বাংলা নিউজ > ঘরে বাইরে > নাগা ভাবাবেগে আঘাত! পরিস্থিতি ঘোরালো হতে পারে, হুঁশিয়ারি NSCN-IM এর
নাগা জনজাতিদের অধিকার রক্ষায় এবার হুঁশিয়ারি সংগঠনের প্রতীকী ছবি (PTI Photo/File) (HT_PRINT)
নাগা জনজাতিদের অধিকার রক্ষায় এবার হুঁশিয়ারি সংগঠনের প্রতীকী ছবি (PTI Photo/File) (HT_PRINT)

নাগা ভাবাবেগে আঘাত! পরিস্থিতি ঘোরালো হতে পারে, হুঁশিয়ারি NSCN-IM এর

  • অরুণাচলে বসবাসকারী নাগাদের বঞ্চনার কথা শুনছেন না ওরা, এর জেরে পরিস্থিতি ঘোরালো হতে পারে, স্পষ্ট হুঁশিয়ারি সংগঠনের।

নাগা ভাবাবেগে আঘাত দেওয়া হচ্ছে অরুণাচল প্রদেশে,ফল মারাত্মক হতে পারে। শুক্রবার বিবৃতি জারি করে ন্যাশানাল সোশালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ডে(NSCN-IM)এর আইজ্যাক মুইভা গোষ্ঠী সতর্ক করেছে অরুণাচল সরকারকে। সংগঠনের তরফ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে মুখ্যমন্ত্রী পেমা খান্ডু ও উপমুখ্যমন্ত্রী চোওনা মেইন নাগাদের স্বার্থরক্ষায় ব্যর্থ হয়েছেন। বিশেষত তিরাপ, চাংলং ও লংডিং জেলায় এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে তাঁদের দাবি। 

অরুণাচলে বসবাসকারী নাগাদের বঞ্চনার কথা শুনছেন না ওরা, এর জেরে পরিস্থিতি ঘোরালো হতে পারে, স্পষ্ট হুঁশিয়ারি সংগঠনের। তাঁদের কথায়, এতদিন ধরে যে ইতিবাচক মনোভাব দেখিয়েছি একে দুর্বলতা বলে ভাববেন না। এদিকে গত সেপ্টেম্বর মাসে এই সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, ওই তিনজেলায় নাগা বিধায়কদের বিজেপির উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিতে হবে। এদিকে যে বিধায়করা নাগাদের স্বার্থ রক্ষা করতে পারছেন না তারা নাগা বিরোধী বলে আখ্যা দেওয়া হবে বলেও সংগঠনের তরফে জানানো হয়েছে। কিন্তু কেন হঠাৎ করে এমন হুঁশিয়ারি দেওয়া শুরু করল ওই বিদ্রোহী সংগঠন?

সূত্রের খবর সম্প্রতি লংডিং জেলা প্রশাসনের পক্ষ থেকে সিডিউলড ট্রাইবের তালিকা থেকে থেকে ‘অন্যান্য নাগা গোষ্ঠী’ শব্দটিকে বাদ দেওয়ার কথা বলা হয়। আসলে পার্লামেন্টে একটি বিল পাসের পরিপ্রেক্ষিতে যেখানে একাধিক জনজাতির কথা উল্লেখ করা হয়। কিন্তু অন্য়ান্য নাগা জনজাতির কথাটি বাদ দেওয়া হয়। এরপরই সংগঠনের তরফ থেকে জানানো হয়েছিল, বিষয়টি অধিকার হরণ করা, নাগাদের অস্তিত্বকে অস্বীকার করার শামিল। 

 

 

 

 

বন্ধ করুন