বাংলা নিউজ > ঘরে বাইরে > ওমিক্রনের নয়া সাবভ্যারিয়েন্ট নিয়ে ছড়িয়ে পড়েছে ৫৭ দেশে, উদ্বেগ প্রকাশ WHO-এর
ওমিক্রনের নয়া সাবভ্যারিয়েন্ট নিয়ে ছড়িয়ে পড়েছে ৫৭ দেশে

ওমিক্রনের নয়া সাবভ্যারিয়েন্ট নিয়ে ছড়িয়ে পড়েছে ৫৭ দেশে, উদ্বেগ প্রকাশ WHO-এর

  • সাম্প্রতিক কিছু গবেষণায় ইঙ্গিত মিলেছে যে ওমিক্রনের প্রাথমিক ভ্যারিয়েন্টের চেয়ে আরও বেশি সংক্রামক বিএ.২ নামে চিহ্নিত এই সাবভেরিয়েন্ট।

অত্যন্ত সংক্রামক ওমিক্রন করোনভাইরাস স্ট্রেনের একটি সাবভেরিয়েন্টকে নিয়ে উদ্বেগ প্রকাশ করল বিশ্বা স্বাস্থ্য সংস্থা। সাম্প্রতিক কিছু গবেষণায় ইঙ্গিত মিলেছে যে ওমিক্রনের প্রাথমিক ভ্যারিয়েন্টের চেয়ে আরও বেশি সংক্রামক বিএ.২ নামে চিহ্নিত এই সাবভেরিয়েন্ট। ইতিমধ্যেই সাবভেরিয়েন্টটি ৫৭টি দেশে সনাক্ত করা হয়েছে।

গত ডিসেম্বরে বিএ.২ সাবভ্যারিয়েন্টটির খোঁজ পান বিজ্ঞানীরা। আর এই নয়া সাবস্ট্রেনের খোঁজ মিলতেই আতঙ্ক ছড়িয়েছিল যে ওমিক্রনের প্রাথমিক সাব-স্ট্রেনের থেকেও বেশি সংক্রামক প্রজাতি বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়তে পারে। সেই আতঙ্ককে সত্যি প্রমাণিত করেই কয়েক দিনের ব্যবধানেই বহু দেশে ছড়িয়ে পড়েছে বিএ.২ সাবভ্যারিয়েন্টটি।

এখনও পর্যন্ত গোটা বিশ্বে যত ওমিক্রন কেসের সিকোয়েন্সিং হয়েছে, তার মধ্যে থেকে দেখা গিয়েছে যে অখিকাংশই বিএ.১ সাব-স্ট্রেন। তবে বিএ.২ সাবভ্যারিয়েন্টটি দ্রুত ছড়িয়ে পড়ায় আশঙ্কা করা হচ্ছে যে এই প্রজাতি প্রাথমিক প্রজাতির থেকে অনেক বেশই সংক্রামক হবে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, করোনার নয়া প্রজাতির সাবভ্যারিয়েন্টগুলির মধ্যে নির্দিষ্ট পার্থক্য খোঁজার কাজ এখনও জারি রেখেছেন বিজ্ঞানীরা। ডাব্লুএইচও-এর কোভিড বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ সাংবাদিকদের বলেছেন যে সাবভ্যারিয়েন্ট সম্পর্কে তথ্য খুব সীমিত থাকলেও প্রাথমিক তথ্য ইঙ্গিত করছে যে বিএ.২ সাবভ্যারিয়েন্টটি বিএ.১-এর তুলনায় দ্রুত বৃদ্ধি পাচ্ছে বিশ্ব জুড়ে।

বন্ধ করুন