বাংলা নিউজ > ঘরে বাইরে > Taiwan Offical Death case: চিনের চোখ রাঙানির মাঝে তাইওয়ানের মিসাইল প্রকল্পের প্রধানের আচমকা মৃত্যু, তদন্ত কী বলছে?
চিনের চোখ রাঙানির মাঝে তাইওয়ানের মিসাইল প্রকল্পের প্রধানের আচমকা মৃত্যু। প্রতীকী ছবি। AP/PTI(AP08_06_2022_000140A) (AP)

Taiwan Offical Death case: চিনের চোখ রাঙানির মাঝে তাইওয়ানের মিসাইল প্রকল্পের প্রধানের আচমকা মৃত্যু, তদন্ত কী বলছে?

শনিবার সকালে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান ওই ইয়াং লি শিংয়ের মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। তাইওয়ানের সেনার অধিনস্থ 'চুন শাং ইন্সটিটিউট অফ সায়ান্স অ্যান্ড টেকনোলজি'র প্রধানের মৃত্যু হয় হৃদরোগে আক্রান্ত হয়ে। দক্ষিণ তাইওয়ানের একটি হোটেল রুমে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

তাইওয়ান বনাম চিনের ঠাণ্ডা লড়াই ক্রমেই পারদ চড়াচ্ছে। মার্কিন প্রতিনিধি হিসাবে ন্যান্সি পেলোসির তাইওয়ানে পা রাখার পর থেকে চিনের সামরিক মহড়ার ঘটনা কার্যত তাইওয়ানের প্রতি চোখ রাঙানির সামিল। এরই মাঝে তাইওয়ানের মিসাইল প্রকল্পের প্রধানের আচমকা মৃত্যু রীতিমতো সন্দেহের সঞ্চার করছে।

শনিবার সকালে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান ওই ইয়াং লি শিংয়ের মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। তাইওয়ানের সেনার অধিনস্থ 'চুন শাং ইন্সটিটিউট অফ সায়ান্স অ্যান্ড টেকনোলজি'র প্রধানের মৃত্যু হয় হৃদরোগে আক্রান্ত হয়ে। দক্ষিণ তাইওয়ানের একটি হোটেল রুমে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। ৫৭ বছরের এই বিজ্ঞানীর মৃত্যু ঘিরে স্বভাবতই প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে তাইওয়ানের প্রশাসনের প্রাথমিক তদন্ত বলছে, হোটেলের রুমে প্রাথমিকভাবে কাউকে ঢুকতে দেখা যায়নি। জানা গিয়েছে, ওই ইয়াং লি শিংয়ের দেহে ইতিমধ্যেই একটি স্টেন্ট বসানো ছিল বলে জানিয়েছে তাঁর পরিবার। এছাড়াও তাঁর হার্টের সমস্যা রয়েছে বলেও তাঁর পরিবার জানিয়েছে। ২৫ লাখ টাকার ঘুষকাণ্ডে নামী শিল্পপতির পুত্র গ্রেফতার সিবিআইয়ের হাতে

জানা যাচ্ছে, তাইওয়ানের বিভিন্ন মিসাইল প্রজেক্ট ছিল ওই ইয়াং লি শিংয়ের আওতায়। উল্লেখ্য, সদ্য চিনের চোখ রাঙানির মাঝে নিদের সামরিক শক্তি বাড়িয়ে নেওয়ার চেষ্টায় রয়েছে তাইওয়ান। সেদেশে আপাতত গত ২ বছরে যা মিসাইল তৈরি হয়েছে, তার তুলনায় দ্বিগুণ মিসাইল উৎপাদন করার চেষ্টা করা হচ্ছে সদ্য। তারই মাঝে এই মৃত্যুর ঘটনা নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে দেশে।

বন্ধ করুন