বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার বাড়ির কাছে পোস্ট অফিসেই পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন, জানুন বিশদে
এবার বাড়ির কাছে পোস্ট অফিসেই পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
এবার বাড়ির কাছে পোস্ট অফিসেই পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

এবার বাড়ির কাছে পোস্ট অফিসেই পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন, জানুন বিশদে

  • এমনই সুযোগ দিল ভারতীয় পোস্ট। 

পাসপোর্টের আবেদন করতে চান?  অথবা পাসপোর্টের জন্য রেজিস্ট্রেশন করবেন? এবার নিকটবর্তী পোস্ট অফিস বা ডাকঘর থেকেই সেই কাজটা করতে পারবেন। এমনই সুযোগ দিল ভারতীয় পোস্ট। সেজন্য শুধুমাত্র নিকটবর্তী ডাকঘরের 'কমন সার্ভিস সেন্টারে' (সিএসসি) যেতে হবে।

শনিবার ভারতীয় পোস্টের তরফে টুইটারে জানানো হয়েছে, ‘নিকটবর্তী পোস্ট অফিসের কমন সার্ভিস সেন্টার থেকে পাসপোর্টের জন্য নথিভুক্ত করা এবং আবেদনের প্রক্রিয়া সহজ হয়ে গেল। বিস্তারিত জানতে নিকটবর্তী ডাকঘরে যান।’

আপাতত দেশের বিভিন্ন প্রান্তের পাসপোর্ট সেবা কেন্দ্র বা পাসপোর্ট সেবা সেন্টারে গিয়ে পাসপোর্টের আবেদন করা যায়। এবার ডাকঘরে গিয়ে পাসপোর্টের আবেদন সুযোগ চালু হওয়ার ফলে পোস্ট অফিসের পাসপোর্ট সেবাকেন্দ্রগুলির কার্যকারিতা আরও বাড়বে বলে মত সংশ্লিষ্ট মহলের। 

পাসপোর্ট.গভ.ইনের তথ্য অনুযায়ী, পোস্ট অফিসের পাসপোর্ট সেবা কেন্দ্র এবং পাসপোর্ট সেবা কেন্দ্রগুলি আদতে পাসপোর্ট অফিসের বর্ধিত অংশ। যা পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন পরিষেবা প্রদান করে থাকে। সেখান থেকে টোকেন দেওয়া, পাসপোর্ট দেওয়া, পাসপোর্টের মেয়াদ বাড়ানোর মতো পরিষেবা পাওয়া যায়। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, নয়া প্রক্রিয়ায় অনলাইনে পাসপোর্টের আবেদন জানানোর পর আবেদনপত্র-সহ যাবতীয় শংসাপত্র ও নথির আসল কপি নিয়ে পাসপোর্ট সেবা কেন্দ্রে সংশ্লিষ্ট ব্যক্তিকে হাজির থাকতে হবে। অর্থাৎ এবার থেকে যাঁরা অনলাইনে পাসপোর্টের জন্য নথিভুক্ত করেছেন এবং আবেদন জানিয়েছেন, তাঁরা নিকটবর্তী পোস্ট অফিসে যেতে পারেন। যেখানে পাসপোর্ট সেবা কেন্দ্র আছে।  নিয়ে যেতে হবে যাবতীয় নথি।

বন্ধ করুন