বাংলা নিউজ > ঘরে বাইরে > ATM থেকে টাকা তোলার চার্জ বৃদ্ধি, জানুন বিস্তারিত
মাসে নির্দিষ্ট সংখ্যক শুল্কহীন এটিএম লেনদেনের পর যে অতিরিক্ত টাকা কাটা হত, তা বাড়বে। ফাইল ছবি : পিটিআই (PTI)
মাসে নির্দিষ্ট সংখ্যক শুল্কহীন এটিএম লেনদেনের পর যে অতিরিক্ত টাকা কাটা হত, তা বাড়বে। ফাইল ছবি : পিটিআই (PTI)

ATM থেকে টাকা তোলার চার্জ বৃদ্ধি, জানুন বিস্তারিত

  • বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাঙ্ক সমস্ত নগদ ও ক্যাশলেস এটিএম লেনদেনের ক্ষেত্রে শুল্ক(Charge) বৃদ্ধিতে সবুজ সংকেত দিল। বাড়ছে ইন্টারচেঞ্জ ফি-ও।

বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে এটিএম লেনদেনের(ATM transaction) নিয়মে বড়সড় পরিবর্তনের অনুমোদন দিল রিজার্ভ ব্যাঙ্ক(Reserve Bank of India)। বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাঙ্ক সমস্ত নগদ ও ক্যাশলেস এটিএম লেনদেনের ক্ষেত্রে শুল্ক(Charge) বৃদ্ধিতে সবুজ সংকেত দিল। বাড়ছে ইন্টারচেঞ্জ ফি-ও।

এর ফলে কী হবে?

এর ফলে, মাসে নির্দিষ্ট সংখ্যক শুল্কহীন এটিএম লেনদেনের পর যে অতিরিক্ত টাকা কাটা হত, তা বাড়বে। আগে এই ফি ছিল ২০ টাকা। এবার তা বাড়ল। এখন সেটি ২১ টাকা করা হয়েছে।

কবে থেকে কার্যকর?

আরবিআইয়ের(RBI) নতুন নির্দেশিকা আগামী ২০২২ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে।

কতবার বিনাশুল্কে টাকা তোলা যায় এটিএম থেকে?

আরবিআই তার নতুন নির্দেশিকায় সমস্ত ব্যাংককে এটিএম লেনদেনের জন্য 'ইন্টারচেঞ্জ ফি' বাড়ানোর অনুমতি দিয়েছে। ফাইল ছবি : রয়টার্স
আরবিআই তার নতুন নির্দেশিকায় সমস্ত ব্যাংককে এটিএম লেনদেনের জন্য 'ইন্টারচেঞ্জ ফি' বাড়ানোর অনুমতি দিয়েছে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

গ্রাহকরা তাঁদের ব্যাঙ্কের এটিএম থেকে এক মাসে ৫ টি বিনামূল্যে লেনদেন করতে পারেন। এর বাইরে মেট্রো শহরে অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে ৩ বার এবং নন-মেট্রো শহরে ৫ বার বিনামূল্যে লেনদেনও করতে পারেন।

বাড়ছে ইন্টারচেঞ্জ ফি-ও

আরবিআই তার নতুন নির্দেশিকায় সমস্ত ব্যাংককে এটিএম লেনদেনের জন্য 'ইন্টারচেঞ্জ ফি' বাড়ানোর অনুমতি দিয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী, অন্য ব্যাঙ্কের এটিএম-এ আর্থিক লেনদেনের জন্য এখন থেকে ১৫ টাকার পরিবর্তে ১৭ টাকার ইন্টারচেঞ্জ ফি দিতে হবে। এর পাশাপাশি নন-ফাইনান্সিয়াল লেনদেনের জন্য ৫ টাকার পরিবর্তে ৬ টাকা করে দিতে হবে।

শীঘ্রই জারি হচ্ছে এই নিয়ম। চলতি ২০২১ সালের ১ আগস্ট থেকে এই নীতি কার্যকর হবে।

ইন্টারচেঞ্জ ফি কী? (What is Interchange Fee?)

আপনি যদি আপনার ব্যাঙ্কের এটিএম-এর বদলে অন্য কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলেন তখন এই ফি কার্যকর হয়।

আপনার ব্যাঙ্ক যে এটিএম থেকে আপনি টাকা তুলছেন, সেই ব্যাঙ্ককে একটি নির্দিষ্ট ফি প্রদান করে। এটিকে এটিএম ইন্টারচেঞ্জ ফি বলা হয়।

কেন হঠাত্ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হল?

পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, দেশজুড়ে এটিএম তৈরীর ক্রমবর্ধমান ব্যয় এবং ব্যাঙ্কগুলির এটিএম রক্ষণাবেক্ষণের খরচ বৃদ্ধি এর মূল কারণ।

এই পরিস্থিতি বিবেচনা করেই ব্যাঙ্কগুলিকে আরও বেশি চার্জ কাটার অনুমতি দেওয়া হয়েছে। বেশ কয়েক বছর ধরেই প্রাইভেট ব্যাঙ্ক এবং হোয়াইট লেবেল এটিএম অপারেটররা ইন্টারচেঞ্জের ফি ১৫ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা করার দাবি করেছে।

গত ২০১৯ সালে ভারতীয় ব্যাঙ্ক সংগঠনের প্রধানের সভাপতিত্বে একটি বিশেষ কমিটি গঠন করা হয়। সেই কমিটির সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শেষ কবে ইন্টারচেঞ্জ ফি বাড়ানো হয়েছিল?

এটিএমের ইন্টারচেঞ্জ ফি সর্বশেষ ২০১২ সালের অগস্টে পরিবর্তন করা হয়েছিল।

বন্ধ করুন