বাংলা নিউজ > ঘরে বাইরে > NPS calculator: NPS-এ কত টাকা দিলে অবসরের পর মাসে ১ লাখ টাকা পেনশন পাবেন? দেখে নিন হিসাব
জাতীয় পেনশন প্রকল্প (এনপিএস) হল কেন্দ্রীয় সরকারের অন্যতম সামাজিক সুরক্ষা প্রদানকারী উদ্যোগ। (ছবিটি প্রতীকী)
জাতীয় পেনশন প্রকল্প (এনপিএস) হল কেন্দ্রীয় সরকারের অন্যতম সামাজিক সুরক্ষা প্রদানকারী উদ্যোগ। (ছবিটি প্রতীকী)

NPS calculator: NPS-এ কত টাকা দিলে অবসরের পর মাসে ১ লাখ টাকা পেনশন পাবেন? দেখে নিন হিসাব

  • কত বছরের জন্য কত টাকা দিলে মাসিক ১ লাখ টাকা পেনশন পাবেন, দেখে নিন।

জাতীয় পেনশন প্রকল্প (এনপিএস) হল কেন্দ্রীয় সরকারের অন্যতম সামাজিক সুরক্ষা প্রদানকারী উদ্যোগ। সেই প্রকল্পে সরকারি, বেসরকারি এবং অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা স্বেচ্ছায় বিনিয়োগ করতে পারেন। তাতে নির্দিষ্ট সময় অন্তর নিয়মিত টাকা দেওয়ার সুযোগ আছে। যা পরবর্তীকালে পেনশন হিসেবে পাবেন গ্রাহক।

সেই জাতীয় পেনশন প্রকল্পের আওতায় মাসিক এক লাখ টাকা পেনশন চান? তাহলে কত টাকা বিনিয়োগ করতে হবে, তা জেনে নিন -

১) কত অ্যানুইটি ক্রয় করা যায়?

কর ও বিনিয়োগ বিশেষজ্ঞ জিতেন্দ্র সোলাঙ্কি জানিয়েছেন, এনপিএস অ্যাকাউন্ট খোলার সময় গ্রাহককে দুটি বিকল্প দেওয়া হয় - অ্যাক্টিভ এবং অটো মোড। তাছাড়াও অ্যানুইটির জন্য কত টাকা বিনিয়োগ করবেন, তা নির্ধারণ করারও সুযোগ আছে গ্রাহকদের কাছে। ওই গ্রাহক কত টাকা পেনশন পাবেন, তা সেই অ্যানুইটির উপর নির্ভর করছে। সোলাঙ্কির মতে, অ্যানুইটির জন্য গ্রাহককে নেট এনপিএস ম্যাচুরিটি অর্থের ন্যূনতম ৪০ শতাংশ ঢালতে হবে। যদি কোনও গ্রাহক বেশি পেনশন চান, তাহলে তাহলে তাঁকে নেট এনপিএস ম্যাচুরিটি অর্থের হার বাড়াতে হবে। কোনও গ্রাহক অ্যানুইটি ক্রয়ের উপর ছ'শতাংশের মতো বার্ষিক অ্যানুইটি রিটার্নের আশা করতে পারেন। 

২) কত অ্যানুইটি ক্রয় করা ভালো?

স্যাগ ইনফোটেকের ম্যানেজিং ডিরেক্টর অমিত গুপ্ত জানিয়েছেন যে এনপিএসের নিয়ম অনুযায়ী অ্যানুইটি ক্রয়ের জন্য নেট এনপিএস ম্যাচুরিটি অর্থের ন্যূনতম ৪০ শতাংশ টাকা দিতে হবে। তবে তাতে কোনও ঊর্ধ্বসীমা নেই। অর্থাৎ কোনও গ্রাহক নেট এনপিএস ম্যাচুরিটি অর্থের ১০০ শতাংশ অ্যানুইটি ক্রয়ের জন্য ব্যবহার করতে পারেন। তবে সোলাঙ্কির মতে, কোনও গ্রাহকের ৬০ শতাংশ অর্থ অ্যানুইটি ক্রয়ে ঢালা উচিত। বাকি ৪০ শতাংশ টাকা রেখে দেওয়া বুদ্ধিমানের কাজ হবে। যাতে অবসরের পর কোনও জরুরি প্রয়োজনে সেই অর্থ কাজে লাগতে পারে।

৩) কেউ যদি ৬০:৪০ অনুপাতে এনপিএস অ্যাকাউন্টে ৩০ বছরের জন্য বিনিয়োগ করেন, তাহলে কত সুদের হার কত হবে?

বিশেষজ্ঞরা জানিয়েছেন, দীর্ঘকালীন সময় ইক্যুইটিতে ১২ শতাংশ রিটার্ন মিলতে পারে এবং রিটার্ন অন ডেবট হতে পারে আট শতাংশ। যেহেতু ইক্যুইটিতে ৬০ শতাংশ অর্থ আছে, তাই এনপিএস অ্যাকাউন্টে ন্যূনতম ৭.২ শতাংশ (১২*০.৬০) রিটার্ন পাওয়া যাবে। বাকি অর্থে রিটার্ন মিলবে ৩.২ শতাংশ (৮*০.৪০)। রিটার্ন মিলবে ৬০:৪০ অনুপাত বজায় থাকলে দীর্ঘকালীন সময় সুদের হাত ১০ শতাংশ থেকে ১০.৪ শতাংশ হতে পারে। 

৪) এনপিএস ক্যালকুলেটর :

কোনও গ্রাহক যদি ৬০:৪০ অনুপাতে মাসে ১৫,০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি অর্থ তোলার সময় ১,৩৬,৭৫,৯৫২ টাকা পাবেন। আর মাসিক পেনশন দাঁড়াবে এক লাখ টাকার বেশি।

বন্ধ করুন