বাংলা নিউজ > ঘরে বাইরে > মাত্র একমাসেই ১০৮টি দেশে ছড়িয়েছে ওমিক্রন, মৃত ২৬! ফের স্তব্ধ হবে বিশ্ব?
নিউ ইয়র্ক বিমানবন্দর (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
নিউ ইয়র্ক বিমানবন্দর (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

মাত্র একমাসেই ১০৮টি দেশে ছড়িয়েছে ওমিক্রন, মৃত ২৬! ফের স্তব্ধ হবে বিশ্ব?

  • ওমিক্রন ত্রাসে আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে ফের জারি হয়েছে কড়া বিধিনিষেধ। করোনা পরীক্ষা, টিকাকরণের সার্টিফিকেট বাধ্যতামূলক হয়েছে।

গত নভেম্বরে প্রথমবার খোঁজ মিলেছিল করোনার নয়া স্ট্রেন ওমিক্রনের। এরপর থেকে ক্রমেই এই অতি সংক্রামক ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে বিশ্বের শতাধিক দেশে। একাধিক দেশ এর জেরে ফের আন্তর্জাতিক ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। ফের স্তব্ধ হওয়ার আশঙ্কায় ভুগছে গোটা বিশ্ব। মাত্র একমাসেই ১০৮টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন ২৬ জন। এর জেরে বড়দিনেও বহু দিনে কড়া বিধিনিষেধ জারি করা হয়েছে।

এদিকে ইতিমধ্যে ইউরোপ এবং আমেরিকায় উদয় হয়েছে করোনার আর এক ভ্যারিয়েন্ট। নাম ডেলমিক্রন। এটি ডেল্টা এবং ওমিক্রনের সমষ্টি। দুই মহাদেশে করোনার নতুন রূপটির কারণে অতিমারির নয়া ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা ছড়িয়েছে। এর জেরে আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে ফের জারি হয়েছে কড়া বিধিনিষেধ। করোনা পরীক্ষা, টিকাকরণের সার্টিফিকেট বাধ্যতামূলক হয়েছে।

২০২১ সালে এপ্রিলের মাঝামাঝি থেকে জুনের মাঝামাঝি ডেল্টা মারাত্মক আকার ধারণ করেছিল। প্রচুর আক্রান্তকে হাসপাতালে ভর্তি হতে হয়। এরপরে এখন আতঙ্কের নাম ‘ওমিক্রন’ । এর সংক্রমণের হার অনেক বেশি হলেও উপসর্গ তুলনায় কম। যদিও এটি কত দূর মারাত্মক হতে পারে, তা নিয়ে এখনও সংশয় আছে বিজ্ঞানীদের মধ্যে। এরই মাঝে ইউরোপ এবং আমেরিকায় দ্রুত গতিতে বাড়ছে ডেল্টা এবং ওমিক্রনের সংক্রমণ। বিজ্ঞানীরা একেই বলছেন ডেলমিক্রন। ভারতে এই ডেলমিক্রন ছড়িয়ে পড়েছে কিনা, বা আদৌ ছড়ানোর আশঙ্কা আছে কিনা, তা নিয়ে অনেকেরই সন্দেহ রয়েছে। 

বন্ধ করুন