বাংলা নিউজ > ঘরে বাইরে > কে পাবেন পদ্ম পুরস্কার, ঠিক করতে পারবেন আপনি, কীভাবে জেনে নিন?
‌দেশের পদ্ম পুরস্কারে কাদের ভূষিত করা যেতে পারে, তা বেছে নেওয়ার দায়িত্ব সাধারণ মানুষের হাতেই ছেড়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
‌দেশের পদ্ম পুরস্কারে কাদের ভূষিত করা যেতে পারে, তা বেছে নেওয়ার দায়িত্ব সাধারণ মানুষের হাতেই ছেড়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

কে পাবেন পদ্ম পুরস্কার, ঠিক করতে পারবেন আপনি, কীভাবে জেনে নিন?

১৫ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে।

‌দেশের পদ্ম পুরস্কারে কাদের ভূষিত করা যেতে পারে, তা বেছে নেওয়ার দায়িত্ব সাধারণ মানুষের হাতেই ছেড়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বিষয়ে কেন্দ্রের তরফে একটি ওয়েবসাইট খোলা হয়েছে। সেই ওয়েবসাইটে নিজের পছন্দের ব্যক্তির জন্য মনোনয়ন জমা দেওয়া যাবে।

এদিন একটি টুইটে প্রধানমন্ত্রী লেখেন, ‘‌ভারতে প্রচুর প্রতিভাশালী ব্যক্তি রয়েছেন, যাঁরা তৃণমূল স্তরে অসাধারণ কাজ করছেন। অনেক সময় আমরা তাঁদের সম্পর্কে বিশেষ কিছু জানি না বা শুনি না। আপনি কী এই ধরনের কাউকে চেনেন?‌ সেক্ষেত্রে তাঁর নাম আপনি পদ্ম সম্মানের জন্য মনোনীত করতে পারেন। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে।’‌ কেন্দ্রের তরফে একটি ওয়েবসাইট খোলা হয়েছে। সেই ওয়েবসাইটটি হল, http:/ pa‌dmaawards.gov.in‌।

এই ওয়েবসাইটে নিজের পছন্দের ব্যক্তির জন্য মনোনয়ন দাখিল করা যাবে। পদ্ম সম্মান দেওয়ার জন্য সরকারের তরফে এই উদ্যোগ এই প্রথম বলেই মনে করা হচ্ছে। দেশের জন্য যারা নিরলস কাজ করে চলেছেন, তাঁদের জন্য সুযোগ দিতেই সরকারের এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে। এর আগে এভাবে সাধারণ মানুষের মতামত নেওয়ার এই উদ্যোগ হয়নি।

উল্লেখ্য, ১৯৫৪ সালের পর থেকে এই পদ্ম পুরস্কার দেওয়ার রীতি চলে আসছে। প্রজাতন্ত্র দিবসের দিন এই পদ্ম পুরষ্কার প্রাপকদের তালিকা ঘোষণা করা হয়। রাষ্ট্রপতির হাত থেকে পদ্ম সম্মান প্রাপকরা এই বিরল সম্মান গ্রহণ করেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি পদ্ম অ্যাওয়ার্ড কমিটি থাকে, সেই কমিটি পুরস্কার প্রাপকদের নাম বাছাই করতে পারে। এই বছর দেশের সর্বোচ্চ এই নাগরিক সম্মান তুলে দিতে সাধারণ মানুষের মতামত চাইছে সরকার।

বন্ধ করুন