বাংলা নিউজ > ঘরে বাইরে > ইয়াসে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা ওড়িশা সরকারের
ইয়াসের বিধ্বংসী রূপ দেখা গিয়েছিল বালাসোরে (ফাইল ছবি)
ইয়াসের বিধ্বংসী রূপ দেখা গিয়েছিল বালাসোরে (ফাইল ছবি)

ইয়াসে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা ওড়িশা সরকারের

  • ক্ষতিগ্রস্ত কৃষকদের অর্থনৈতিক সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছে ওড়িশা সরকার

২৬শে মে ওড়িশার উপকূলবর্তী এলাকায় আছড়ে পড়েছিল ইয়াস ঘূর্ণিঝড়। বিধ্বস্ত হয়ে যায় বিস্তীর্ণ এলাকা। চাষ আবাদেরও প্রচুর ক্ষতি হয়। এদিকে ইতিমধ্যেই কেন্দ্রীয় টিম ঘুরে গিয়েছে ওড়িশার ক্ষতিগ্রস্ত এলাকা। তার দুদিন পরেই বৃহস্পতিবার রাজ্যের ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য বিশেষ সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। ক্ষতিগ্রস্ত কৃষকদগের অর্থনৈতিকভাবে সহায়তা করারও আশ্বাস দেওয়া হয়েছে সরকারের তরফে।

প্রসঙ্গত ইয়াস ঝড়ের পরপরই বালাসোর, ভদ্রক, ময়ুরভঞ্জ সহ ওড়িশার বিভিন্ন এলাকায় ব্যাপক বৃষ্টি হয়। জলমগ্ন হয়ে যায় বিস্তীর্ণ এলাকা। প্রায় ৬ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হন। প্রায় ১১ হাজার গ্রাম ক্ষতির মুখে পড়ে। সরকারের হিসাবে প্রায় ৬১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়ে যায়। আম, কাজু, নারকেল সহ বিভিন্ন ফসল ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। তবে এবার ফসলের প্রকৃতি অনুসারে আলাদা আলাদা ক্ষতিপূরণ দেওয়া হবে। 

পাশাপাশি ক্ষতিগ্রস্ত এলাকায় ধানবীজ দিয়েও সহায়তা করা হবে কৃষকদের। ধান, পাট ও ডাল চাষেও বিশেষ সহায়তা করা হবে সরকারি তরফে। পাশাপাশি বিশেষ ছাড়ের মাধ্যমে ক্ষতিগ্রস্ত এলাকায় হাজার দুয়েক পাম্পসেট ও ৩ হাজার স্প্রেয়ার দেওয়া হবে। এজন্য মাথাপিছু বিশেষ ভর্তুকি দেওয়া হবে। মৎস্যজীবী ও পশুপালকদেরও সহায়তা করবে ওড়িশা সরকার। 

 

বন্ধ করুন