বাংলা নিউজ > ঘরে বাইরে > ১০০ দিনের কাজের প্রকল্পে মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত, ৫৩২ কোটির প্যাকেজ ওড়িশায়
১০০ দিনের কাজের প্রকল্পে বিশেষ সহায়তার পরিকল্পনা ওড়িশায় (ফাইল ছবি)
১০০ দিনের কাজের প্রকল্পে বিশেষ সহায়তার পরিকল্পনা ওড়িশায় (ফাইল ছবি)

১০০ দিনের কাজের প্রকল্পে মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত, ৫৩২ কোটির প্যাকেজ ওড়িশায়

  • ভূমিহীন কৃষক, নির্মাণ শ্রমিক, জনজাতি, তফশিলি জাতি ও উপজাতি ও বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের জন্যও ১৬৯০ কোটি টাকার বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

অতিমারি পরিস্থিতিতে ১০০ দিনের কাজের শ্রমিকদের মজুরি বৃদ্ধি করল ওড়িশা সরকার। ওড়িশার মুখ্য়মন্ত্রী নবীন পট্টনায়েক ঘোষণা করলেন ৫৩২ কোটি টাকার কোভিড সহায়তা প্যাকেজ। মহাত্মা গান্ধী গ্রামীণ কর্মনিশ্চয়তা প্রকল্পের প্রায় ৩২ লক্ষ শ্রমিকের জন্য এই বিশেষ প্যাকেজ ঘোষণা করা হয়েছে।যারা চলতি বছরে গত তিন মাস এই প্রকল্পে কাজ করেছেন তাদের জন্য এই বিশেষ প্যাকেজের ব্যবস্থা। ওড়িশার পঞ্চায়েতিরাজ দফতর থেকে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই সময়কালের মধ্যে যাঁরা এই প্রকল্পের আওতায় কাজ করেছেন তাদের মজুরির সঙ্গে অতিরিক্ত ৫০ টাকা যুক্ত করা হবে। 

দফতর সূত্রে খবর, ২০২০-২১ সালে ৫.০৩ কোটি পার্সনডেজ তৈরি হয়েছিল। অন্যদিকে ওই সময়কালের মধ্যে ত্রিপুরায় ২০২১-২২ আর্থিক বছরে প্রায় ৭.৫৯ কোটি পার্সন ডেজ তৈরি হয়েছে। প্রসঙ্গত এনআরইজিএকে পৃথিবীর অন্যতম বৃহৎ কর্মসংস্থানমূলক প্রকল্প হিসাবে গণ্য করা হয়। গ্রামীণ এলাকার মানুষদের কাছে এই প্রকল্পের গুরুত্ব অপরিসীম।

পাশাপাশি রাজ্যে অতিমারি পরিস্থিতিতে সহায়তার জন্য ভূমিহীন কৃষক, নির্মাণ শ্রমিক, জনজাতি, তফশিলি জাতি ও উপজাতি ও বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের জন্যও ১৬৯০ কোটি টাকার বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে। গত মাসে রাস্তার হকারদের জন্যও ২৯ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হয়েছে। 

 

বন্ধ করুন