বাংলা নিউজ > ঘরে বাইরে > Bangladesh Minority News: হিন্দুদের সংখ্য়া কমছে বাংলাদেশে? সাম্প্রদায়িক হিংসায় ১ বছরে খুন ৪৫, উদ্বেগের ছবি পড়শি দেশে

Bangladesh Minority News: হিন্দুদের সংখ্য়া কমছে বাংলাদেশে? সাম্প্রদায়িক হিংসায় ১ বছরে খুন ৪৫, উদ্বেগের ছবি পড়শি দেশে

বিপদতারিনী পুজো উপলক্ষ্যে বাংলাদেশের বুড়িগঙ্গা নদীতে প্রদীপ ভাসাচ্ছেন মহিলারা। REUTERS/Mohammad Ponir Hossain (REUTERS)

কেমন আছেন বাংলাদেশের সংখ্য়ালঘুরা? সেই সংক্রান্ত ভয়াবহ ছবি সামনে এল এবার। বলা ভালো উদ্বেগের ছবি। 

বাংলাদেশে সংখ্য়ালঘু নির্যাতন সংক্রান্ত ছবিটা ঠিক কেমন?

 সোমবার বাংলাদেশের জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনে এনিয়ে মুখ খুললেন বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদের সদস্যরা। তাঁরা জানিয়ে দিলেন বাংলাদেশে গত একবছরে সাম্প্রদায়িক হিংসা, নির্যাতন নিপীড়নের বহু ঘটনা হয়েছে। গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের উপর ভিত্তি করে তৈরি করা পরিসংখ্য়ান তুলে ধরে তাঁরা জানিয়েছেন, সব মিলিয়ে এই সংখ্য়াটা প্রায় ১ হাজার ৪৫টি। আর এসব ক্ষেত্রে সবথেকে বেশি আক্রান্ত হয়েছেন সংখ্য়ালঘুরাই। এমনকী তাঁদের মধ্য়ে ৪৫জনকে খুনও করা হয়েছে। 

পরিষদের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত বলেন, বিগত বছরগুলোর সাম্প্রদায়িক হিংসার তুলনামূলক পর্যালোচনায় দেখা যায় হিংসার ঘটনার খুব বেশি হেরফের আজও হয়নি। ১৯৭০ সালের নির্বাচনের সময় বাংলাদেশে সংখ্য়ালঘু ছিল প্রায় ১৯ শতাংশ। এখন তা ৮.৬ শতাংশে নেমে এসেছে। স্বাধীনভাবে ধর্মচর্চার পরিবেশ একেবারেই সংকুচিত করা হয়েছে। উগ্রবাদীদের কারণে পুলিশি পাহারায় ধর্মীয় অনুষ্ঠান-উৎসবের আয়োজন করা হচ্ছে। 

ঠিক কী ধরনের অত্যাচার নেমে আসে সংখ্য়ালঘুদের উপর? 

সেই সংক্রান্ত প্রতিবেদন তুলে ধরা হয়েছে এই সাংবাদিক বৈঠকে। প্রতিবেদনে বলা হয়েছে, গত এক বছরে সাম্প্রদায়িক হিংসায় হত্য়ার ঘটনা হয়েছে ৪৫টি। মরদেহ উদ্ধার করা হয়েছে ৭টি। ১০জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ৩৬জনকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। ৪৭৯জন হামলায় জখম হয়েছেন। ১১জনের কাছ থেকে চাঁদা দাবি করা হয়েছে। ১০২টি ক্ষেত্রে বাড়ি, ব্যবসায়িক প্রতিষ্ঠানে হামলা, লুঠপাট, হামলা, অগ্নিসংযোগের ঘটনা হয়েছে। ৪০টি ক্ষেত্রে প্রতিমা ভাঙচুর করা হয়েছে। ১২টি ক্ষেত্রে অপহরণ, নিখোঁজ, জোর করে ধর্মান্তকরণের ঘটনা হয়েছে। ধর্ম অবমাননার অভিযোগ সব মিলিয়ে ৮জনকে আটক করা হয়েছে। এমনকী সম্প্রতি বাংলাদেশে যে জাতীয় সংসদ নির্বাচন হয়েছিল তাতে ৩২টি সাম্প্রদায়িক হিংসার ঘটনা হয়েছে। এককথায় একেবারে শিউরে ওঠার মতো ঘটনা। 

এমনকী অত্যন্ত তাৎপর্যপূর্ণ বিষয় হল বাংলাদেশে সংখ্য়ালঘুদের সংখ্যা ক্রমশই কমছে। প্রসঙ্গত বাংলাদেশে সংখ্য়ালঘুদের মধ্য়ে হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান সহ বিভিন্ন সম্প্রদায়ের লোকজন রয়েছেন। 

সব মিলিয়ে বাংলাদেশে সংখ্য়ালঘু নির্যাতনের যে ছবি সামনে এসেছে তা শিউরে ওঠার মতো। প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭০ সালের নির্বাচনের সময় বাংলাদেশে সংখ্য়ালঘু ছিল প্রায় ১৯ শতাংশ। এখন তা ৮.৬ শতাংশে নেমে এসেছে। এখানেই প্রশ্ন কেন বাংলাদেশে সংখ্য়ালঘুদের সংখ্য়া কমে যাচ্ছে। তবে কি তাঁদের উপর অত্যাচারের জেরে তাঁরা বাংলাদেশ ছে়ড়ে যেতে বাধ্য হচ্ছেন। এই আশঙ্কাও ক্রমশ সামনে আসতে শুরু করেছে। 

ঘরে বাইরে খবর

Latest News

প্রকাশ্যেই শ্রীতমাকে ‘লাভ ইউ’ বললেন দুর্জয়, প্রেমে সিলমোহর অর্কপ্রভর? অনন্ত-রাধিকার বিয়ের জন্য আনা হল পৃথিবীর সেরা রাঁধুনিকে! নিরামিষে ম্যাজিক তাঁর বরের সঙ্গে মনখুলে নাচ বাবা রামদেবের! ভিডিয়ো ভাইরাল হয়ে গেল মুহূর্তেই কাশীপুরে 'দাদাগিরি' তৃণমূলের! এমএলএর নাম করে প্রোমোটারকে মাটিতে ফেলে মার আম্বানি পরিবারের বিয়েতে আছে কলকাতা কানেকশনও! জেনে নিন, কী কী দিল কলকাতা 'মানুষ তো ভোটটা দিচ্ছেন,' উপনির্বাচনে জয়ের দিনই পরের কর্মসূচি জানালেন মমতা ‘জীবন সার্থক’, অনন্তের বিয়েতে কিম কার্দাশিয়ানের সঙ্গে একফ্রেমে মমতা! ভাইরাল ছবি অবনমনের আওতায় মোহনবাগান! ইস্টবেঙ্গলের কাছে হেরে কলকাতা লিগে নামল ১১ নম্বরে আমির খান থেকে দীপিকা পাড়ুকোন, স্টারডমের জন্য খেলাধুলা ছেড়েছেন যে ৫ তারকা ছেলের বিয়ের অনুষ্ঠানে ভাষণ বাবার, মুকেশ আম্বানির কথায় মন্ত্রমুগ্ধ সকলে

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.