বাংলা নিউজ > ঘরে বাইরে > Civil Service Examination rule: সিভিল সার্ভিসেস পরীক্ষায় বিভিন্ন 'ছাড়' সংক্রান্ত ইস্যুতে অবস্থান স্পষ্ট করল কেন্দ্র
সিভিল সার্ভিসেস-এ বিভিন্ন 'ছাড়' সংক্রান্ত ইস্যুতে অবস্থান স্পষ্ট করল কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

Civil Service Examination rule: সিভিল সার্ভিসেস পরীক্ষায় বিভিন্ন 'ছাড়' সংক্রান্ত ইস্যুতে অবস্থান স্পষ্ট করল কেন্দ্র

  • লোকসভায় এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী জানান, মাননীয় আদালতের নির্দেশের প্রেক্ষিতে কেন্দ্র বিষয়টি পর্যালোচনা করেছে। তাতে দেখা গিয়েছে, এই পরীক্ষা সংক্রান্ত বর্তমান বিধি (বয়স ও পরীক্ষায় কতবার বসা যাবে তার সুযোগ) থেকে সরে আসা সম্ভব নয়।

সিভিল সার্ভিস পরীক্ষায় কতবার অবতীর্ণ হওয়া যাবে বা পরীক্ষার্থীর বয়সসীমা কত হতে পারে তা নিয়ে অবস্থান স্পষ্ট করল কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বুধবার জানিয়েছেন যে এই বিষয়ে যে বর্তমান বিধি রয়েছে তা থেকে সরে আসা সম্ভবন নয়। 

এর আগে, এই পরীক্ষায় বয়সসীমা ও পরীক্ষায় কতবার বসা যাবে, তা নিয়ে একটি রিট পিটিশন দায়ের হয় সুপ্রিম কোর্টের কাছে। উল্লেখ্য, কোভিড পরিস্থিতিতে গত ২ বছরের অবস্থার প্রসঙ্গ তুলে সেই পিটিশন দায়ের হয়েছে। তার পরই কেন্দ্র এই বিষয়ে নিজের অবস্থান জানিয়েছে। পিটিশনে পরীক্ষায় অবতীর্ণ হওয়ার বাড়তি সুযোগের প্রসঙ্গ তোলা হয়েছিল। তবে তাতে সম্মতি নেই কেন্দ্রের। লোকসভায় এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী জানান, মাননীয় আদালতের নির্দেশের প্রেক্ষিতে কেন্দ্র বিষয়টি পর্যালোচনা করেছে। তাতে দেখা গিয়েছে, এই পরীক্ষা সংক্রান্ত বর্তমান বিধি (বয়স ও পরীক্ষায় কতবার বসা যাবে তার সুযোগ) থেকে সরে আসা সম্ভব নয়। হরিয়ানার পর ঝাড়খণ্ড! গাড়ি চেকিংয়ের সময় মহিলা পুলিশ কর্মীকে পিষে দিল ভ্যান

উল্লেখ্য, স্টাফ সিলেকশন কমিশনের রিক্রুটমেন্ট সাইকেল ইতিমধ্যেই পিছিয়ে গিয়েছে কোভিড ইস্যুকে কেন্দ্র করে। ফলে পরীক্ষা সম্পর্কে বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ২০২২ সালে। সেক্ষেত্রে ২০২২ সালের ১ জানুয়ারির নিরিখে নির্ধারিত হবে বয়স। 

 

 

 

 

বন্ধ করুন