বাংলা নিউজ > ঘরে বাইরে > NRI earns 3000 cr from Adani stocks: শেয়ার বাজারে ছুটছে আদানি গ্রুপ! মাত্র ২ দিনে ৩,০০০ কোটি টাকা কামালেন NRI

NRI earns 3000 cr from Adani stocks: শেয়ার বাজারে ছুটছে আদানি গ্রুপ! মাত্র ২ দিনে ৩,০০০ কোটি টাকা কামালেন NRI

গৌতম আদানি। (ফাইল ছবি, সৌজন্যে এপি)

NRI earns 3000 cr from Adani stocks: রিপোর্ট অনুযায়ী, আদানির শেয়ারের উত্থানের জেরে মালামাল হয়ে গিয়েছেন এক অনাবাসী ভারতীয়। বৃহস্পতিবার থেকে ৩,১০২ কোটি টাকা কামিয়ে ফেলেছেন। সেই লাভের সুবাদে তাঁর লগ্নির মূল্য ঠেকেছে ১৮,৫৪৮ কোটি টাকায়।

টানা তিনদিন উত্থান হয়েছে আদানি গ্রুপের শেয়ারের। এতটাই উত্থান হয়েছে যে মাত্র দু'দিনে একজন লগ্নিকারী প্রায় ৩,০০০ কোটি টাকা কামিয়ে ফেলেছেন। রিপোর্ট অনুযায়ী, আদানি গ্রুপের অনাবাসী ভারতীয় লগ্নিকারী বৃহস্পতিবার থেকে ২০ শতাংশের বেশি রিটার্ন পেয়েছেন। যে ধারা থেকে সংশ্লিষ্ট মহলের ধারণা, হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের জেরে যে ধাক্কা খেয়েছিল আদানি গ্রুপ এবং যে সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছিল, তা থেকে ঘুরে দাঁড়িয়েছে গৌতম আদানির মালিকধীন সংস্থা।

রিপোর্ট অনুযায়ী, আদানির শেয়ারের উত্থানের জেরে মালামাল হয়ে গিয়েছেন এক অনাবাসী ভারতীয়। বৃহস্পতিবার থেকে ৩,১০২ কোটি টাকা কামিয়ে ফেলেছেন। সেই লাভের সুবাদে তাঁর লগ্নির মূল্য ঠেকেছে ১৮,৫৪৮ কোটি টাকায়। তবে ওই লগ্নিকারীর নাম, পরিচয় প্রকাশ করা হয়নি। তাতেই আশার আলো দেখছেন আদানি গ্রুপের লগ্নিকারীরা। জানুয়ারির শেষ সপ্তাহ থেকে যে সংকট চলছিল, তা কেটে গিয়েছে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

আরও পড়ুন: Gautam Adani Welcomes SC order: 'সত্যের জয় হবে', কমিটি গঠন নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশকে স্বাগত আদানির

কোন জাদুবলে শেয়ার বাজারে আদানি গ্রুপের উত্থান?

গত ২৪ জানুয়ারি মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ যে রিপোর্ট প্রকাশ করেছিল, তারপর  শেয়ার বাজারে ধসে গিয়েছিল আদানি গ্রুপের বিভিন্ন শেয়ার। মার্কিন সংস্থার তরফে আদানি গ্রুপের বিরুদ্ধে আর্থিক প্রতারণা এবং কারচুপির অভিযোগ তোলা হয়। আদানি গ্রুপের তরফে সেই অভিযোগ খারিজ করে দেওয়া হলেও হুড়মুড়িয়ে পড়তে থাকে কনগ্লোমারেটের সাতটি সংস্থার (আদানি এন্টারপ্রাইজ, আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনস লিমিটেড, আদানি পাওয়া, আদানি ট্রান্সমিশন, আদানি গ্রিন এনার্জি লিমিটেড, আদানি টোটাল গ্যাস ও আদানি উইলমার।) শেয়ারের দাম। রাতারাতি গোত্তা খেয়ে পড়ে আদানি গ্রুপের মূলধনের পরিমাণ। বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় বহু পিছিয়ে যান আদানি।

আরও পড়ুন: ১৫,৪৪৬ কোটি টাকার চুক্তি করে আদানিকে দিলেন 'লাইফলাইন', কে এই রাজীব জৈন?

সেই ধাক্কা কাটিয়ে ওঠার জন্য বিভিন্নরকম কৌশল নেয় আদানি গ্রুপ। শেষপর্যন্ত আদানি গ্রুপকে ‘সঞ্জীবনী’ প্রদান করে GQG পার্টনার্স। আদানি গ্রুপের চারটি শেয়ারে ১৫,৪৪৬ কোটি টাকার ব্লক চুক্তি (একলপ্তে পাঁচ লাখের বেশি শেয়ারের চুক্তি করলে বা মোট শেয়ারের লেনদেনের মূল্য পাঁচ কোটি টাকার বেশি হলে সেটা ব্লক ডিল বলা হয়) করে। তারপরই শেয়ার বাজারে উত্থান হয় আদানি গ্রুপের।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বাবর, আর্থার মিলে ট্রেনারকে বলেছিলেন ফিটনেস নিয়ে ভাবতে হবে না- বিস্ফোরক হাফিজ আজ নিজের ‘ভাষাজ্ঞান’ আরও বাড়ান, জেনে নিন বাংলা ভাষার ৯ অজানা তথ্য মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ ফেব্রুয়ারির রাশিফল আধার নিষ্ক্রিয়তা নিয়ে রাজ্যের কাছে একদিনে জমা পড়ল কত অভিযোগ? সামনে এল তথ্য ‘হাত মেলাল ভারত-পাকিস্তান’! সানা জাভেদকে দেখে ‘সানিয়া’ বলে কটাক্ষ PSL-এর মাঠে রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ ফেব্রুয়ারির রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ ফেব্রুয়ারির রাশিফল 'খলিস্তানি' তকমা পাওয়া নিয়ে মুখ খুললেন IPS নিজে, কুণালের খোঁচা, 'মোদীও কি তবে…' ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ ফেব্রুয়ারির রাশিফল হেঁচকি বন্ধ করতে চান? নিমেষে আরাম দেবে রান্নাঘরের এই উপাদান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.