বাংলা নিউজ > ঘরে বাইরে > অগ্নিগর্ভ দিল্লিতে জ্বলল গাড়ি, বিক্ষোভ রুখতে জলকামান পুলিশের
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে পুরনো দিল্লিতে বিশাল মিছিলে তুলে ধরা হল জাতীয় পতাকা। শুক্রবার। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে পুরনো দিল্লিতে বিশাল মিছিলে তুলে ধরা হল জাতীয় পতাকা। শুক্রবার। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)

অগ্নিগর্ভ দিল্লিতে জ্বলল গাড়ি, বিক্ষোভ রুখতে জলকামান পুলিশের

জামা মসজিদ থেকে যন্তর মন্তর যাওয়ার পথে দিল্লি গেটের কাছে প্রতিবাদ মিছিল রুখে দেয় পুলিশ। মিছিল ভাঙতে প্রথমে লাঠিচার্জ এবং পরে জলকামানের সাহায্য নেওয়া হয়। ঘটনার জেরে দরিয়াগঞ্জ থানার বাইরে একটি গাড়ি জ্বালিয়ে দেয় বিক্ষুব্ধরা।

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাপ ছড়াল দিল্লিতে। বিক্ষুব্ধদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জের পরে জলকামান দাগল পুলিশ। বন্ধ হল দিল্লি মেয়্রোর ১৭টি স্টেশন।

শুক্রবার সকালে পুরনো দিল্লির জামা মসজিদে বিশাল বিক্ষোভ সমাবেশে নেতৃত্ব দেওয়ায় গ্রেফতার হলেন ভীম আর্মি প্রধান চন্দ্রশেখর আজাদ। বিতর্কিত আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বিকেলে রাজধানীর রাস্তায় নামলেন কয়েক হাজার বিক্ষোভকারী।

জামা মসজিদ থেকে যন্তর মন্তর যাওয়ার পথে দিল্লি গেটের কাছে প্রতিবাদ মিছিল রুখে দেয় পুলিশ। পুলিশকে নিশানা করে এই সময় পাথর ছুড়তে শুরু সকরে প্রতিবাদীরা। বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে প্রথমে লাঠিচার্জ এবং পরে জলকামানের সাহায্য নেয় পুলিশ। ঘটনার জেরে দরিয়াগঞ্জ থানার বাইরে একটি গাড়ি জ্বালিয়ে দেয় বিক্ষুব্ধরা।

বিক্ষোভকারীদের বাধা দিতে বন্ধ করে দেওয়া হয় রাজীব চওক, প্রগতি ময়দান ও খান মার্কেট-সহ দিল্লির মেট্রোর ১৭টি স্টেশন। তার আগেই বন্ধ করা হয় জোহরি এনক্লেভ, শিব বিহার ও দিলশাদ গার্ডেন মেট্রো স্টেশন।

শুক্রবারও সিলমপুর এলাকায় দাঙ্গা দমনকারী পোশাকে হাজির পুলিশবাহিনী। ছবি সৌজন্যে রয়টার্স।
শুক্রবারও সিলমপুর এলাকায় দাঙ্গা দমনকারী পোশাকে হাজির পুলিশবাহিনী। ছবি সৌজন্যে রয়টার্স। (REUTERS)
থানার বাইরে জ্বলছে পুলিশের গাড়ি। শুক্রবার দিল্লির দরিয়াগঞ্জে।
থানার বাইরে জ্বলছে পুলিশের গাড়ি। শুক্রবার দিল্লির দরিয়াগঞ্জে।

দিল্লি মেট্রো রেল নিগমের তরফে সংবাদসংস্থা পিটিআইকে জানানো হয়েছে, রাজীব চওক, প্রগতি ময়দান ও খান মার্কেট মেট্রো রেল স্টেশনের গেট বন্ধ করে দেওয়া হয়। উল্লেখ্য, একমাত্র রাজীব চওকেই মেট্রোর রুট বদল করার সুবিধা রয়েছে।

সাম্প্রতিক কালে নতুন সংশোধিত নাগরিকত্ব আইন কেন্দ্র করে জনতার সঙ্গে দিল্লি পুলিশের এই নিয়ে চতুর্থ বার সংঘাত বাধল। গত বৃহস্পতিবার শহরের বেশ কিছু অংশে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছিল। নিষেধাজ্ঞার আওতায় পড়ে বেশ কিছু সংবাদসংস্থার দফতর।

তার আগে মঙ্গলবার, বিক্ষোভের মধ্যে পড়ায় পূর্ব দিল্লির সিলমপুর অঞ্চলে একটি স্কুলবাস ভাঙচুর করা হয়। আগুন লাগানো হয় পুলিশ বুথে। পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ে বিক্ষুব্ধরা। প্রায় ২,০০০ বিক্ষোভকারীকে হঠাতে লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ও জলকামান প্রয়োগ করতে বাধ্য হয় দিল্লি পুলিশ।

বন্ধ করুন