ফাইল ছবি
ফাইল ছবি

অসমে 'অফলাইন' হয়ে গেল NRC সংক্রান্ত তথ্য

উইপ্রোর সঙ্গে চুক্তি শেষ হয়ে গিয়েছে, তাই তথ্য অফলাইন হয়ে গেল!

সুপ্রিম কোর্টের নির্দেশে NRC হয়েছিল অসমে। ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়েছিল সেই তালিকা থেকে। এবার সেই তথ্য উধাও হয়ে গেল সরকারি ওয়েবসাইট থেকে। এই নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

জানা যাচ্ছে, এই পুরো তথ্য ভার্চুয়ালি ক্লাউডে স্টোর করে রেখেছিল প্রশাসন। কিন্তু উইপ্রোর সঙ্গে চুক্তি শেষ হয়ে গিয়েছে। তাই টেক সাপোর্ট দেওয়া বন্ধ করে দিয়েছে সংস্থা। এর ফলেই এখন এনআরসি তালিকা অনলাইন দেখতে পাওয়া যাচ্ছে না। উইপ্রো লিমিটেড জানিয়েছে যে অক্টোবর ২০১৯-এর পর চুক্তি নবীকরণ করেনি সরকার। কিন্তু তবুও জানুয়ারি ২০২০ অবধি পরিষেবা দিয়ে গিয়েছে তারা। চুক্তি নতুন করে হলে ফের পরিষেবা শুরু করা হবে বলে জানিয়েছে উইপ্রো।

জানা যাচ্ছে, ডিসেম্বর ১৫ তারিখের পর ওয়েবসাইটে এই ডেটা আর দেখতে পাওয়া যাচ্ছে না। এর মধ্য সমস্ত আবেদনের খুঁটিনাটি ও কাদের নাম বাদ, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য আছে। নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি কর্মীদের দাবি এই পুরো ঘটনার জন্য দায়ী প্রাক্তন এনআরসি কোঅর্ডিনেটর প্রতীক হাজেলা। উনি চুক্তি নবীকরণ করতে পারেননি বলেই এই বিপত্তি। ডিসেম্বর মাসে হাজেলার জায়গায় কোঅর্ডিনেটর হিসাবে আসেন হিতেশ দেবশর্মা। ততক্ষণে ওয়েবসাইট থেকে উধাও হয়ে গিয়েছে তথ্য। তবে অসম প্রশাসনের দাবি, এটা ক্ষণস্থায়ী বিষয়। কয়েকদিনের মধ্যেই সমস্যার সুরাহা করা হবে।






বন্ধ করুন