবি সৌজন্য টুইটার, ইনস্টাগ্রাম ও পিটিআই)

হাথরাসের তরুণীর পরিচয় প্রকাশ, BJP-র আইটি সেলের প্রধান-স্বরা-দিগ্বিজয়কে নোটিশ

  • ভারতীয় দণ্ডবিধির ২২৮ এ ধারার আওতায় কেউ নির্যাতিতার নাম বা পরিচয় ছাপা বা প্রকাশ করলে তাকে দু'বছরের কারাদণ্ডের শাস্তি দেওয়া হতে পারে।

হাথরাসের তরুণীর পরিচয় প্রকাশের জন্য বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্যকে নোটিশ পাঠাল জাতীয় মহিলা কমিশন। একই কারণে কংগ্রেসের বর্ষীয়ান দিগ্বিজয় সিং এবং অভিনেত্রী স্বরা ভাষ্করকেও নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার জাতীয় মহিলা কমিশনের তরফে একটি টুইটবার্তায় বলা হয়, ‘হাথরাসের নির্যাতিতার পরিচয় প্রকাশ করে টুইটার পোস্টের জন্য ব্যাখ্যা চেয়ে অমিত মালব্য, দিগ্বিজয় সিং এবং স্বরা ভাষ্করকে নোটিশ পাঠিয়েছে জাতীয় মহিলা কমিশন। একইসঙ্গে সেই পোস্টগুলি অবিলম্বে সরিয়ে দেওয়া এবং ভবিষ্যতে এরকম পোস্ট শেয়ার করার ক্ষেত্রে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।’

বিষয়টি নিয়ে প্রতিক্রিয়ার জন্য মালব্য, স্বরা এবং দিগ্বিজয়ের সঙ্গে যোগাযোগ করে ‘হিন্দুস্তান টাইমস’। কিন্তু তৎক্ষণাৎ কোনও প্রতিক্রিয়া মেলেনি।

গত ২ অক্টোবর টুইটারে ৪৮ সেকেন্ডের একটি ভিডিয়ো পোস্ট করেন মালব্য। তাতে বলেন, ‘এএমইউয়ের বাইরে হাথরাসের নির্যাতিতার সঙ্গে এক সাংবাদিকের কথোপকথন, যেখানে তিনি দাবি করেছেন যে তাঁকে শ্বাসরোধ করার চেষ্টা করা হয়েছিল। এর কোনওটাই অপরাধের নৃশংসতা কমিয়ে দেওয়ার জন্য নয়। কিন্তু তাতে রং চড়ানো এবং একটি জঘন্য অপরাধকে অপর একটি অপরাধের সামনে ছোটো করা ঠিক নয়।’

জাতীয় মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা জানিয়েছেন, যদি হাথরাসের ঘটনায় ধর্ষণের অভিযোগ প্রমাণিত নয়, তাহলে তরুণীর পরিচয় প্রকাশ করা অপরাধ। নোটিশে স্পষ্টভাবে জানানো হয়েছে, ভারতীয় দণ্ডবিধির ২২৮ এ (২) ধারায় আওতায় শুধুমাত্র নির্যাতিতার নাম নয়, মিডিয়ায় প্রকাশিত কোনও বিষয় থে্কে তাঁর পরিচয় প্রকাশের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে সুপ্রিম কোর্ট।

সেই ভারতীয় দণ্ডবিধির ২২৮ এ ধারার আওতায় কেউ নির্যাতিতার নাম বা পরিচয় ছাপা বা প্রকাশ করলে তাকে দু'বছরের  কারাদণ্ডের শাস্তি দেওয়া হতে পারে। একইসঙ্গে জরিমানাও দিতে হবে। লিঙ্গ আইন সংক্রান্ত বিশেষজ্ঞ রেবেকা জন বলেন, ‘২২৮ এ ধারার আওতায় পরিচয় প্রকাশের উপর নিষেধাজ্ঞা আছে।’

বন্ধ করুন