বাংলা নিউজ > ঘরে বাইরে > Omicron: ‌এই ৭ দেশ থেকে আসছেন? নিজের খরচে কোয়ারেন্টাইনে থাকতে হবে বাংলাদেশে
 করোনা ফাইল ছবি : পিটিআই (PTI)
 করোনা ফাইল ছবি : পিটিআই (PTI)

Omicron: ‌এই ৭ দেশ থেকে আসছেন? নিজের খরচে কোয়ারেন্টাইনে থাকতে হবে বাংলাদেশে

যে হোটেলে তাঁদের রাখা হবে, সেখান থেকে যদি কেউ পালিয়ে যান, তাহলে সেই হোটেলকেও জরিমানা দিতে হবে।

ওমিক্রন আতঙ্কের জের। বিশ্বের একাধিক দেশে ইতিমধ্যে ছড়িয়ে গিয়েছে করোনা ভাইরাসের এই নযা প্রজাতি। তারইমধ্য়ে বাংলাদেশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, আফ্রিকার ওই সাতটি দেশ থেকে যারা বাংলাদেশে আসবেন, তাঁদের নিজের খরচে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

বাংলাদেশের অসামরিক বিমান পরিবহণ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আফ্রিকার বত্‍‌সোয়ানা, লেসোথা, ইসোয়াতিনি, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে, ঘানা ও নামিবিয়া 0 এই সাত দেশ থেকে যাঁরা বাংলাদেশে আসবেন, তাঁদের ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। শনিবার বেলা ১২টা থেকে এই নতুন নিয়ম কার্যকর হযেছে। নির্দেশিকায় স্পষ্টভাবে আনানো হয়েছে, আফ্রিকার ওই সব দেশ থেকে সরাসরি যারা আসবেন বা গত ১৪ দিনের মধ্যে ওই সব দেশের কোনওটিতে ভ্রমণ গিয়ে থাকলেও ওই ব্যক্তিকে বাংলাদেশে এসে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। সরকারের নির্ধারিত কিছু হোটেলে নিজের খরচে থাকতে হবে সেই ব্যক্তিকে। বাংলাদেশে রওনা হওয়ার আগে ওই ব্যক্তিকে হোটেল বুক করতে হবে।

বাংলাদেশে আসার পর সংশ্লিষ্ট ব্যক্তিকে সপ্তম ও চতুর্দশ দিনে আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে। সংক্রমণ ধরা পড়লে ওই ব্যক্তিকে আইসোলেশনে থাকতে হবে। সম্প্রতি ঢাকার আন্তর্জাতিক বিমানবন্দরে পরিদর্শনে গিয়ে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক পরিষ্কার জানিয়ে দিয়েছেন, কোয়ারেন্টাইন থাকা অবস্থায় কেউ যদি পালিয়ে যান, তাহলে সেই ব্যক্তির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। যে হোটেলে তাঁদের রাখা হবে, সেখান থেকে যদি কেউ পালিয়ে যায়, তাহলে সেই হোটেলকেও জরিমানা দিতে হবে।

বন্ধ করুন