বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিশিল্ড নেওয়া ভারতীয়রা 'টিকাহীন' বলল ব্রিটেন, এই সিদ্ধান্ত নিলেন অপমানিত থারুর
ফাইল ছবি(এডিটেড) : পিটিআই (PTI)
ফাইল ছবি(এডিটেড) : পিটিআই (PTI)

কোভিশিল্ড নেওয়া ভারতীয়রা 'টিকাহীন' বলল ব্রিটেন, এই সিদ্ধান্ত নিলেন অপমানিত থারুর

  • ভারতে তৈরি টিকা দিয়েই ব্রিটেন টিকাকরণ করছে। অথচ ভারতে যাঁরা এই টিকা নিয়েছেন, তাঁদের 'টিকাহীন' বলে ধরা হচ্ছে।

ব্রিটেনের নয়া বিদেশি পর্যটক নীতিকে 'অপমানজনক' এবং 'বর্ণবিদ্বেষী'। এমনটাই মত কংগ্রেস সাংসদ শশী থারুর এবং নেতা জয়রাম রমেশ।

ব্রিটেনের নয়া টিকা নীতিতে কোভিশিল্ডের(ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার নাম) দুটি ডোজ প্রাপ্তদেরও 'টিকাহীন' বলে ধরা হবে। তাঁদেরও থাকতে হবে ১০ দিনে আবশ্যিক কোয়ারেন্টিনে। শুক্রবার এই নয়া নিয়মের ঘোষণা করে ব্রিটেন।

তবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে ব্রিটেন স্বীকৃতি দিচ্ছে না, এমনটা কিন্তু নয়। ব্রিটেনের এই আজব নিয়মে বলা হচ্ছে, 'ব্রিটেন, ইউরোপ, ইউএস বা ইউকে ভ্যাকসিন প্রোগামের অধীনে এই একই টিকাপ্রাপ্তদের মান্যতা দেওয়া হবে। এই প্রোগ্রামের অধীনে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োটেক, জ্যানসেম বা মডার্না টিকা নেওয়া থাকতে হবে।

ব্রিটেনের এই আজব নীতির বিরুদ্ধে সরব হয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। ভারতে তৈরি টিকা দিয়েই ব্রিটেন টিকাকরণ করছে। অথচ ভারতে যাঁরা এই টিকা নিয়েছেন, তাঁদের 'টিকাহীন' বলে ধরা হচ্ছে। ব্রিটেনের এই নীতির তীব্র সমালোচনা করেন প্রবীণ কংগ্রেস নেতা।

একইভাবে ব্রিটেনের এই নীতির সমালোচনা করেন কংগ্রেস নেতা শশী থারুরও। টিকাপ্রাপ্ত ভারতীয়দেরও কোয়ারেন্টিনের এই নীতিকে তিনি 'অপমানজনক' বলে অভিহিত করেন।

বিভিন্ন মহল থেকে ব্রিটেনের এই নীতির কড়া সমালোচনা হয়েছে। এরপরে নড়েচড়ে বসেছে সেদেশের সরকারও। ইতিমধ্যেই এই নিয়ম নিয়ে পর্যালোচনা শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

বন্ধ করুন