বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশের বিচারব্যবস্থআর সব স্তরে মহিলাদের ৫০% প্রতিনিধিত্ব চান CJI এনভি রামানা
চার মহিলা বিচারপতির সঙ্গে প্রধান বিচারপতি এনভি রামানা  (HT_PRINT)
চার মহিলা বিচারপতির সঙ্গে প্রধান বিচারপতি এনভি রামানা  (HT_PRINT)

দেশের বিচারব্যবস্থআর সব স্তরে মহিলাদের ৫০% প্রতিনিধিত্ব চান CJI এনভি রামানা

  • শনিবার বার কাউন্সিল অফ ইন্ডিয়ার তরফে বিচারপতি এনভি রামানার জন্য একটি সংবর্ধনা সভার আয়োজন করা হয়েছিল।

স্বাধীনতার ৭ দশক পরও ভারতে বিভিন্ন ক্ষেত্রে মহিলাদের প্রতিনিধিত্ব কম থেকে গিয়েছে। এই বিষয়ে আক্ষেপ প্রকাশ করলেন দেশের প্রধান বিচারপতি এনভি রামানা। তাঁর মতে বিচার ব্যবস্থা সহ দেশের বিভিন্ন ক্ষেত্রে মহিলাদের প্রতিনিধিত্ব ৫০ শতাংশ হয়ে যাওয়া উচিত। উল্লেখ্য, তাঁর নেতৃত্বাধীন কলেজিয়ামের বেছে নেওয়া বিচারপতিদের মধ্যে থেকেই ২০২৭ সালে ভারত প্রথম মহিলা বিচারপতি পেতে চলেছেন। বিচারপতি এনভি রামানার বক্তব্য, দেশের বিচারব্যবস্থার প্রতিটি পর্যায়ে মহিলাদের প্রতিনিধিত্ব ৫০ শতাংশ হওয়া উচিত।

শনিবার বার কাউন্সিল অফ ইন্ডিয়ার তরফে বিচারপতি এনভি রামানার জন্য একটি সংবর্ধনা সভার আয়োজন করা হয়েছিল। সেখানেই দেশের প্রধান বিচারপতি এই বিষয়ে মুখ খোলেন। পাশাপাশি নিজের হতাশাজনক অভিজ্ঞতার কথাও তুলে ধরে তিনি বলেন, আমি যখন হাইকোর্টে ছিলাম তখন মহিলাদের জন্য আলাদা কোনও শৌচালয় ছিল না। শৌচালয়ে যেতে লম্বা লাইনে অপেক্ষা করতে হত মহিলাদের।

এদিকে ভারতের বিচারব্যবস্থার পরিকাঠামো নিয়ে প্রশ্ন তুলে তিনি জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে তথ্য সংগ্রহ করে একটি রিপোর্ট তৈরি করেছেন যা থেকে দেখা যাচ্ছে যে দেশে বিচারব্যবস্থার জন্য যেই নতুন ভবন আছে তাও পর্যাপ্ত নয়। আগামী এক সপ্তাহের মধ্যেই আইনমন্ত্রীর কাছে জমা দেওয়া হবে এই রিপোর্ট। সুপ্রিম কোর্ট কলেজিয়ামের ৯ জন বিচারপতিকে নিয়োগের সুপারিশ কেন্দ্র দ্রুত পাস করে দেওয়ায় সরকারকে ধন্যবাদ দিয়েছেন এনভি রামানা। পাশাপাশি তাঁর আশা, হাইকোর্টের ক্ষেত্রেও একই গতি বজায় থাকলে ৯০ শতাংশ শূন্যপদ দ্রুত পূরণ হয়ে যাবে।

বন্ধ করুন