বাংলা নিউজ > ঘরে বাইরে > Odisha: ভয়াবহ কলেরার প্রকোপ, ৮জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি শতাধিক
কলেরার প্রকোপ ওড়িশায়। প্রতীকী ছবি

Odisha: ভয়াবহ কলেরার প্রকোপ, ৮জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি শতাধিক

  • স্বাস্থ্য দফতর জানিয়েছে, বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে অন্তত ১০০জন ভর্তি রয়েছেন। কোরাপুটের এসএলএন মেডিক্য়াল কলেজ ও হাসপাতালে একজন ভর্তি রয়েছেন।এর আগে ২০১০ সালেও ওড়িশায় এই কলেরার সংক্রমণ হয়েছিল।

দেবব্রত মোহান্তি

কলেরায় গত ১০দিনে ৮জনের মৃত্যু। ওড়িশার কাশীপুর ব্লকের ঘটনা। অন্তত ১০০জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্টেট হেলথ সার্ভিসের ডাঃ বিজয় মহাপাত্র জানিয়েছেন, পরিস্থিতি খুব উদ্বেগজনক নয়। তবে ১০টি নমুনার মধ্যে তিনটিতে ভিব্রিও কলেরির সন্ধান মিলেছে। গ্রামবাসীরা যে জল ব্য়বহার করেন তাতেও এর নমুনা মিলেছে। নদী, খাল, পুকুর, কুয়ো, টিউবওয়েলের জল ব্যবহার না করার জন্য় গ্রামবাসীদের বলা হয়েছে।

রায়গড়ের ডিস্ট্রিক্ট কালেক্টর স্বাধা দেব সিং জানিয়েছেন, পরিশ্রুত জল সরবরাহের জন্য আক্রান্ত গ্রামবাসীদের বলা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এটা করা হবে। জানিয়েছে জেলা প্রশাসন। জেলা প্রশাসন যে হেল্প লাইন নম্বর চালু করেছে সেটি হল, ৯৪৩৭৪৪৮৭৪৭।

এদিকে জেলা প্রশাসন প্রাথমিকভাবে ভেবেছিল ডায়ারিয়ার জেরে এটা হচ্ছে। তবে প্রথম অবস্থাতেই যাতে রোগ ধরা পড়ে তার উপর জোর দিচ্ছে প্রশাসন।উপসর্গ দেখে রোগ চিহ্নিত করার উপর নির্দেশ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে অন্তত ১০০জন ভর্তি রয়েছেন। কোরাপুটের এসএলএন মেডিক্য়াল কলেজ ও হাসপাতালে একজন ভর্তি রয়েছেন।এর আগে ২০১০ সালেও ওড়িশায় এই কলেরার সংক্রমণ হয়েছিল।

বন্ধ করুন