বাংলা নিউজ > ঘরে বাইরে > NRI earns 3000 cr from Adani stocks: শেয়ার বাজারে ছুটছে আদানি গ্রুপ! মাত্র ২ দিনে ৩,০০০ কোটি টাকা কামালেন NRI

NRI earns 3000 cr from Adani stocks: শেয়ার বাজারে ছুটছে আদানি গ্রুপ! মাত্র ২ দিনে ৩,০০০ কোটি টাকা কামালেন NRI

গৌতম আদানি। (ফাইল ছবি, সৌজন্যে এপি)

NRI earns 3000 cr from Adani stocks: রিপোর্ট অনুযায়ী, আদানির শেয়ারের উত্থানের জেরে মালামাল হয়ে গিয়েছেন এক অনাবাসী ভারতীয়। বৃহস্পতিবার থেকে ৩,১০২ কোটি টাকা কামিয়ে ফেলেছেন। সেই লাভের সুবাদে তাঁর লগ্নির মূল্য ঠেকেছে ১৮,৫৪৮ কোটি টাকায়।

টানা তিনদিন উত্থান হয়েছে আদানি গ্রুপের শেয়ারের। এতটাই উত্থান হয়েছে যে মাত্র দু'দিনে একজন লগ্নিকারী প্রায় ৩,০০০ কোটি টাকা কামিয়ে ফেলেছেন। রিপোর্ট অনুযায়ী, আদানি গ্রুপের অনাবাসী ভারতীয় লগ্নিকারী বৃহস্পতিবার থেকে ২০ শতাংশের বেশি রিটার্ন পেয়েছেন। যে ধারা থেকে সংশ্লিষ্ট মহলের ধারণা, হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের জেরে যে ধাক্কা খেয়েছিল আদানি গ্রুপ এবং যে সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছিল, তা থেকে ঘুরে দাঁড়িয়েছে গৌতম আদানির মালিকধীন সংস্থা।

রিপোর্ট অনুযায়ী, আদানির শেয়ারের উত্থানের জেরে মালামাল হয়ে গিয়েছেন এক অনাবাসী ভারতীয়। বৃহস্পতিবার থেকে ৩,১০২ কোটি টাকা কামিয়ে ফেলেছেন। সেই লাভের সুবাদে তাঁর লগ্নির মূল্য ঠেকেছে ১৮,৫৪৮ কোটি টাকায়। তবে ওই লগ্নিকারীর নাম, পরিচয় প্রকাশ করা হয়নি। তাতেই আশার আলো দেখছেন আদানি গ্রুপের লগ্নিকারীরা। জানুয়ারির শেষ সপ্তাহ থেকে যে সংকট চলছিল, তা কেটে গিয়েছে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

আরও পড়ুন: Gautam Adani Welcomes SC order: 'সত্যের জয় হবে', কমিটি গঠন নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশকে স্বাগত আদানির

কোন জাদুবলে শেয়ার বাজারে আদানি গ্রুপের উত্থান?

গত ২৪ জানুয়ারি মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ যে রিপোর্ট প্রকাশ করেছিল, তারপর  শেয়ার বাজারে ধসে গিয়েছিল আদানি গ্রুপের বিভিন্ন শেয়ার। মার্কিন সংস্থার তরফে আদানি গ্রুপের বিরুদ্ধে আর্থিক প্রতারণা এবং কারচুপির অভিযোগ তোলা হয়। আদানি গ্রুপের তরফে সেই অভিযোগ খারিজ করে দেওয়া হলেও হুড়মুড়িয়ে পড়তে থাকে কনগ্লোমারেটের সাতটি সংস্থার (আদানি এন্টারপ্রাইজ, আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনস লিমিটেড, আদানি পাওয়া, আদানি ট্রান্সমিশন, আদানি গ্রিন এনার্জি লিমিটেড, আদানি টোটাল গ্যাস ও আদানি উইলমার।) শেয়ারের দাম। রাতারাতি গোত্তা খেয়ে পড়ে আদানি গ্রুপের মূলধনের পরিমাণ। বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় বহু পিছিয়ে যান আদানি।

আরও পড়ুন: ১৫,৪৪৬ কোটি টাকার চুক্তি করে আদানিকে দিলেন 'লাইফলাইন', কে এই রাজীব জৈন?

সেই ধাক্কা কাটিয়ে ওঠার জন্য বিভিন্নরকম কৌশল নেয় আদানি গ্রুপ। শেষপর্যন্ত আদানি গ্রুপকে ‘সঞ্জীবনী’ প্রদান করে GQG পার্টনার্স। আদানি গ্রুপের চারটি শেয়ারে ১৫,৪৪৬ কোটি টাকার ব্লক চুক্তি (একলপ্তে পাঁচ লাখের বেশি শেয়ারের চুক্তি করলে বা মোট শেয়ারের লেনদেনের মূল্য পাঁচ কোটি টাকার বেশি হলে সেটা ব্লক ডিল বলা হয়) করে। তারপরই শেয়ার বাজারে উত্থান হয় আদানি গ্রুপের।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

টসে জিতল Afghanistan , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? ১৮ জুন মঙ্গলবারের রাশিফল রইল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা? ১৮ জুনের রাশিফল রইল মৃত ৯, 'রহস্যের' কাগজ, ‘অনাথ’ রেলকে তোপ মমতার- কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার ইতিবৃত্ত মুখের স্বাদ বাড়াতে রোজ খাচ্ছেন মাখন? সতর্ক হবার সময় এসেছে ১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.