বাংলা নিউজ > ঘরে বাইরে > মুসলিমদের গোটা বিশ্ব জুড়ে টার্গেট করা হচ্ছে? দাবি বাইডেনের, Islamophobia কী?
হোয়াইট হাউজে ইদের অনুষ্ঠানে সেলফি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে।(. REUTERS/Kevin Lamarque) (REUTERS)

মুসলিমদের গোটা বিশ্ব জুড়ে টার্গেট করা হচ্ছে? দাবি বাইডেনের, Islamophobia কী?

  • ইয়েমেনের যুদ্ধবিরতি নিয়েও Biden আশার কথা শোনান। তিনি বলেন, গোটা বিশ্বে আশার চিহ্ন আর উন্নতির লক্ষণ দেখতে পাচ্ছি। পাশাপাশি তিনি বলেন, নিজেদের দেশে ও বিদেশে এখনও অনেক কাজ বাকি থেকে গিয়েছে। প্রতিদিন মুসলিমরা আমাদের দেশকে শক্তিশালী করেন। 

গোটা বিশ্বেই দেখছি মুসলিমদের উপরেও হিংসাত্মক হামলা হচ্ছে। তাদেরকে টার্গেট করা হচ্ছে। মঙ্গলবার ইদের দিনে একথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, মুসলিমরা প্রতিদিন সত্যিকারের চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন। যে সমাজে তাঁরা বাস করছেন সেখানেই তাদের হুমকির মুখে পড়তে হচ্ছে।

হোয়াইট হাউজে এদিন ইদের উৎসব পালিত হয়। জো বাইডেন বলেন, এটা আজ খুব গুরুত্বপূর্ণ যে, গোটা বিশ্বে মুসলিমদের টার্গেট করা হচ্ছে। কোনও ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে নির্যাতিত ও নির্যাতনকারীকে আলাদা করা ঠিক নয়।

এদিন আরুজ আফতাব নামে এক পাকিস্তানি গায়ক এই অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন। বাইডেন বলেন, রোহিঙ্গা সহ যাঁরা এই পবিত্র দিনটি পালন করতে পারছেন না তাঁদেরও আমরা এই দিনে স্মরণ করছি। যারা দুর্ভিক্ষ, হিংসা, দ্বন্দ্ব, রোগের জেরে এই দিনটা পালন করতে পারছেন না তাঁদেরও এই দিনটাতে আমরা মনে রাখছি।

ইয়েমেনের যুদ্ধবিরতি নিয়েও তিনি আশার কথা শোনান। তিনি বলেন, গোটা বিশ্বে আশার চিহ্ন আর উন্নতির লক্ষণ দেখতে পাচ্ছি। পাশাপাশি তিনি বলেন, নিজেদের দেশে ও বিদেশে এখনও অনেক কাজ বাকি থেকে গিয়েছে। প্রতিদিন মুসলিমরা আমাদের দেশকে শক্তিশালী করেন। তবে তারা নিজেরাই সত্যিকারের চ্যালেঞ্জের মুখে পড়েন। ইসলামোফোবিয়া থেকেও তাদের টার্গেট করা হয়। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও ইদের শুভেচ্ছা জানিয়েছেন।

বন্ধ করুন