বাংলা নিউজ > ঘরে বাইরে > সংক্রমণের হার বেশি, টিকার কার্যকারিতা কম; ওমিক্রন নিয়ে আতঙ্কের কারণ দেখছে WHO?
ওমিক্রন নিয়ে এখনই আতঙ্কের কোনও কারণ দেখছে না WHO (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস) (HT_PRINT)

সংক্রমণের হার বেশি, টিকার কার্যকারিতা কম; ওমিক্রন নিয়ে আতঙ্কের কারণ দেখছে WHO?

  • কোভিড জয়ীরা ফের আক্রান্ত হতে পারেন ওমিক্রনে। টিকাপ্রাপ্তরাও কোভিডের নয়া এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে পারেন।

কোভিডের নয়া রূপ ওমিক্রন ক্রমেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে। আর এই আবহে এই নয়া ভ্যারিয়েন্ট নিয়ে আতঙ্ক ছড়াচ্ছে। তবে এই মুহূর্তে আতঙ্কিত হওয়ার কোনও কারণ দেখতে পাচ্ছেন না বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়াসিস। হু প্রধান জানিয়েছেন, ওমিক্রনে কোভিড জয়ীরা ফের আক্রান্ত হতে পারেন। টিকাপ্রাপ্তরাও ওমিক্রনে আক্রান্ত হতে পারেন বলে জানিয়েছেন হু প্রধান। তবে অন্যান্য ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার তুলনায় ওমিক্রনে আক্রান্ত হলে রোগীর গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা কম বলে আশ্বাস দেন গেব্রেয়াসিস।

দক্ষিণ আফ্রিকায় আবিষ্কার হওয়া করোনা ভ্যারিয়েন্ট ওমিক্রনের উপর গবেষণা চালিয়ে প্রাথমিক ভাবে জানা গিয়েছে যে এতে পুনরায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি। তবে এখনই ওমিক্রন নিয়ে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয় বলে জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। তাঁর কথায়, ওমিক্রনের বিষয়ে বিশদে জানতে আরও কিছুদিন সময় লাগবে।   

হু জানিয়েছে, এখনও পর্যন্ত মোট ৫৭টি দেশে ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে। ইউরোপীয় ইউনিয়নের ১৮টি দেশে এখনও পর্যন্ত ২১২ জন ওমিক্রনে আক্রান্ত বলে জানা গিয়েছে। হু-এর জরুরী পরিচালক মাইকেল রায়ান জানান ওমিক্রন ডেল্টার তুলনায় দ্রুত গতিতে সংক্রমণ ছড়াতে সক্ষ তবে এর অর্থ এই নয় যে ভাইরাসটিকে থামানো যাচ্ছে না। তবে কম মারাত্মক হলেও ওমিক্রনের জেরে স্বাস্থ্য ব্যবস্থা চাপের মুখে পড়তে পারে বলে সতর্ক করে দেওয়া হয়েছে। পাশাপাশি ওমিক্রনের উপর টিকার কার্যকারিতা কম হলেও টিকাকরণ জারি রাখতে হবে বলে জানিয়েছে হু।

 

বন্ধ করুন