বাংলা নিউজ > ঘরে বাইরে > শিয়রে চিন, দ্রুত ফ্রান্স থেকে ছ'টি রাফাল জেট আনছে ভারত

শিয়রে চিন, দ্রুত ফ্রান্স থেকে ছ'টি রাফাল জেট আনছে ভারত

 গত বছর অক্টোবরে রাজনাথ সিংয়ের হাতে প্রথম রাফাল তুলে দেওয়া হয়  (AP)

জুলাইয়ের শেষে আম্বালা বেসে পৌঁছে যাবে বহু প্রতীক্ষিত এই যুদ্ধবিমান। 

ভারতরে বিশেষ অনুরোধে তড়িঘড়ি রাফাল জেট পাঠাচ্ছে ফ্রান্স। চিনের সঙ্গে সীমান্তে উত্তেজনার মধ্যেই এই বিশেষ অনুরোধ পাঠায় ভারতীয় বিমান বাহিনী। সেই অনুরোধকে সম্মান করেই জলদি রাফাল পাঠাবে ফ্রান্স,বলে সূত্রের খবর। 

জুলাই ২৭ তারিখের মধ্যে ছটি রাফাল প্লেন আসবে পঞ্জাবের আম্বালা এয়ারবেসে। প্রথমে চারটি আসার কথা ছিল ফার্স্ট ব্যাচে। তার জায়গায় আসবে ছয়টি। সরকারি ভাবে আইএএফ এই নিয়ে কিছু বলেনি। 

২০১৬ সালে ভারত ৩৬টি রাফাল অর্ডার দেয় ফ্রান্সের থেকে। দাম পড়েছিল ৫৯ হাজার কোটি টাকা। নাম প্রকাশে অনিচ্ছুক কিন্তু এই বিষয়টি নিয়ে অবহিত এক কর্তাব্যাক্তি জানিয়েছেন যে এই মুহূর্তে দশটি রাফাল প্রস্তুত ডাসৌল্ট অ্যাভিয়েশনের ফ্যাক্টরিতে। জুলাইয়ের শেষের মধ্যে সেগুলিকে ভারতে নিয়ে আসা হবে।। ভারতীয় পাইলটরাই সেগুলি চালাবেন। বাকি রাফালগুলি দিয়ে ফ্রান্সে ভারতীয় পাইলটদের ট্রেনিং হবে বলে জানা গিয়েছে। 

আসার পথে আল দাফরায় স্টপওভার করবে ফরাসি এয়ার ফোর্স রাফালে জ্বালানি ভরার জন্য। চিনের সঙ্গে সীমান্ত সংঘর্ষের মধ্যেই দ্রুত রাফাল আনানো বিশেষ ইঙ্গিতবাহী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

শুধু প্রথম ব্যাচ নয়, বাকি রাফাল আমদানির সময়ও এগিয়ে আনা হয়েছে বলে সূত্রের খবর। আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে ১৮টি রাফাল ডেলিভার করার কথা ছিল। এবর সেটা আরও দ্রুত হবে বলে মনে করা হচ্ছে। 

চিনের রক্তচক্ষুর জেরে লাদাখে এয়ার ডিফেন্স সিস্টেম অ্যাক্টিভেট করে রেখেছে ভারত। মুহূর্তের নোটিসে আকাশ চিরে দেশের অখণ্ডতা রক্ষা করতে প্রস্তুত সুখোই, মিগ-২৯, অ্যাপাচে ও চিনুক হেলিকপ্টাররা। এবার তার সঙ্গে যুক্ত হবে বিশ্বখ্যাত রাফাল ফাইটার প্লেন। 

 

ঘরে বাইরে খবর

Latest News

টসে জিতল Texas Super Kings , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.