বাংলা নিউজ > ঘরে বাইরে > হাতের কোনও টাকা খরচ হবে না! এভাবেই LIC পলিসির প্রিমিয়াম দিতে পারবেন
এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) উপভোক্তা আপনি? তাহলে ইপিএফের টাকা ব্যবহার করেই জীবন বিমা নিগমের (এলআইসি) পলিসির প্রিমিয়াম জমা দিতে পারবেন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

হাতের কোনও টাকা খরচ হবে না! এভাবেই LIC পলিসির প্রিমিয়াম দিতে পারবেন

  • কীভাবে সেই কাজটা করতে পারবেন?

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) উপভোক্তা আপনি? তাহলে ইপিএফের টাকা ব্যবহার করেই জীবন বিমা নিগমের (এলআইসি) পলিসির প্রিমিয়াম জমা দিতে পারবেন। তবে প্রিমিয়াম জমা দেওয়ার জন্য ইপিএফ অ্যাকাউন্টে ন্যূনতম টাকা থাকতে হবে। যে অর্থ দিয়ে কমপক্ষে দু'বছরের প্রিমিয়াম দেওয়া যাবে।

কীভাবে ইপিএফের টাকা ব্যবহার করে এলআইসির পলিসির প্রিমিয়াম জমা দিতে পারবেন?

ওপটিমা মানি ম্যানেজার্সের প্রতিষ্ঠাতা এবং ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ মথপাল বলেছেন, 'এলআইসির প্রিমিয়াম জমা দেওয়ার জন্য ইপিএফও উপভোক্তারা ইপিএফের টাকা ব্যবহার করতে পারেন। ইপিএফ অ্যাকাউন্ট থেকে এলআইসি প্রিমিয়াম দেওয়ার জন্য তাঁদের জমা দিতে হবে ফর্ম ১৪। সেই ফর্ম ১৪ ইপিএফও অফিসে জমা দেওয়ার সময় উপভোক্তাদের নিশ্চিত হতে হবে যে কমপক্ষে দু'বছরের এলআইসি প্রিমিয়ামের টাকা জমা দিতে হবে।'

বিশেষজ্ঞদের মতে, কোনও ইপিএফও উপভোক্তা যদি কোনও কারণে চাকরি খুইয়ে ফেলেন বা আর্থিক সমস্যার মুখে পড়েন, তবে তাঁরা অনায়াসে ইপিএফের টাকা ব্যবহার করে এলআইসির পলিসির প্রিমিয়াম জমা দেওয়ার বিকল্প ব্যবহার করতে পারেন। বিশেষত করোনাভাইরাস পরিস্থিতিতে যে আর্থিক সমস্যার মুখে পড়তে হচ্ছে আমজনতাকে, তারইমধ্যে এলআইসি প্রিমিয়াম প্রদানের ক্ষেত্রে ইপিএফও গ্রাহকরা কিছুটা সুরাহা পেতে পারেন। ওপটিমা মানি ম্যানেজার্সের প্রতিষ্ঠাতা এবং ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছে, কোনও এলআইসি পলিসি চালুর সময় ফর্ম ১৪-র বিকল্প বেছে নিতে পারেন। পরবর্তীতেও সেই কাজ করতে পারবেন।

এলআইসি পলিসি পুনর্নবীকরণের নিয়ম

বিনিয়োগ সংক্রান্ত বিশেষজ্ঞ জিতেন্দ্র সোলাঙ্কি বলেন, 'দেরি করে প্রিমিয়াম জমা দিলেও পলিসিহোল্ডারদের পলিসি পুনর্নবীকরণের সুযোগ দেয় এলআইসি। নির্দিষ্ট তারিখের ছ'মাস পরেও পলিসি পুনর্নবীকরণ করলেও কোনও লেট ফি ধার্য করা হয় না। সময় পেরিয়ে যাওয়ার ছয় মাস থেকে তিন বছরের মধ্যে পলিসি পুনর্নবীকরণ করলে পলিসি প্রিমিয়ামের পাশাপাশি কিছুটা লেট ফি দিতে হয়। কিন্তু তিন বছর পরেও যদি প্রিমিয়াম জমা না দেন, তাহলে সেই পলিসি বাতিল হয়ে যায়। আমার মতে, শেষ বিকল্প হিসেবে ইপিএফের টাকা ব্যবহার করে এলআইসির পলিসির প্রিমিয়াম জমা দেওয়া উচিত।'

(বিশেষজ্ঞদের মতামত সম্পূর্ণভাবে তাঁদেরই। তা হিন্দুস্তান টাইমস বাংলার মতামত নয়।)

বন্ধ করুন