বাড়ি > ঘরে বাইরে > ৮৩ দিন পরে অসমের জ্বলন্ত গ্যাসকূপের মুখে বসল ক্যাপ, চলেছে আগুন নেভানোর প্রক্রিয়া
গ্যাস কূপের মুখে বসানো বিওপি এবং সংযুক্ত লাইনগুলি ঠান্ডা রাখতে নিরন্তর জল স্প্রে করা হচ্ছে।
গ্যাস কূপের মুখে বসানো বিওপি এবং সংযুক্ত লাইনগুলি ঠান্ডা রাখতে নিরন্তর জল স্প্রে করা হচ্ছে।

৮৩ দিন পরে অসমের জ্বলন্ত গ্যাসকূপের মুখে বসল ক্যাপ, চলেছে আগুন নেভানোর প্রক্রিয়া

  • বিওপি এবং তার সঙ্গে যুক্ত লাইনগুলি ঠান্ডা রাখতে জল স্প্রে করা হচ্ছে। শুরু হয়েছে আগুন নেভানো এবং কূপটি বন্ধ করার প্রক্রিয়া।

৮৩ দিন পরে অবশেষে অসমের তিনসুকিয়ায় ইন্ডিয়ান অয়েল লিমিটেড-এর গ্যাসকূপ ক্যাপ করা গেল। এবার খূপের ভিতর থেকে বেরিয়ে আসা আগুন নেভানোর চেষ্টা চলেছে।

গত ২৭ মে তিনসুকিয়া জেলার বাঘজানের প্রাকৃতিক গ্যাস কূপ থেকে অনিয়ন্ত্রিত পরিমাণে গ্যাস ও জ্বালানি তেল লিক করতে শুরু করে। কূপের ছিদ্র বন্ধ করার চেষ্টা চলার মাঝেই গত ৯ জুন কূপটিতে তীব্র বিস্ফোরণ ঘটে, যার জেরে দুই দমকল কর্মীর মৃত্যু হয়। তখন থেকেই কূপ থেকে অনিয়ন্ত্রিত ভাবে বেরিয়ে আসা জ্বালানি গ্যাস ও তেলের দরুণ ভয়াবহ আগুন জ্বলছে। 

এত দিনে সেই জ্বলন্ত কূপের মুখে ক্যাপ পরানো সম্ভব হল। যদিও এখনও আগুন নেভানো যায়নি। অয়েল ইন্ডিয়া-র তরফে সোমবার বিবৃতিতে জানানো হয়েছে, ‘সোমবার সকালে কূপে ক্যাপিং প্রক্রিয়া শুরু হয় এবং দিনের শেষে কূপের মাথায় বিস্ফোরণ রোধক স্ট্যাক (বিওপি) বসানো সফল হয়েছে। নির্দিষ্ট ১৬টি স্টাডও টাইট করা হয়েছে।’

প্রাকৃতিক গ্যাসকূপে বিস্ফোরণ রুখতে এবং গ্যাস ও তেল লিক করা আটকাতে যে বিশেষ ভাবে তৈরি ভাল্ভ-এর মতো যন্ত্রাংশ বসানো হয়, তাকেই বিওপি বলা হয়। সাধারণত অন্যান্য ভাল্ভের উপরে বিওপি বসানোর নিয়ম। 

আয়েল ইন্ডিয়া-র বিবৃতিতে বলা হয়েছে, বিওপি এবং তার সঙ্গে যুক্ত লাইনগুলি ঠান্ডা রাখতে নিরন্তর জল স্প্রে করা হচ্ছে। সেই সঙ্গেই শুরু হয়েছে কূপের আগুন নেভানো এবং কূপটিকে বন্ধ করার প্রক্রিয়া। বিশেষ রাসায়নিক প্রক্রিয়ায় তৈরি কাদার মতো পদার্থ ইঞ্জেকশন-এর মাধ্যমে প্রয়োগ করে বেরিয়ে আসা গ্যাস ফের ভূগর্ভস্থ আধারে পাঠানোই মূল উদ্দেশ্য। মনে করা হচ্ছে, সাড়ে তিন মিটার গভীর কূপটি বন্ধ করার প্রক্রিয়া সম্পূর্ণ হতে ২৪-৩৬ ঘণ্টা সময় লাগবে। 

উল্লেখ্য, এর আগে দুই বার চেষ্টা করেও কূপের মুখে বিওপি বসাতে ব্যর্থ হয়েছিলেন বিশেষজ্ঞরা।  

বন্ধ করুন