বাংলা নিউজ > ঘরে বাইরে > সংরক্ষিত OBC কোটার মধ্যে ৫টি ভাগের প্রস্তাব, উপকৃত হবে সবচেয়ে পিছিয়ে পড়া শ্রেণি
ফাইল চিত্র : হিন্দুস্তান টাইমস (Hindustan Times)
ফাইল চিত্র : হিন্দুস্তান টাইমস (Hindustan Times)

সংরক্ষিত OBC কোটার মধ্যে ৫টি ভাগের প্রস্তাব, উপকৃত হবে সবচেয়ে পিছিয়ে পড়া শ্রেণি

বর্তমানে ওবিসি-দের ২৭%-এর কোটাকে চার-পাঁচটি ছোট ছোট ভাগে বিভক্ত করার প্রস্তাব দেওয়া হতে পারে। এর ফলে ২,৬৩৩টি জাতির মধ্যে সবচেয়ে অনুন্নত ৯৮৩টি উপজাতির অন্তত ২ শতাংশ সংরক্ষণ থাকবে।

সুনেত্রা চৌধুরী

আগামী বছরেই OBC সংরক্ষণ তালিকায় আসতে পারে নতুন ভাগ। কেন্দ্রীয় সরকার জাস্টিস রোহিনী কমিশনের প্রস্তাব গ্রহণ করলেই তা লাগু হতে পারে ২০২২ সাল থেকে। জুলাইয়েই জমা পড়ার কথা ছিল এই প্রস্তাবনার। যদিও ৩১ জুলাই পর্যন্ত সময়সীমা বর্ধিত করা হয়েছে।

'রাজ্যগুলির সঙ্গে আলোচনা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে রিপোর্ট জমা দেওয়া হবে। প্রস্তাব গৃহীত হয়ে গেলে এক বছরের মধ্যেই কার্যকর হয়ে যাওয়ার কথা। রাষ্ট্রপতিকে ওবিসি-ভুক্ত জাতিগোষ্ঠীদের তালিকাও প্রকাশ করতে হবে,' জানালেন কমিশন সদস্য জ্যোতিন্দর কে বাজাজ।

প্রস্তাবনার কিছু তথ্যও জানিয়েছেন কমিশনের দুই সদস্য। তাঁদের কথায়, বর্তমানে ওবিসি-দের ২৭%-এর কোটাকে চার-পাঁচটি ছোট ছোট ভাগে বিভক্ত করার প্রস্তাব দেওয়া হতে পারে। এর ফলে ২,৬৩৩টি জাতির মধ্যে সবচেয়ে অনুন্নত ৯৮৩টি উপজাতির অন্তত ২ শতাংশ সংরক্ষণ থাকবে।

কমিশন সদস্য জ্যোতিন্দর কে বাজাজের মতে, এটি একটি যুগান্তকারী ভাবনা। ২৭%-এর এই সংরক্ষণকে ২%,৬%, ৯% ও ১০%-এ ভাগ করে চার-পাচটি সাব-ক্যাটাগরি তৈরী করা হবে। সবচেয়ে বেশি অনুন্নত শ্রেণী- যাঁরা এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারি চাকরি বা কেন্দ্রীয় শিক্ষাপ্রতিষ্ঠানে সংরক্ষণের সুযোগ পাচ্ছেন না, তাঁদের সুবিধা হবে।

কতটা বাড়তে পারে তাঁদের সুবিধা? কমিশন সদস্যদের মতে, নয়া নীতিতে ৪-৫ গুণ বেশি বাড়তে পারে সবচেয়ে পিছিয়ে পড়া শ্রেণীদের সুযোগ। সংরক্ষিত তালিকার মধ্যেও বৈষম্য দূরীকরণে নয়া প্রস্তাবনার ভাবনা। এরপর নরেন্দ্র মোদী সরকার এই নীতি গ্রহণ করলে আগামী বছরেই কার্যকর হতে পারে এই নিয়ম।

শুধু এই নয়, সকল OBC রেকর্ডের ডিজিটালাইজেশনেরও প্রস্তাব দিচ্ছে কমিশন। পাশাপাশি ওবিসি সার্টিফিকেট ইস্যু করার কোনও নির্দিষ্ট পদ্ধতিকে দেশজুড়ে মান্যতা দেওয়ারও আর্জি জানানো হবে।

 

বন্ধ করুন