বাংলা নিউজ > ঘরে বাইরে > বাড়ি বসেই আধার কার্ডের মোবাইল নম্বর আপডেট করবেন? আপনার কাছে পৌঁছে যাবেন পিয়ন
ফাইল ছবি : এএনআই (ANI)
ফাইল ছবি : এএনআই (ANI)

বাড়ি বসেই আধার কার্ডের মোবাইল নম্বর আপডেট করবেন? আপনার কাছে পৌঁছে যাবেন পিয়ন

এবার থেকে একজন পিয়নের সাহায্যেই বাড়িতে বসে আধার কার্ডের মোবাইল নম্বর আপডেট করা যাবে।

অনেকেই আধার কার্ড তৈরির সময়ে যে মোবাইল নম্বর দিয়েছিলেন, সেটি আর ব্যবহার করেন না। সেক্ষেত্রে আপডেট করতে হলে আধার কেন্দ্রে যেতেন তাঁরা। তবে এবার এল নতুন সুবিধা।

এবার থেকে একজন পিয়নের সাহায্যেই বাড়িতে বসে আধার কার্ডের মোবাইল নম্বর আপডেট করা যাবে। 'এখন থেকে কেউ আধার কার্ডের মোবাইল নম্বর আপডেট করতে চাইলে তাঁর দোরগোড়ায় পৌঁছে যাবেন পোস্টম্যান,' টুইটে জানিয়েছে UIDAI ।

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক এবং UIDAI-এর নয়া উদ্যোগে এবার থেকে পোস্টম্যানরাই বাড়ি এসে আধারের মোবাইল আপডেটে সহায়তা করবেন।

UIDAI-এর সিইও ডঃ সৌরভ গার্গ জানান, 'UIDAI আধার সম্পর্কিত পরিষেবাগুলিকে সহজ ও দ্রুততর করতে সদা সচেষ্ট। তারই অংশ হিসেবে পোস্টম্যান এবং গ্রামীণ ডাক সেবকদের মাধ্যমে জনসাধারণের দোরগোড়ায় মোবাইল নম্বর আপডেটের সুবিধা আনা হল। শুধু মোবাইল নম্বর আপডেটই নয়। আরও বেশ কিছু আপডেটের পরিষেবা এবার থেকে বাড়ি বসেই মিলবে।'

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের ৬৫০টি শাখার প্রায় ১.৪৬ লক্ষ পোস্টম্যান এবং গ্রামীণ ডাক সেবক (জিডিএস) এই কাজে নিয়োজিত হবেন। শুরুতে কেবলমাত্র মোবাইল নম্বর আপডেটের পরিষেবা মিললেও খুব শীঘ্রই চাইল্ড এনরোলমেন্টও চালু হবে বলে জানা গিয়েছে। ইউআইডিএআই-এর পরিসংখ্যান অনুযায়ী ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত ভারতের ১২৮.৯৯ কোটি নাগরিকের আধার কার্ড ইস্যু করা হয়েছে।

বন্ধ করুন