বাংলা নিউজ > ঘরে বাইরে > New Tax Regime vs Old Tax Regime: পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব

New Tax Regime vs Old Tax Regime: পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব

নয়া আয়কর কাঠামো এবং পুরনো আয়কর কাঠামোর মধ্যে একটা বেছে নিতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

New Tax Regime vs Old Tax Regime: নয়া আয়কর কাঠামো নাকি পুরনো আয়কর কাঠামো- কোনটা আপনার জন্য সুবিধাজনক হবে? সেটা নিয়ে অনেকেই ধন্দেই থাকেন। অনেকে স্রেফ ছাড় আছে ভেবে পুরনো আয়কর কাঠামো বেছে নেন। কিন্তু নয়া আয়কর কাঠামোয় অনেক সুবিধা আছে। রইল পুরো হিসাব।

ছাড় আছে ভেবে পুরনো আয়কর কাঠামোয় থাকেন? তাতে কিন্তু আখেরে লোকসানও হতে পারে। বরং নয়া আয়কর কাঠামোর ক্ষেত্রেই আয়করের টাকা বাঁচবে। সেই বিষয়টি একেবারে হাতেকলমে বোঝানো হল এই প্রতিবেদনে। এই মুহূর্তে সেটা খুব গুরুত্বপূর্ণ বিষয়ও। কারণ আগামী ৩০ এপ্রিলের মধ্যে করদাতাদের জানাতে হবে যে তাঁরা নয়া আয়কর কাঠামোর আওতায় থাকতে চান নাকি পুরনো আয়কর কাঠামো বেছে নিতে চান। যদি কেউ সেটা বেছে না নেন, তাহলে নয়া কর কাঠামোর আওতায় সংশ্লিষ্ট করদাতার টিডিএস কেটে নেওয়া হবে। 

বিশেষজ্ঞদের মতে, কতটা ডিডাকশন ক্লেম করছেন, সেটার উপর নির্ভর করছে যে আপনি কোন আয়কর কাঠামোয় থাকবেন। যাঁদের হোম লোন বা হাউস রেন্ট অ্যালোওয়েন্স (HRA) নেই, তাঁদের ক্ষেত্রে নয়া আয়কর কাঠামো বেশি ভালো। কারণ নয়া আয়কর কাঠামোয় কয়েকটি ডিডাকশন আছে। আর সেই ডিডাকশনের ভিত্তিতে কোন আয়কর কাঠামোয় আপনার সুবিধা হবে এবং সেই পরিস্থিতিতে কীভাবে নয়া আয়কর কাঠামো বেছে নেবেন নাকি পুরনো আয়কর কাঠামো, তা এই বিষয়গুলি দেখে নিয়ে বিবেচনা করে নিন।  

নয়া আয়কর ব্যবস্থার গুরুত্বপূর্ণ বিষয়

১) প্রতি অর্থবর্ষে নিজের পছন্দ মতো আয়কর কাঠামো বেছে নিতে পারবেন।

২) যে করদাতাদের আয়ের উৎস হল ব্যবসা, তাঁরা মাত্র একবারই পুরনো আয়কর কাঠামোয় ফিরে যাওয়ার সুযোগ পাবেন।

৩) বেতনভোগীদের স্ট্যান্ডার্ড ডিডাকশনের অঙ্কটা হল ৫০,০০০ টাকা।

৪) ভাড়া বাড়ির ক্ষেত্রে হোম লোনের (গৃহঋণ) সুদের উপর ছাড় মেলে।

আরও পড়ুন: HRA claim for Income tax Return: বাড়িভাড়া নিয়ে ভুল তথ্য দেওয়ায় মামলা শুরু? HRA নিয়ে বড় খবর দিল IT দফতর!

ডিডাকশন ও ছাড়ের অঙ্ক কত হলে পুরনো আয়কর কাঠামোয় সুবিধা হবে?

যে করদাতারা বেতভোগী তথা কোনও সংস্থার থেকে স্যালারি পান এবং তাঁদের বয়স ৬০-র কম, তাঁদের ক্ষেত্রে এই তালিকা প্রয়োজ্য হবে। অর্থাৎ তাঁরা বুঝতে পারবেন যে ডিডাকশন ও ছাড়ের অঙ্ক কত হলে পুরনো আয়কর কাঠামোয় সুবিধা হবে তাঁদের।

বার্ষিক আয়দুটি আয়কর কাঠামোয় ছাড়ের অঙ্কটা সমান
৭.৫ লাখ টাকা পর্যন্তনয়া আয়কর কাঠামোয় কর লাগবে না
৮ লাখ টাকা২,১২,৫০০ টাকা
৯ লাখ টাকা২,৬২,৫০০ টাকা
১০ লাখ টাকা৩,০০,০০০ টাকা
১১ লাখ টাকা৩,২৫,০০০ টাকা
১২ লাখ টাকা৩,৫০,০০০ টাকা
১৩ লাখ টাকা৩,৬২,৫০০ টাকা
১৪ লাখ টাকা৩,৭৫,০০০ টাকা
১৫ লাখ টাকা৪,০৮,৩৩৩ টাকা
১৫.৫ লাখ টাকা থেকে ৫ কোটি টাকা৪,২৫,০০০ টাকা

