বাড়ি > ঘরে বাইরে > ফের হিমন্ত বিশ্ব শর্মার খেল, ফিরল এনপিপি, মণিপুরে সরকার রক্ষা করল বিজেপি
রাজভবনে বিধায়করা
রাজভবনে বিধায়করা

ফের হিমন্ত বিশ্ব শর্মার খেল, ফিরল এনপিপি, মণিপুরে সরকার রক্ষা করল বিজেপি

আপাতত টিকে রইল বিরেন সিংয়ের সরকার। 

সমর্থন প্রত্যাহার করার আট দিন পরে সিদ্ধান্ত বদল করল মণিপুরের ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। ফলে এই যাত্রা রাজ্যে বেঁচে গেল বিজেপি সরকার। যে চারজন বিধায়ক সমর্থন প্রত্যাহার করেছিলেন, আজ তারা নিজেরা গিয়েই রাজ্যপাল নাজমা হেপতুল্লাকে সিদ্ধান্ত বদলের কথা জানিয়ে আসেন। ফলে মসনদে টিকে রইলেন মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। 

এদিন প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন কনরাড সাংমা ও বিজেপির উত্তর পূর্বের ক্রাইসিস ম্যানেজার রাম মাধব। চার বিধায়কই ফের মন্ত্রী হিসাবে দায়িত্বভার পালন করবেন বলে মনে করা হচ্ছে। 

গতকাল দিল্লিতে অমিত শাহ ও জেপি নাড্ডার সঙ্গে বৈঠক করেন এনপিপি প্রধান ও মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা, চার বিধায়ক। উপস্থিত ছিসেন হিমন্ত বিশ্ব শর্মা। 

বৃহস্পতিবার ইম্ফল ফিরে সাংমা বলেন যে দুই নেতা তাদের সমস্ত সমস্যার কথা শুনেছেন ও সেগুলির নিরসন করা হবে বলে আশ্বস্ত করেছেন। এই জন্যেই তারা সমর্থন প্রত্যাহার করার সিদ্ধান্ত ফিরিয়ে নিচ্ছেন বলে জানান তিনি। গত ১৭ জুন এনপিপি-র চার বিধায়ক ছাড়াও সরকার ছাড়েন তৃণমূলের এক সাংসদ, নির্দল এক। ইস্তফা দেন বিজেপির তিন সাংসদ। 

এরা সবাই কংগ্রেসের সঙ্গে হাত মেলায়। কিন্তু এরপরেও রাজ্যসভা নির্বাচনে জয় পায় বিজেপি। অন্যদিকে কংগ্রেস নেতা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী ইবোবি সিংয়ের বাড়িতে তদন্ত শুরু করে সিবিআই। 

অন্যদিকে এই ঘটনায় ক্ষুব্ধ কংগ্রেস। তাদের মতে যেন তেন প্রকারে ক্ষমতা ধরে রাখতেই ব্যস্ত বিজেপি। কংগ্রেস বিধায়কদের ওপর সিবিআই লেলিয়ে দিয়ে, এনপিপি বিধায়কদের ভয় দেখিয়ে ও রাজ ভবনের সাহায্য নিয়ে বিজেপি সরকারে টিকে গেল বলে প্রধান বিরোধী দলের অভিযোগ। 

বন্ধ করুন