বাংলা নিউজ > ঘরে বাইরে > NPS: ব্যাঙ্ক ডিটেইলস যাচাইয়ের নিয়মে বড় বদল, এখনই জানুন
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

NPS: ব্যাঙ্ক ডিটেইলস যাচাইয়ের নিয়মে বড় বদল, এখনই জানুন

  • সময় মতো টাকা ঢোকা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত। মঙ্গলবার এই বিষয়ে জানাল পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (PFRDA)।

ন্যাশনাল পেনশন সিস্টেমের (NPS) জন্য চালু হল নয়া সুবিধা। এবার থেকে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট তাত্ক্ষণিকভাবে যাচাই করা হবে। সময় মতো টাকা ঢোকা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত। মঙ্গলবার এই বিষয়ে জানাল পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (PFRDA)।

নয়া সুবিধাটির নাম পেনি ড্রপ। এই ফিচারে এনপিএস-এর গ্রাহকের দেওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্যাবলী তাত্ক্ষণিকভাবে যাচাই করে নেওয়া হবে। সেই সঙ্গে অ্যাকাউন্টটি আদৌ সক্রিয় কিনা তা যাচাই হয়ে যাবে। গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১ টাকা জমা দিয়ে এটি নিশ্চিতও করে নেওয়া হবে।

ভুল অ্যাকাউন্ট নম্বর, অ্যাকাউন্টের ধরণ, ভুল আইএফএসসি কোড, নামের বানানে অমিল, বন্ধ হয়ে যাওয়া অ্যাকাউন্ট ইত্যাদি ভুল তথ্য প্রায়শই দিয়ে থাকেন গ্রাহকরা। ফলে রেজিস্টারের সময়ে সমস্যা না হলেও পরে সময় মতো টাকা পাঠানো যায় না। সেই সমস্যার সুরাহা করতেই নয়া পন্থা অবলম্বন করা হল।

পেনি ড্রপ পদ্ধতি কীভাবে কাজ করবে?

এবার থেকে তাত্ক্ষণিকভাবে গ্রাহকের দেওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইলস যাচাই করে নেওয়া হবে। ভুল তথ্য দিলে সেখানেই সেটা ধরা পড়ে যাবে।

সেই সঙ্গে পেনি ড্রপ করা হবে। অর্থাত্ সব শেষ হওয়ার পর সেই গ্রাহকের অ্যাকাউন্টে পরীক্ষামূলকভাবে ১ টাকা পাঠানো হবে। সেটা নির্বিঘ্নে হয়ে গেলেই বোঝা যাবে যে পরবর্তী সময়ে কোনও সমস্যা হবে না। পুরো প্রক্রিয়ার জন্য সামান্য মাশুল কাটা হবে।

বন্ধ করুন