এই তালিকা অনুযায়ী, যে করদাতার বার্ষিক আয় আট লাখ টাকা, তাঁর ছাড়ের পরিমাণ যদি ২,১২,৫০০ টাকার বেশি হয়, তবেই পুরনো আয়কর কাঠামোর আওতায় তাঁদের সুবিধা হবে। অর্থাৎ আর্থিক দিক থেকে লাভবান হবেন। নাহলে সংশ্লিষ্ট ব্যক্তি নয়া আয়কর কাঠামোর আওতায় থাকলে বেশি লাভ হবে। বিশেষজ্ঞদের বক্তব্য, করদাতাদের যদি হোম লোন থাকে বা এডুকেশন লোন থাকে বা তাঁরা যদি হাউস রেন্ট অ্যালোওয়েন্স (HRA) পাওয়ার যোগ্য হন, তাহলে তাঁরা পুরনো আয়কর কাঠামো বেছে নিতে পারেন।

পুরনো আয়কর কাঠামোর বিভিন্ন ছাড়

১) আয়কর আইনের ৮০সি ধারার আওতায় সর্বোচ্চ ১,৫০,০০০ টাকার ছাড় পাবেন। আর স্বাস্থ্যবিমার ক্ষেত্রে ২৫,০০০ টাকা ছাড় পাবেন করদাতারা। যাঁরা অবশ্য নিজেদের কোম্পানির দেওয়া স্বাস্থ্যবিমা নেন, তাঁরা এই ২৫,০০০ টাকার সুবিধা পাবেন না। যাঁরা কোম্পানির স্বাস্থ্যবিমা ব্যবহার করছেন না, তাঁরা ২,২৫,০০০ টাকার ছাড় পাবেন (১,৭৫,০০০+৫০,০০০ টাকা স্ট্যান্ডার্ড ডিডাকশন)। যাঁদের আয় ৭.৫ লাখ টাকা থেকে আট লাখ টাকার মধ্যে, তাঁদের ক্ষেত্রে এই বিষয়টা সুবিধাজনক।

আরও পড়ুন: East-West Metro Depot Expansion: জুড়তে পারে আরও ৬ লাইন! ৫ মিনিট ছাড়া মেট্রো চালাতে পরিকল্পনা ইস্ট-ওয়েস্ট করিডরে

২) অন্যান্য সুবিধা: ন্যাশনাল পেনশন সিস্টেমের (এনপিএস) আওতায় ৫০,০০০ টাকা ছাড় মিলবে। আর চার বছরে লিভ ট্রাভেল অ্যালোওয়েন্সের (এলটিএ) সুবিধা নেওয়া যায়। আয়কর আইনের ৮০সি ধারা এবং ৮০ডি ধারার সঙ্গে এই দুটি সুযোগ ব্যবহার করলে ১০ লাখ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে সুবিধা মিলবে।

৩) বড় অঙ্কের খরচ: গৃহঋণের ক্ষেত্রে দু'লাখ টাকার নিয়ম আছে। বেতন কাঠামো ও ভাড়ার উপরে হাউস রেন্ট অ্যালোওয়েন্সের (HRA) বিষয়টি নির্ভর করে থাকে। সেটাই পুরনো আয়কর কাঠামোর জন্য ‘গেমচেঞ্জার’।

আরও পড়ুন: Documents for voting except Voter Card: ভোটার কার্ড হারিয়ে গিয়েছে? এগুলি থাকলেই ভোট দিতে পারবেন! কী কী? রইল পুরো তালিকা

ঘরে বাইরে খবর

Latest News

IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে এতদিন ছিলেন কানাডার নাগরিক! প্রথমবার ভোট দিলেন অক্ষয় কুমার, ‘যোগ্য প্রার্থীকে..’ ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য দক্ষিণবঙ্গে জারি ঝড়বৃষ্টির কমলা সতর্কতা, সাগরে তৈরি হওয়া নিম্নচাপ এগোবে কোনদিকে নগদ অর্থ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার বিজেপি নেতার গাড়ি থেকে, ভোটপঞ্চমীতে হুগলিতে আলোড়ন উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ ইশান, শ্রেয়সদের NCA-র হাই পারফরম্যান্স মনিটরিং প্রোগ্রামের আওতায় আনল BCCI বিশাল বিরল রাজযোগ! ৩০ বছর পরে ফিরবে সৌভাগ্য, এত ভালো সময় আগে পায়নি এই ৩ রাশি IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে প্যারিস অলিম্পিক্সের শুটারদের সিলেকশন ট্রায়ালে মনু ভাকেরের ভালো পারফরম্যান্স

Latest IPL News

IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.