বাংলা নিউজ > ঘরে বাইরে > NPS Calculator: প্রতি মাসে ১,০০০ টাকা দিন, অবসরের পর পেতে পারেন ৩৫ লাখ টাকা!
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স (Reuters)
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স (Reuters)

NPS Calculator: প্রতি মাসে ১,০০০ টাকা দিন, অবসরের পর পেতে পারেন ৩৫ লাখ টাকা!

কীভাবে NPS-এ ১,০০০ টাকা করে বিনিয়োগ করে আপনি অবসরের পরে প্রায় ৩৫ লক্ষ টাকা তুলবেন?

পেনশনের জন্য বাজারে বেশ কিছু স্কিম রয়েছে। তবে এর মধ্যেও ন্যাশনাল পেনশন সিস্টেমের (এনপিএস) বেশ চাহিদা রয়েছে। এই স্কিমে বিনিয়োগ করে ভবিষ্যতের জন্য পেনশনের ব্যবস্থা করা যায়। এই প্রতিবেদনে জানতে পারবেন, কীভাবে NPS-এ ১,০০০ টাকা করে বিনিয়োগ করে আপনি অবসরের পরে প্রায় ৩৫ লক্ষ টাকা তুলতে পারবেন।

হিসাব:

ধরুন আপনার বয়স ২৬ বছর এবং আপনি ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS)-এ একটি অ্যাকাউন্ট খুলেছেন। আপনি যদি প্রতি মাসে ১,০০০ টাকা বিনিয়োগ করেন, তবে এটি ৩৪ বছর চালিয়ে যেতে হবে। এতে আনুমানিক ১০ শতাংশ রিটার্ন পাবেন। এক্ষেত্রে উল্লেখ্য গত ১৫ বছরে, টিয়ার-১ এনপিএস অ্যাকাউন্ট গড়ে ১০ শতাংশ রিটার্ন দিয়েছে। ফলে প্রত্যাশিত রিটার্ন ১০ শতাংশই রাখা হচ্ছে।

আপনি যদি এর উপর ৪০ শতাংশ অ্যানুইটি ক্রয় করেন, তবে এতে প্রত্যাশিত রিটার্ন হবে ৬ শতাংশ। প্রকৃতপক্ষে, অ্যানুইটির কমপক্ষে ৪০ শতাংশ কেনা আবশ্যিক। তবে এটি বাড়ানোর একটি বিকল্প রয়েছে। যে কোনো অ্যাকাউন্ট হোল্ডার অ্যানুইটি বৃদ্ধি করতে পারেন। এই পুরো স্কিমটি গ্রহণ করলে অবসর গ্রহণের পর মোট বিনিয়োগ হবে ৪ লাখ ৮ হাজার টাকা। একই সঙ্গে, মোট পরিমাণ হবে ৩৪ লাখ ৫৪ হাজার টাকার কাছাকাছি। অবসর গ্রহণের পর প্রতি মাসে পেনশনের পরিমাণ হবে প্রায় ৭ হাজার টাকা।

NPS Tier-1 অ্যাকাউন্টধারীর অনুপস্থিতিতে, মনোনীত ব্যক্তি বিনিয়োগের পরিমাণের ১০০% হাতে পাবেন। এর মানে আপনি নমিনির জন্যও ৩৪ লাখ ৫৪ হাজার টাকার বার্ধক্যকালীন সুরক্ষার ব্যবস্থা করতে পারবেন।

রয়েছে শর্ত :

কোনও ব্যক্তি একাধিক NPS অ্যাকাউন্ট খুলতে পারবেন না। তবে একজন ব্যক্তি NPS-এ একটি অ্যাকাউন্ট এবং অটল পেনশন যোজনায় অন্য অ্যাকাউন্ট খুলতে পারেন। ১৮ থেকে ৬৫ বছরের ভারতের যে কোনও নাগরিক (আবাসিক এবং প্রবাসী উভয়ই) NPS-এ যোগ দিতে পারেন। একজন এনআরআই-ও একটি এনপিএস অ্যাকাউন্ট খুলতে পারেন।

বন্ধ করুন