বাংলা নিউজ > ঘরে বাইরে > পেগাসাসের অপব্যবহারের জের, সরকারি মক্কেলকে 'ব্লক' করল ইজরায়েলের সংস্থা NSO

পেগাসাসের অপব্যবহারের জের, সরকারি মক্কেলকে 'ব্লক' করল ইজরায়েলের সংস্থা NSO

ইজরায়েলে অবস্থিত এনএলও গ্রুপের অফিস (ফাইল ছবি)

ইজরায়েলের সাইবার সুরক্ষা সংস্থা এনএসও গ্রুপ বহু সরকারি মক্কেলকে ব্লক করল।

ইজরায়েলের সাইবার সুরক্ষা সংস্থা এনএসও গ্রুপ বহু সরকারি মক্কেলকে ব্লক করল। বিশ্ব জুড়ে পেগাসাসের অপব্যবহার করে আড়ি পাতার অভিযোগ তোলপাড় ফেলে দিয়েছে। এই আবহে এনএসও-র অফিসে ইজরায়েলি গোয়েন্দারা তল্লাশি চালিয়েছে বলেও খবর প্রকাশিত হয়। এই পরিস্থিতিতে এবার আমেরিকার জাতীয় পাবলিক রেডিও (এনপিআর)-এ নাম প্রকাশে অনিচ্ছুক এক এনএসও কর্মী জানিয়েছেন যে বহু সরকারকে পেগাসাস ব্যবহার থেকে বিরত রাখতে তাদের আপাতত এনএসও ব্লক করেছে। যদিও কোন দেশের সরকারকে ব্লক করা হয়েছে, তা জানাননি সেই কর্মী।

আন্তর্জাতিকস্তরে একাধিক সংবাদমাধ্যম পেগাসাস নিয়ে তদন্ত করে। তা থেকে জানা গিয়েছে যে ভারতের অন্তত ১৪২ জন নাগরিকের ফোনে আড়ি পাতা হয়ে থাকতে পারে পেগাসাসের অপব্যবহার করে। সেই তালিকায় বিরোধী দলের রাজনীতিবিদ থেকে ৪০-এর বেশি সাংবাদিকও রয়েছেন। তাছাড়া চিকিৎসক, উকিল, সমাজকর্মী, শিল্পপতীদের ফোনে আড়ি পাতা হয়ে থাকতে পারে বলে রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

তাছাড়া পেগাসাসের সম্ভাব্য তালিকায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ, ফ্রান্সের প্রাক্তন প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপ্পে-সহ দেশের বর্তমান ১৪ জন মন্ত্রী, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা-র নামও সামনে এসেছে। এই পরিস্থিতিতে প্যারিসের প্রসিকিউটর’স অফিসের তরফে এই বিষয়ে তদন্ত শুরু করা হয়েছে। পেগাসাস কাণ্ডে ইতিমধ্যেই স্পাইওয়্যারের শিকার ব্যক্তিদের অনেকেরই ফোনের ফরেন্সিক তদন্ত করানো হয়েছে।

এদিকে পেগাসাস কাণ্ডে স্বতন্ত্র তদন্তের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছেন ভারতের দুই প্রবীণ সাংবাদিক। তাঁদের দাবি, আদালতের কোনও বর্তমান বা অবসরপ্রাপ্ত বিচারপতিকে দিয়ে এই তদন্ত করানো হোক। মামলাকারীদের আবেদন, আদালত কেন্দ্রকে নির্দেশ দিয়ে জানাতে বলুক, সরকার বা সরকারি কোনও সংস্থার কাছে পেগাসাসের লাইসেন্স রয়েছে কি না। থাকলে সেই লাইসেন্স ব্যবহার করে কোনও ভারতীয় নাগরিকের উপর নজরদারি চালানো হয়েছে কিনা।

ঘরে বাইরে খবর

Latest News

প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.