বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার আধার কার্ডের সাহায্যেই পাওয়া যাবে অনলাইন লার্নিং ড্রাইভিং লাইসেন্স
নতুন ড্রাইভিং লাইসেন্স বানাতে অথবা অস্থায়ী বাহন নথিভুক্তিকরণ ইত্যাদি কাজ এবার অনলাইন করার বিষয়ে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার।
নতুন ড্রাইভিং লাইসেন্স বানাতে অথবা অস্থায়ী বাহন নথিভুক্তিকরণ ইত্যাদি কাজ এবার অনলাইন করার বিষয়ে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার।

এবার আধার কার্ডের সাহায্যেই পাওয়া যাবে অনলাইন লার্নিং ড্রাইভিং লাইসেন্স

  • পরিবহণ দফতরের মোট ১৬টি সুবিধা অনলাইন পদ্ধতি সম্পন্ন করার বিষয়ে প্রয়াসী হয়েছে কেন্দ্রীয় সরকার।

নতুন ড্রাইভিং লাইসেন্স বানাতে অথবা অস্থায়ী বাহন নথিভুক্তিকরণ ইত্যাদি কাজে এবার থেকে আর আরটিও-র শরণাপন্ন হওয়ার দরকার পড়বে না। এবার থেকে ঘরে বসেই করা যাবে এই সমস্ত কাজ, সৌজন্যে অনলাইন পরিষেবা। 

পরিবহণ দফতরের মোট ১৬টি সুবিধা অনলাইন পদ্ধতি সম্পন্ন করার বিষয়ে প্রয়াসী হয়েছে কেন্দ্রীয় সরকার। এই সুবিধা পেতে হলে সরকারি পোর্টালে প্রবেশ করে নিজের আধার নম্বর দিয়ে লগ ইন করতে হবে উপভোক্তাদের।

২৯ জানুয়ারি থেকে এই বিষয়ে ১৫ দিনের মধ্যে পরামর্শ ও আপত্তি জানাতে সব রাজ্য প্রশাসনের প্রতি আবেদন জানিয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক। সব রাজ্যের থেকে অনুমোদন পাওয়া গেলে ফেব্রুয়ারি মাস থেকে নতুন পরিষেবা চালু করা হবে বলে কেন্দ্রীয় সূত্রে খবর।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষস্থানীয় আধিকারিক জানিয়েছেন, কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে পরিবহণ দফতরের অধিকাংশ কাজ অনলাইন করা হচ্ছে। এর মধ্যে রয়েছে নতুন লার্নিং ড্রাইভিং লাইসেন্স, লাইসেন্স পুনর্নবীকরণ, ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স এবং বাহন নথিভুক্তিকরণ প্রমাণপত্রে ঠিকানা পরিবর্তন, আন্তঃরাষ্ট্রীয় ড্রাইভিং পারমিট, অস্থায়ী বাহন নথিভুক্তিকরণ, নথিভুক্তিকরণের জন্য এনওসি, ডুপ্লিকেট নথিভুক্তিকরণ প্রমাণপত্র, বাহন ট্রান্সফারের মতো পরিষেবা। 

ওই আধিকারিক আরও জানিয়েছেন, আধার কার্ড ব্যবহারের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স এবং বাহন নথিভুক্তিকরণের জন্য এবার আর একাধিক নথিপত্রের প্রয়োজন পড়বে না এবং সময়ও সাশ্রয় হবে। এতে রাজ্যের আরটিও-র কাজকর্ম নিখুঁত হবে। অনলাইন পরিষেবা চালু করার জন্য সংশ্লিষ্ট অনুমোদনও পাওয়া গিয়েছে।

শুধু তাই নয়, একই ব্যক্তির নামে বিভিন্ন রাজ্যে একাধিক ড্রাইভিং লাইসেন্স তৈরি করার প্রতারণা চক্রও এতে নিষ্ক্রিয় হবে বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন